ন্যাশনাল ইউনিভার্সিটি রেজাল্ট ২০২৪

বাংলাদেশের শিক্ষাজীবনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করে যার কারণে আমাদের দেশের যে পরিমাণ শিক্ষার্থী রয়েছে যারা উচ্চ শিক্ষার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কে বাছাই করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ সারা দেশের প্রায় দুই হাজারেরও বেশি সরকারি বেসরকারি কলেজ রয়েছে যেসকল কলেজগুলোতে অনার্স ডিগ্রী মাস্টার্স কোর্সের নিয়মিত শিক্ষার্থীদের অধ্যয়ন করার সুযোগ দেওয়া হয়।

এক জরিপে দেখা গিয়েছে যে বর্তমানে বাংলাদেশে ১২ লক্ষের বেশি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে শিক্ষার্থী রয়েছে এবং প্রতিবছর দুই লাখের বেশি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থী তাদের গ্রাজুয়েশন সম্পন্ন করছেন। একজন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আপনাকে অবশ্যই বিশ্ববিদ্যালয়ের চলাকালীন যে সকল পরীক্ষা গ্রহণ করা হয় অর্থাৎ অনার্স ডিগ্রি ও মাস্টার্স পরীক্ষার সেই পরীক্ষার ফলাফল দেখার তথ্য জানা উচিত।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিলেবাস ও কোর্স সম্পূর্ণ হওয়ার পর প্রতি বছরে অনার্স ডিগ্রি ও মাস্টার্সের পরীক্ষা গ্রহণ করা হয় যেখানে অনার্স কোর্সের মোট চারটি পরীক্ষা ডিগ্রি পরীক্ষার্থীদের তিনটি বর্ষে তিনটি পরীক্ষা এবং মাস্টার্সের দুইটি পরীক্ষা গ্রহণের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষা জীবন সম্পূর্ণ হয়। পরীক্ষা গ্রহণ শেষে প্রতিটি পরীক্ষার্থীর উচিত তাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল জানার যে সঠিক নিয়ম রয়েছে সেটির পাশাপাশি কিভাবে অনলাইন থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ফলাফল বের করা যায় সেই নিয়মটি জানা দরকার। আমরা আপনাদের জন্য এখানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট সম্পর্কে বিস্তারিত তথ্য শেয়ার করেছি।

ন্যাশনাল ইউনিভার্সিটি রেজাল্ট

ন্যাশনাল ইউনিভার্সিটি বা জাতীয় বিশ্ববিদ্যালয় আমাদের কাছে পরিচিত একটি নাম এবং এই বিশ্ববিদ্যালয়ের অধীনে থেকে লাখ লাখ শিক্ষার্থী প্রতিবছর নিজেদের পরীক্ষা গ্রহণের মাধ্যমে শিক্ষাজীবন শেষ করছেন। ন্যাশনাল ইউনিভার্সিটি কর্তৃপক্ষ 17 হাজার অনার্স মাস্টার্স ও ডিগ্রী কোর্সের পরীক্ষা গ্রহণ করেন এবং এ পরীক্ষা গ্রহণের তিন মাসের মধ্যে তাদের ফলাফল চূড়ান্তভাবে প্রকাশ করা হয়। পরীক্ষা গ্রহণের ৯০ দিনের মধ্যে ন্যাশনাল ইউনিভার্সিটি তাদের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে ফলাফল প্রকাশ করে।

www.nu.ac.bd/results

results.nu.ac.bd

07197f7bec4c06883c01265dd3099b86


ন্যাশনাল ইউনিভার্সিটি অনার্স রেজাল্ট

ন্যাশনাল ইউনিভার্সিটি বা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যে সকল শিক্ষার্থীরা অনার্স সম্মান করছেন অধ্যায়নত অবস্থায় রয়েছেন তারা অনার্স প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত মোট চারটি পরীক্ষায় অংশগ্রহণ করে এবং বছরের অক্টোবর মাসে থেকে যেকোনো সময় জানুয়ারি মাসের মধ্যে পরীক্ষা গ্রহণ সম্পন্ন করা হয়।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ 90 দিনের মধ্যে এই পরীক্ষার ফলাফল প্রকাশের সিদ্ধান্ত নেয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয় যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সে ওয়েবসাইটে গিয়ে আপনি আপনার রেজিস্ট্রেশন নম্বর এক্সাম এ আর রোল নাম্বার সঠিকভাবে ব্যবহার করলেই আপনার অনার্স যে কোন বর্ষের ফলাফল বের করতে পারবেন। আপনাদের সুবিধার্থে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় বা ন্যাশনাল ইউনিভার্সিটি রেজাল্ট দেখার যে সুনির্দিষ্ট নিয়ম রয়েছে সেটি শেয়ার করেছি।

ন্যাশনাল ইউনিভার্সিটি ডিগ্রী রেজাল্ট

অনার্সের পাশাপাশি যে সকল শিক্ষার্থীরা অনার্স করছে সুযোগ পান না তারা ডিগ্রী কোর্সে ভর্তি হন যার কারণে তিন বছরব্যাপী এই কোর্সে যারা অধ্যানরত রয়েছে তারা পরীক্ষা গ্রহণ শেষে ন্যাশনাল ইউনিভার্সিটি ডিগ্রী রেজাল্ট কিভাবে দেখতে হবে সেটি জানতে চান। আপনাদের অবগতির জন্য বলতে চাই যে জাতীয় বিশ্ববিদ্যালয় বা ন্যাশনাল ইউনিভার্সিটি রেজাল্ট সংক্রান্ত দুইটি ওয়েবসাইট রয়েছে এবং এ দুটি সার্ভারের মাধ্যমে আপনি যেকোনো ধরনের ফলাফল বের করতে পারবেন।

ডিগ্রি করছে ভর্তি হয়েছেন এবং ডিগ্রি পরীক্ষার ফলাফল বের করতে চাচ্ছেন তারা অবশ্যই আমাদের এখানে যে সুনির্দিষ্ট নিয়ম দেওয়া হয়েছে সেটি অনুসরণ করার চেষ্টা করুন যাতে স্বল্প সময়ের মধ্যে আপনার ফলাফল বের করা সম্ভব হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় ন্যাশনাল ইউনিভার্সিটি মাস্টার্স রেজাল্ট

অনার্স বা ডিগ্রী সম্পন্ন করার পর শিক্ষার্থীরা মাস্টার্স ও প্রিলিমিনারি মাস্টার্স কোর্সে ভর্তি হয়ে থাকে এবং এ পরীক্ষাও জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অফিশিয়াল ভাবে একটি নির্দিষ্ট রুটিনের উপর গ্রহণ করে। পরীক্ষা গ্রহণ শেষে ৯০ দিনের মধ্যে ফলাফল চূড়ান্তভাবে প্রকাশ করা হয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল সার্ভারের মাধ্যমে আপনি আপনার সঠিক তথ্য দেওয়ার মাধ্যমে রেজাল্ট বের করতে পারবেন।

উপরের অংশে যে তথ্যগুলো দেওয়া হয়েছে তার ভিত্তিতে একজন জাতীয় বিশ্ববিদ্যালয় বা ন্যাশনাল ইউনিভার্সিটি পড়ুয়া শিক্ষার্থীরা খুব সহজে তাদের ফলাফল বের করতে পারছেন তবে ফলাফল জানার ক্ষেত্রে কোন ধরনের জটিলতা দেখা দিলে আপনারা অবশ্যই কমেন্ট বক্সে আপনার তথ্য দিতে পারেন।

Leave a comment