বোয়েসেল ওয়েবসাইট অনলাইন রেজিস্ট্রেশন বা নিবন্ধন ২০২৪

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল) ২০২৪ সালের ফেব্রুয়ারির 20 ও 21 তারিখ থেকে নতুনভাবে কোরিয়াতে লোক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সুতরাং আপনারা যারা দীর্ঘ সময় ধরে অপেক্ষা করছিলেন এবং বোয়েসেলের ওয়েবসাইটে নিয়মিত তাদের আপডেট জানতে চাচ্ছিলেন তাদের জন্য একটি খুশির খবর। বর্তমান অনুসারে আমরা সকলেই চাই যে দেশের বাইরে গিয়ে নিজেদের আত্মকর্মসংস্থান গড়ে তুলতে এক্ষেত্রে দক্ষিণ কোরিয়া আপনার প্রথম অপশন হতে পারে।

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল) কর্তৃপক্ষ তাদের সকল কার্যক্রম একটি নির্দিষ্ট ওয়েবসাইটের ভিত্তিতে প্রকাশ করে থাকে এবং আপনি যারা বিদেশে যেতে চান তারা অবশ্যই এই ওয়েবসাইট সম্পর্কে জানা উচিত। আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে এমন বেশ কিছু তথ্য শেয়ার করব এবং বোয়েলের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে এর পাশাপাশি করিয়া যাওয়ার জন্য অথবা অস্ট্রেলিয়া সহ অন্য কোন দেশে যদি আপনি কর্মসংস্থানের উদ্দেশ্যে যান তাহলে কোন ওয়েবসাইট ব্যবহার করবেন সে সংক্রান্ত বিস্তারিত তথ্য।

বোয়েসেল ওয়েবসাইট

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল) তাদের প্রতিটি কার্যক্রম পরিচালনা করার জন্য একটি নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইট তৈরি করেছে এবং আপনারা জানেন যে বিদেশে যাওয়ার জন্য অনলাইনে আবেদন থেকে শুরু করে নোটির সংক্রান্ত সকল ধরনের তথ্য একটি নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয়।

https://boesl.gov.bd ইহা হলো বোয়েসেলের অফিসিয়াল ওয়েবসাইট এবং এই ওয়েবসাইটের মাধ্যমেই আপনি তাদের প্রতিনিয়ত আপডেট তথ্যগুলো জানতে পারবেন। উক্ত ওয়েবসাইটের হোমপেজে প্রবেশ করার পর আপনি বিভিন্ন ধরনের ক্যাটাগরি দেখতে পাবেন সেখানে নোটিশ বোর্ড অপশনটিতে লক্ষ্য করলে দেখতে পাবেন যে সেখানে বর্তমানে তাদের যে সকল কার্যক্রম রয়েছে এবং সামনে নিয়োগ বিজ্ঞপ্তি থেকে শুরু করে বিদেশ যাওয়ার জন্য যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় সেগুলো প্রকাশ করে।

সাধারণভাবে নোটিশ বোর্ডে পিডিএফ আকারে তাদের নিয়োগ বিজ্ঞপ্তি গুলো প্রকাশ করা হয় আপনি যদি কোরিয়াতে যেতে চান তাহলে আপনাকে নিয়মিত এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে এবং সেখানে তারা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করলে আপনি সরাসরি সেখান থেকে তাদের ফাইলটি ডাউনলোড করে নিতে পারবেন। সুতরাং এই ওয়েবসাইটের ভিত্তিতে আপনি শুধুমাত্র বোয়েসেলের নিয়োগ বিজ্ঞপ্তি এবং যে সকল ফলাফল প্রকাশ করার ক্ষেত্রে অথবা কোরিয়া যাওয়ার যে তালিকা দেওয়া হয় সে সকল তালিকা সংক্রান্ত সকল ধরনের তথ্য আপডেট করা হয়।

Screenshot-2024-02-17-at-7-20-04-PM

বোয়েসেল রেজিস্ট্রেশন বা নিবন্ধন ওয়েবসাইট

বোয়েসেল কোন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর একটি ওয়েবসাইটের ভিত্তিতে অনলাইনের মাধ্যমে আবেদন করার নির্দেশনা দেওয়া হয়। এক্ষেত্রে আপনারা যারা কোরিয়া যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা হয়তো ভাবছেন যে কিভাবে অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করবেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আগামী ২০ এবং একুশে ফেব্রুয়ারি তারিখ থেকে কোরিয়ান ভাষায় যারা ভারতবর্ষে রয়েছেন তারা অনলাইনের মাধ্যমে নিবন্ধিত হতে পারবেন।Screenshot-2024-02-17-at-7-19-51-PM

http://eps.boesl.gov.bd কি হল আপনার অফিসিয়াল ওয়েবসাইট যেখানে প্রবেশ করার পর আপনি অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন। অনেকেই রয়েছেন যারা জানেন না কিভাবে এখানে রেজিস্ট্রেশন করতে হয় তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা একটি আর্টিকেলের মাধ্যমে ইতিমধ্যে রেজিস্ট্রেশন করার যে সঠিক নিয়ম রয়েছে সেটি প্রকাশ করেছি।

http://eps.boesl.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে সাবমিট অ্যাপ্লিকেশন অপশনে ক্লিক করতে হবে। উক্ত ওয়েবসাইটে যাওয়ার পর আপনার সামনে আপনার পুরো নাম লেখার অপশন আসবে সেখানে ইংরেজিতে আপনার সম্পূর্ণ নামটি লিখুন। পরবর্তীতে আপনার জাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্ট অনুসারে যে জন্ম তারিখ রয়েছে সেটি লিখুন। MRP নাম্বার সঠিক ভাবে লিখুন যাতে করে আপনার পাসপোর্ট ও ভিসা সংক্রান্ত সকল ধরনের তথ্য দেখানো যায়।

MRP ছবি তুলে সেটির সঠিকভাবে আপলোড করুন। পরিশেষে আপনাকে ক্যাপচা কোড সঠিকভাবে পূরণ করতে হবে এবং সাবমিট অ্যাপ্লিকেশন অপশনে ক্লিক করা মাত্রই আপনার অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে। রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে কোন ধরনের জটিলতা দেখা দেখলে আপনি অবশ্যই তাদের যে আরো একটি ওয়েবসাইট রয়েছে http://43.229.14.113 এটা ভিজিট করতে পারেন যেখানে প্রতিনিয়ত তাদের অনলাইনে আবেদনের আলাদা একটু ওয়েবসাইট হিসেবে কাজ করা হয়।

এ ছিল বোয়েসেলের অফিসিয়াল ওয়েবসাইট এবং এ সকল ওয়েবসাইটগুলোর মাধ্যমে তাদের প্রতিটি কার্যক্রম পরিচালনা করা হয়। আপনারা যারা কোরিয়া যেতে চান অথবা অন্য কোন দেশে কর্মসংস্থানের উদ্দেশ্যে যেতে চাচ্ছেন তারা অবশ্যই এদের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেগুলো ওয়েবসাইট সম্পর্কে সঠিক তথ্য সংগ্রহ করবেন। আমরা তাদের অফিসিয়াল ওয়েব সাইটে লিংক শেয়ার করেছি সেটার ভিত্তিতে আপনি অবশ্যই আপনার যে কাজের উদ্দেশ্যে ওয়েবসাইট খুঁজে চলছেন সেটি পেতে চলেছেন।

Leave a comment