বিবাহ রেজিস্ট্রেশন ফি ২০২৪

একজন মানুষ হিসেবে আপনাকে অবশ্যই বিয়ে করতে হবে এবং বিয়ে করার জন্য আপনাকে বেশ কিছু বিধি-নিষেধ রয়েছে ধর্মীয় অনুশাসনের পাশাপাশি সরকারি বেশ কিছু নিয়ম রয়েছে সেগুলো অনুসরণ করে একটি বিয়ের সম্পূর্ণ হয়। বর্তমান সময়ে ধর্মীয় বিশ্বাস অনুযায়ী অনেকেই মনে করে থাকেন যে ধর্মীয়ভাবে বিয়ে করলে সেটি সম্পন্ন হয়ে যায় তবে আপনাকে আলাদাভাবে বিবাহ করার জন্য রেজিস্ট্রেশন ফি প্রদান করতে হয়।

রেজিস্ট্রেশন ছাড়া কোন ধরনের বিবাহ সম্ভব হয় না যার কারণে আপনাকে বিবাহ করার জন্য হলে অবশ্যই রেজিস্ট্রেশন সম্পর্কে জানা উচিত এবং রেজিস্ট্রেশন কিভাবে করতে হয় কত টাকা রেজিস্ট্রেশন ফি সে সংক্রান্ত তথ্য জানার জন্য আজকের এই আর্টিকেলটি পুরো করতে হবে। যাইহোক আমরা আপনাদের সাথে হিন্দু ও মুসলিম দুই ধরনের বিবাহের রেজিস্ট্রেশন ফি রয়েছে সেটি শেয়ার করতে সক্ষম হয়েছে তাই আপনি অবশ্যই এটা অনুসরণ করবেন।

মুসলিম বিবাহের ক্ষেত্রে দেনমোহরের পরিবারের উপর ভিত্তি করে বিয়ের রেজিস্ট্রেশনের ফি নির্ধারণ করা হয় সুতরাং আপনি যদি একজন মুসলমান পরিবারের সন্তান হিসেবে বিয়ে করতে চান তাহলে আপনাকে অবশ্যই সরকারি নিয়ম মেনেই রেজিস্ট্রেশন ফি প্রদান করতে হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মুসলিম বিবাহ ও তালাক নিবন্ধন বিধিমালা ২০০৯ ২০২১ তারিখে যদিও এটি সংশোধন করা হয়েছে অত্র আইনের ১০ বিধি মোতাবেক রেজিস্ট্রেশন করনের জন্য ৪ লাখ টাকা পর্যন্ত দেনমোহরের ক্ষেত্রে প্রতি এক হাজার বা উপহার অংশ বিশেষের উপর ১২।৫০ টাকা ফি প্রদান করতে হবে।

সুতরাং দেনমোহর 4 লাখ টাকার অধিক হলে পরবর্তী লাখে ১০০ টাকা হারে আদায় করবেন তবে দেনমোহরের পরিমাণ যাই হোক না কেন সর্বনিম্ন ফ্রি ২০০ টাকার কম হবে না। সরকার বিভিন্ন সময়ে বিভিন্ন প্রজ্ঞাপনের মাধ্যমে এই পরিবর্তন ও নির্ধারণ করে থাকেন। সে হিসেবে কারো কাবিন যদি 5 লক্ষ টাকা হয় তাহলে তার রেজিস্ট্রি ফি কত হবে সে সংক্রান্ত একটি ধারণা নিচের অংশ উল্লেখ করা হয়েছে।

প্রথম চার লক্ষে প্রতি এক হাজার বা উহার অংশবিশেষের জন্য ১২।৫০ টাকা হিসেবে আপনার রেজিস্ট্রেশন ফি দাঁড়াবে পাঁচ হাজার টাকা।। চার লাখের পরবর্তী এক লাখের জন্য ১০০ টাকা তাহলে মোট রেজিস্ট্রেশন ফি হচ্ছে ৫১০০ টাকা।

কারো কাবিন যদি 5 লক্ষ এক টাকা হয় তবে তার রেজিস্ট্রি কত হবে সে হিসেবে অনুযায়ী আমরা আপনাদের একটি ধারণা দিতে চলেছি যে প্রথম চার লক্ষে প্রতি এক হাজার বা অংশবিশেষের উপর ১২।৫০ টাকা হিসেবে 5000 টাকা নির্ধারণ করা হয়। পরবর্তী এক লাখের জন্য ১০০ টাকা অর্থাৎ টোটাল ৫১ টাকা এবং বাকি এক টাকা যদি ১ লক্ষ ৯ তাই আপনাকে সেটা লক্ষ্যের হিসেবে করতে হবে সুতরাং আপনাকে ১০০ টাকা আরও এক্সট্রা দিতে হবে সুতরাং 5200 টাকা।

বিবাহ রেজিস্ট্রেশন ফি এর পাশাপাশি আমরা আপনাদের সাথে তালাক নিবন্ধন ফি উল্লেখ করেছি এক্ষেত্রে মুসলিম বিবাহ ও তালাক বিধিমালা অনুসারে আপনি তালাক নিবন্ধনের জন্য ৫০০ টাকা ফি বহন করতে পারবেন রেজিস্ট্রেশন এর জন্য। নকল প্রাপ্তি ফি ৫০ টাকা যাতায়াত বাবদ প্রতি কিলোমিটার ফি ১০ টাকা ও তল্লাশি দশ টাকা গ্রহণ করতে পারবেন।

Screenshot-2024-03-18-at-7-50-09-PM

বিএন নিবন্ধন ফি বরবটি পরিশোধ করতে হয় এবং তালাকের ক্ষেত্রে যে পক্ষের উদ্যোগে তালাক নিবন্ধন করা হবে সে পক্ষ দ্বারা পরিষদ করতে হবে। সুতরাং আমরা আপনাদের সাথে এখানে যেতে সকল তথ্যগুলো দিয়েছি সেগুলো সরকারি আইন মেনে দেওয়া হয়েছে এবং মুসলিম ও হিন্দু যে কেউ ব্যাক্তি এই রেজিস্ট্রেশন ফি প্রদান করেই বিবাহ সম্পন্ন করতে পারবেন।

উপরের দেওয়া তথ্য গুলো সম্পন্ন নির্ভুল তবে যেকোনো সময় বাংলাদেশ সরকার বিবাহ রেজিস্ট্রেশন ফি বাড়াতে অথবা কমাতে পারে এ অবস্থায় আপনাকে অবশ্যই আমাদের আর্টিকেলটি আপডেট করতে হবে।

Leave a comment