নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম ২০২৪

বর্তমানে বাংলাদেশের যে সকল মোবাইল ব্যাংকিং সেবা গুলো আমাদের গ্রাম পর্যায়ে পৌঁছে দিতে সক্ষম হয়েছে তা হলো নগদ। নগদ বাংলাদেশ ডাক বিভাগের সাথে যৌথ উদ্যোগে সারা বাংলাদেশের মানুষের কাছে কম খরচের মোবাইল ব্যাংকিং সেবা প্রদান করে যার কারণে সরকারি সকল অনুদান সমূহ এর পাশাপাশি উপবৃত্তি সংক্রান্ত সকল ধরনের লেনদেন নগদের মাধ্যমে করা হয়।

একজন শিক্ষার্থী হিসেবে দেয়া হয়তো আপনি প্রতি বছর যে শিক্ষাবৃত্তি পেয়ে থাকেন সে শিক্ষাবৃত্তির একাউন্ট খোলার সময় আপনাকে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নগদে একাউন্ট খোলা নির্দেশনা দেওয়া হয়। পরবর্তীতে আপনি যদি বৃত্তি পাওয়ার উপযুক্ত হন তাহলে আপনাকে আপনার মোবাইল নাম্বারে যে নগর অ্যাকাউন্ট খোলা রয়েছে সেটার মাধ্যমে টাকা প্রেরণ করা হয়।

আমাদের মাঝে অনেকেই রয়েছেন যারা নগদ একাউন্ট ব্যবহার করে কিভাবে উপবৃত্তির টাকা দেখতে হয় সেই তথ্যটি জানেন না তাদের উদ্দেশ্যে আমরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে নগদের মাধ্যমে কিভাবে একাউন্ট দেখবেন এবং উপবৃত্তির টাকা যাচাই করবেন সে সংক্রান্ত তথ্য জানতে পারছেন।

নগদে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদের মত জনপ্রিয় একটি মোবাইল ব্যাংকিং সেভাবে ব্যবহারকারী হিসেবে আপনাকে অবশ্যই টাকা দেখার নিয়ম সম্পর্কে জানতে হবে তবে আমরা আপনাকে বলতে চাই যে নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম এবং নগদের ব্যালেন্স চেক করার নিয়ম এক। কিন্তু এ বিষয়টি সকলের সাথে আদায় রয়েছে আপনি দুইটি পদ্ধতিতে নগদে উপবৃত্তির টাকা দেখতে পাবেন এবং এই উপবৃত্তির টাকা দেখার জন্য যে পদ্ধতি অবলম্বন করতে হবে তা নিচের অংশ উল্লেখ করা হয়েছে।

মোবাইল অ্যাপের মাধ্যমে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদ তাদের অফিসিয়াল এপ্লিকেশন লঞ্চ করেছে যার কারণে আপনি যদি নগদ ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে এখনি গুগল প্লে স্টোরে প্রবেশ করে চাইলে তাদের অফিসিয়াল application install করে নিতে পারেন। কাছে যদি একটি স্মার্ট ফোন থাকে তাহলে সেই স্মার্টফোন ব্যবহার করে যত তাড়াতাড়ি সম্ভব নগদের অ্যাপটি ইন্সটল করে নিন এবং যথাস্থানে আপনার মোবাইল নাম্বার ও নগদের পিন নাম্বার বসান। আপনার নগর অ্যাকাউন্টে প্রবেশ করার পর আপনি সেখান থেকে আপনার যে লেনদেন অপশন রয়েছে অথবা বর্তমান ব্যালেন্স একটা অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। পরিশেষে আপনার অ্যাপ্লিকেশনে আপনার বর্তমানে ব্যালেন্স কত টাকা রয়েছে সেটি দেখার হবে অর্থাৎ আপনার নগদ একাউন্টে বর্তমানে উপবৃত্তি সহ কত টাকা রয়েছে সেটি দেখানো যাবে।

উপবৃত্তি দেখার ডায়াল কোড

অনেকেই রয়েছে যারা স্মার্টফোন ব্যবহার করেন না এবং নগদ একাউন্ট রয়েছে তারা হয়তো ভাবছেন যে কিভাবে তাদের মোবাইল ব্যবহার করে নগদে উপবৃত্তির টাকা বের করবেন। এক্ষেত্রে আপনাকে বলে রাখি যে আপনার মোবাইল নাম্বার ও পিন নাম্বার ব্যবহার করে একজন ব্যক্তি চাইলে নগদের মাধ্যমে তাদের উপবৃত্তির টাকা দেখতে পাবে।

  • প্রথমে আপনাকে আপনার মোবাইল থেকে *167# ডায়াল করতে হবে
  • মেনু অপশন থেকে My Nagad অপশন সিলেক্ট করুন।
  • চেক ব্যালেন্স অপশন নির্বাচন করুন।
  • আপনার নগদ অ্যাকাউন্টের গোপন পিন নম্বর লিখুন এবং সাবমিট বোতামে ক্লিক করুন।

এতে আপনার মোবাইলের ডায়াল অপশন এ প্রবেশ করুন এবং নগদের যে অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করার অপশন রয়েছে সেটা ডায়াল করতে হবে। আপনার সামনে বিভিন্ন ধরনের অপশন আসবে সেখান থেকে অবশ্যই ব্যালেন্স চেক অপশন এ ক্লিক করুন। উক্ত অপশনটিতে ক্লিক করা মাত্রই আপনার নগদ একাউন্টে বর্তমানে কত টাকা রয়েছে অর্থাৎ আপনি উপবৃত্তি কত টাকা পেয়েছেন সেটা ওখানে উল্লেখ করা রয়েছে। এভাবে আপনি আপনার মোবাইলে ডায়াল করে খুব সহজে নগদের ভিত্তিতে উপবৃত্তিক কত টাকা পেয়েছে ছেড়ে যাচাই করতে পারছেন।

এই দুইটির মাধ্যমে ব্যবহার করে একজন ব্যক্তির উপবৃত্তির টাকা যাচাই করতে পারবেন নগদ মোবাইল ব্যাংকিং ব্যবহারকারী হিসেবে। আমরা মনে করছি আমাদের এই নির্দেশনার ভিত্তিতে একজন ব্যক্তি উপবৃত্তির টাকা সঠিকভাবে তার একাউন্টে পৌঁছেছে এবং সে সঠিকভাবে তা যাচাই করতে পারছেন। আমরা প্রতিনিয়ত নগদের বিভিন্ন ধরনের তথ্য আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করে থাকে এর পাশাপাশি বিভিন্ন ধরনের মোবাইল ব্যাংকিং সংক্রান্ত সকল ধরনের তথ্য দেওয়া হয়।

Leave a comment