সিটি স্ক্যান খরচ কত

মানুষের শরীরে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের রোগের দেখা দেয় এবং এ সকল রোগ যাচাই করার জন্য আমরা বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করে থাকি। সিটি স্ক্যান এমন এক ধরনের পদ্ধতি যেটার মাধ্যমে আপনার রোগ নির্ণয় করা সম্ভব এবং বর্তমানে কোন ব্যক্তি যদি কোন নামিদামি সরকারি বেসরকারি হসপিটালে যোগাযোগ করে তাহলে সেখানে তাকে সিটি স্ক্যান করতে হয়। অনেকেই রয়েছেন যারা সিটি স্ক্যান করতে আগ্রহী কিন্তু এই মুহূর্তে সিটি স্ক্যান করতে কি পরিমান খরচ হয় সে তথ্যটি জানেন না।

এ লক্ষ্যে আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে সিটি স্ক্যান খরচ বাংলাদেশে কত টাকা হবে সিটি স্ক্যান করতে কি কি লাগে সে সংক্রান্ত তথ্য শেয়ার করেছি। এর পাশাপাশি বাংলাদেশের সরকারি ও বেসরকারি হাসপাতাল সহ ক্লিনিক গুলোতে কি পরিমাণে খরচ করলে আপনি সিটি স্ক্যান করতে পারবেন সে তথ্যটি জানতে পারছেন।

ডাক্তারেরা নির্দিষ্ট রোগের অগ্রগতি বা চিকিৎসার কার্যকারিতা নির্ণয় করার জন্য সিটি স্ক্যান করতে চান বিশেষ করে যারা বিভিন্ন ধরনের শারীরিক জটিলতার সম্মুখীন হয়েছেন তাদের জন্য সিটি স্ক্যান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্যদিকে যারা বড় ধরনের অপারেশন করার সিদ্ধান্ত নিয়েছেন তাদের উদ্দেশ্য অপারেশনের আগে সিটি স্ক্যান করা হয় এবং এতে করে আপনার সম্পূর্ণ শরীরের চিত্র প্রদান করে ডাক্তারদের আরো কার্যকর ভাবে পরিপূর্ণ পরিকল্পনা করতে সাহায্য হয়।

CT Scan Test Price in Bangladesh

সিটি স্ক্যানের জন্য বিভিন্ন টেস্ট প্রাইস নির্ধারণ করা হয়ে থাকে বিশেষ করে এটা নির্ভর করে আপনি কোন অঞ্চলে বসবাস করছেন। আপনারা যারা শহর অঞ্চলে বসবাস করেন তাদের কাছে সিটি স্ক্যানের খরচ এক ধরনের হবে আবার অন্যদিকে যারা গ্রামাঞ্চলে বসবাস করেন তাদেরকে সিটিস্ক্যান করার জন্য খরচ তুলনামূলকভাবে কম। শহরাঞ্চল গুলোতে সাধারণত ভাবে উন্নত মানের আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সিটিস্ক্যান করা হয় তবে গ্রামাঞ্চলগুলোতেও বর্তমানে উন্নত প্রযুক্তি ব্যবহার করে এমন ধরনের চিকিৎসা করা হচ্ছে। তাহলে চলুন দেখে নেওয়া যাক সিটি স্ক্যান করতে বাংলাদেশে বর্তমানে কত টাকা খরচ হয় সেই তথ্যটি সঠিকভাবে জানা যায়।

আমরা আমাদের দেশের বেশ কিছু সরকারি হাসপাতালে যোগাযোগ করেছে পাশাপাশি বেসরকারি উন্নতমানের বেশ কয়েকটি ক্লিনিক এর সাথে যোগাযোগ করার মাধ্যমে সিটি স্ক্যানের যে নির্দিষ্ট খরচ রয়েছে সেটি শেয়ার করেছি। নিজের অংশে যে ছবিটি দেওয়া হয়েছে সে ছবিটির যেকোনো সময় পরিবর্তন হতে পারে অর্থাৎ সিটি স্ক্যান খরচ সর্বদা নির্ভর করে মেশিনের উপর এবং অভিজ্ঞ ডাক্তারের ওপর। আপনি যদি বড় ক্লিনিকে দেখাতে চান তাহলে সেখানে আপনাকে সিটি স্ক্যান করার জন্য মোটামুটি যে পরিমাণ অর্থ লাগবে সে সম্পর্কে আপনাদের একটু ধারনা দিয়েছি।

সিটি স্ক্যান করার পূর্বে আপনাকে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে কেননা ডাক্তার আপনাকে অবশ্যই বেশ কিছু তথ্য দিবেন। কেননা সিটি স্ক্যান করার পূর্বে আপনাকে অবশ্যই যে সকল ওষুধগুলো রয়েছে সে সকল ওষুধ সম্পর্কে সঠিক তথ্য জানা উচিত ডাক্তার হয়তো আপনার ওষুধগুলো বন্ধ করে দিতে পারেন।

Screenshot-2024-02-08-at-7-45-25-AM


Screenshot-2024-02-08-at-7-45-32-AM
Screenshot-2024-02-08-at-7-45-42-AM
উপরের অংশে সিটি স্ক্যান করার যে খরচ উল্লেখ করা হয়েছে সেটি যেকোনো সময় পরিবর্তন হতে পারে এবং আমরা আপনাদের ইতিমধ্যে জানিয়েছি যে এটা শুধুমাত্র বাংলাদেশের শহর ও গ্রামাঞ্চলের জন্য। বিভিন্ন ক্লিনিক কর্তৃপক্ষ সাধারনভাবে এটার কম বেশি হতে পারে আমরা আপনাদের জন্য শুধুমাত্র মোটামুটি একটি ধারণা দিতে চলেছে। তবে বর্তমান সময় অনুসারে যে কোন সময় সিটি স্ক্যানের খরচ বাড়তে পারে এ অবস্থায় আপনাকে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে এবং আপনার পরিচিত কোন ক্লিনিক অথবা হসপিটালে যোগাযোগ করুন।

আমরা এখানে শুধুমাত্র আপনাদের একটি ধারণা দেয়ার চেষ্টা করেছি আপনি সঠিক তথ্য জানার ভিত্তিতে অবশ্যই নির্দিষ্ট একটি ক্লিনিকে গিয়ে আপনার সিটি স্ক্যান সম্পন্ন করবেন। আমাদের আর্টিকেলটি পরে যদি আপনি উপকৃত হন তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন।

Leave a comment