মাগরিবের নামাজের সময় রিয়াদ

নামাজ বেহেস্তের চাবি একজন মুমিন হিসেবে আপনাকে অবশ্যই পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে হবে। বর্তমান বিশ্বে যে সকল মুসলিম দেশ রয়েছে তার মধ্যে সৌদি আরব অন্যতম এবং এখানকার মানুষ মহান আল্লাহতালার প্রতি ঈমান আনার ক্ষেত্রে অন্যান্য দেশের যে সবচেয়ে বেশি এগিয়ে। তাছাড়া মহানবী হযরত মুহাম্মদ সাঃ এর জন্ম হওয়ার কারণে এখানকার মানুষ ইসলাম ধর্মের প্রতি একটু বেশি আগ্রহের যার কারণে আপনাকে অবশ্যই সৌদি আরবে বসবাস করতে হলে সেখানে প্রতিনিয়ত পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে হবে।

আমার যারা পাঁচ ওয়াক্ত নামাজ পড়ি তারা ইতিমধ্যে অবগত হয়েছেন যে মাগরিব আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ সময় এবং আমরা এ সময় সালাত আদায় করি। মাগরিবের নামাজের একটি নির্দিষ্ট সময় রয়েছে এই সময়ের মধ্যে আপনাকে নামাজ আদায় করতে হবে। সৌদি আরবের সময়সূচি অনুসারে আপনাকে অবশ্যই মাগরিবের নামাজের যে সময় নির্ধারণ করা হয়েছে সেটা জানা উচিত। সাধারণভাবে ইসলামী পরিভাষায় বলা হয়েছে সূর্য অস্ত যাওয়ার ওপর ভিত্তি করেই মাগরিবের নামাজের সময়সূচী নির্ধারণ করা হয়।

আজকের আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের সাথে মাগরিবের নামাজের সময় উল্লেখ করেছেন পাশাপাশি সৌদি আরবের প্রতিটি স্থানের যে মাগরিবের নামাজের সময় রয়েছে সেটি এখানে উল্লেখ করা হয়েছে। আমরা মনে করছি আমরা এখানে যে তালিকা দিয়েছি তার সম্পূর্ণ অফিশিয়াল এবং সৌদি আরবের জনপ্রিয় ওয়েবসাইট ও সংবাদপত্রের ভিত্তিতে নামাজের এই সময়সূচী উল্লেখ করা হয়েছে। আমরা প্রতিদিনের প্রতি মাসের মাগরিবের নামাজের সময়সূচী তালিকা আকারে প্রকাশ করেছি এবং আপনি নির্ধারিত তালিকা অনুসারে সৌদি আরবে নামাজ পড়তে পারবেন।

Screenshot-2024-02-01-at-10-29-46-AM

সৌদি আরবের রাজধানী হচ্ছে রিয়াদ এবং রিয়াদকে কেন্দ্র করে সারা সৌদি আরবের সকল স্থানের নামাজের সময়সূচী নির্ধারণ করা হয়। এক্ষেত্রে আপনি সৌদি আরবের যেকোন স্থানে অবস্থান করেন না কেন আপনাকে হয়তো সৌদি আরবের রাজধানীসহ রিয়াদের উপর ভিত্তি করেই আপনার সময় কিছুটা কম বেশি হয়ে থাকে। যার কারণে যারা সৌদি আরবে বসবাস করছেন তারা এই মুহূর্তে সৌদি আরবের মাগরিবের নামাজের সময়সূচী সম্পর্কে সঠিক ধারণা পেতে চান এবং আমরা আপনাদের সাথে ফেব্রুয়ারি মাস থেকে শুরু করে ডিসেম্বর মাস পর্যন্ত সম্পূর্ণ বছরের প্রতিদিনের মাগরাবির নামাজের সময়সূচি উল্লেখ করেছে।

উপরের অংশে যে তালিকা দেওয়া হয়েছে সেখান থেকে আমরা দেখতে পাচ্ছি যে সৌদি আরবের মাগরিবের নামাজ সময়সূচী সাধারণভাবে রিয়াদকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে যে পহেলা ফেব্রুয়ারি মাগরিবের নামাজ অনুষ্ঠিত হবে ৫।৩৯ মিনিটে এবং এই নামাজে অংশগ্রহণ করার জন্য আপনাকে অবশ্যই আযানের সাথে সাথে প্রবেশ করতে হবে। একইভাবে দেখা যাচ্ছে যে একই নিয়মে পাঁচ থেকে ছয় দিন চলমান থাকবে এবং সাথে ফেব্রুয়ারি একটু সময় পরিবর্তন হতে যেখানে আপনাকে পাঁচটা ৪২ এ মাগরিবের নামাজের অংশগ্রহণ করতে হবে।

৮ই ফেব্রুয়ারি থেকে শুরু করে বেলা বাড়তে শুরু করবে যার কারণে এরিয়াতে মাগরিবের নামাজের সময়সূচী একটু দেরিতে করা হয়েছে যার কারণে আপনাকে ৫।৪৪ এই নামাজ শুরু হবে। এভাবে ধারাবাহিকভাবে পর্যায়ক্রমে মাগরিবের নামাজের সময়সূচী বাড়তে থাকবে কেননা বেলা যতো দীর্ঘ হবে সূর্য যত দেরিতে অস্ত যাবে নামাজের সময়সূচী তত পরিবর্তন হতে থাকবে। পরবর্তীতে মার্চ মাস আসার সাথে সাথে আমাদের দেখা যাচ্ছে যে বেলা অনেক বড় হচ্ছে এবং আমরা অনেক দেরিতে সেখানে নামাজ পড়তে যাব যার কারণে আপনাকে মাগরিবের নামাজ কখন অনুষ্ঠিত হবে সেটা তখন সঠিকভাবে উল্লেখ করা হবে। চাঁদ দেখার উপর ভিত্তি করে পবিত্র রমজান মাসের সময় নির্ধারণ করা হবে এবং সেটার উপর ভিত্তি করে রমজানের সময়সূচী উল্লেখ করা হয়। রিয়াদের রমজানের সময়সূচি লক্ষ্য করলে দেখতে পাবেন যে সেখানে আপনাকে নির্ধারিত সময়ের মধ্যেই নামাজ আদায় করতে হবে।

Leave a comment