সৌদি আরবে কি চাঁদ দেখা গেছে ২০২৪ (সরাসরি) – ঈদুল ফিতর কবে

অবশেষে পবিত্রতম মাস মাহে রমজান শেষ হতে চলেছে এবং দীর্ঘ অপেক্ষার পর সারা বিশ্বের মুসলমানরা তাদের সবচেয়ে জনপ্রিয় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর পেতে চলেছে। আপনারা যারা মধ্যপ্রাচ্যসহ দেশের বিভিন্ন স্থানে বসবাস করছেন যারা এই মুহূর্তে ঈদ কবে হবে সে তথ্যটি জানতে চান তাদের উদ্দেশ্যে বিশেষ একটি ঘোষণা দিয়েছে সৌদি আরব সরকার। সৌদি আরব এমন একটি দেশ যে দেশকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যের দেশগুলোর পাশাপাশি আরো বেশ কয়েকটি দেশ রয়েছে তারা সচরাচর একইসঙ্গে ঈদুল ফিতর পালন করে থাকে যার কারণে সৌদি আরব সরকার চাঁদ দেখা কমিটি এবং তাদের চাঁদ দেখার উপর নির্ভর করেই সকল কিছু নির্ভর করে।

সৌদি আরব সরকার ইতিমধ্যে ঘোষণা করেছে যে ৮ এপ্রিল সোমবার থেকে সৌদি আরবে চাঁদ দেখা শুরু হবে এবং ওই দিন সন্ধ্যায় জনগণকে নির্দেশনা দেওয়া হয়েছে যে সৌদি আরবের আকাশে কোথাও যদি পবিত্র ঈদুল ফিতর পালনের জন্য শাওয়াল মাসের চাঁদ দেখা দেয় তাহলে আপনাকে অবশ্যই জানাতে হবে। সৌদি আরব সরকারের এই ঘোষণার পর এই মুহূর্তে আপনার মনে প্রশ্ন জেগেছে যে সৌদি আরবে কি চাঁদ দেখা গিয়েছে তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আটে এপ্রিল অফিশিয়াল ভাবে সৌদি আরবের চাঁদ দেখা কমিটি ও বেশ কয়েকটি সংবাদ মাধ্যম সরাসরি টেলিস্কোপের মাধ্যমে চাঁদ দেখার কার্যক্রমিকভাবে শুরু করবে।

সৌদি আরব সরকার চাঁদ দেখা কমিটির জন্য একটি বিশেষ দিন ধার্য করেছে এবং ঐদিন সন্ধ্যাবেলাতেই সরাসরি চাঁদ দেখার আয়োজন করা হয়। মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্রতম মাস হলো মাহে রমজান এবং এ মাহে রমজানের পরে আসে আমাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। যারা প্রবাসে বসবাস করছেন তারা হয়তো জানতে চান যে সৌদি আরব সরকার কখন চাঁদ দেখা কমিটি অর্থাৎ চাঁদ দেখার সকল আয়োজন শুরু করবে কেননা সৌদি আরবকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যের আরো বেশ কয়েকটি দেশ রয়েছে যারা সচরাচর পবিত্র ঈদুল ফিতর পালন করবে।Screenshot-2024-04-07-at-2-32-10-PM

আপনাদের অবগতির জন্য বলতে চাই যে আমরা আপনাদের জন্য এখানে সৌদি আরব সরকারের নির্দেশনা অনুসারে যে চাঁদ দেখা কমিটি গঠন করা হয়েছে এবং এই চাঁদ দেখার উপর ভিত্তি করে যে মাহে রমজান মাস শেষ সমাপ্তি হবে এবং শাওয়াল মাস শুরুর মাধ্যমে যে ঈদুল ফিতর পালন হবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারছেন। সাধারণভাবে হিজরী মাস চাঁদ দেখার উপর নির্ভর করেই ধার্য করা হয় যার কারণে সৌদি আরব সরকারের দেওয়া সূত্রমতে আপনারা যারা মাহে রমজান মাসের সমাপ্তি করতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে যদি সোমবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ সৌদি আরবের আকাশে দেখা যায় তাহলে মঙ্গলবার নয় এপ্রিল মাহে রমজান মাস সমাপ্তির মাধ্যমে পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে চলেছে।

অন্যদিকে কোন কারণে যদি পবিত্র শাওয়াল মাসের চাঁদ যদি না দেখা যায় তাহলে আমাদের আরো একদিন বেশি অপেক্ষা করতে হবে অর্থাৎ ১০ এপ্রিল সৌদি আরবে ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে। সুতরাং ঈদ কবে থেকে শুরু হবে সেটা সম্পূর্ণ নির্ভর করছে সৌদি আরব চাঁদ দেখা কমিটির ঘোষণার উপর এবং এই সৌদি আরব চাঁদ দেখা কমিটির যে আয়োজন রয়েছে তা আমরা আপনাদের সাথে সরাসরি সম্প্রচার করতে চলেছি। তাই আমরা মনে করছি যারা দীর্ঘ সময় ধরে সৌদি আরবের চাঁদ দেখার যে আয়োজন রয়েছে সেটি সরাসরি জানতে চান তাদের জন্যই আমরা এখানে বিশেষ ব্যবস্থার করেছি।

এর আগে গত ১১ই মার্চ থেকে সৌদি আরবে সহ মধ্যপ্রাচ্যের আরো বেশ কয়েকটি দেশে মাহে রমজান মাস শুরু হয় এবং দীর্ঘ অপেক্ষার পর তারা পবিত্র ঈদুল ফিতর পেতে চলেছে। যদি সোমবার পবিত্র মাহে রমজান মাসে সমাপ্তি ঘটে তাহলে ২৯ তম রোজার মাধ্যমেই এ বছরের রমজান মাসে সমাপ্তি হচ্ছে আর যদি মঙ্গলবার চাঁদ দেখা যায় তাহলে ৩০ টি রোজার মাধ্যমে মাহে রমজানের মাস শেষ হবে। আমরা ধারণা করছি যে আপনারা আমাদের এখান থেকে গুরুত্বপূর্ণ তথ্যটি জানতে পেরেছেন এবং চাঁদ দেখা কমিটির যে আপডেট রয়েছে সেটি জানার জন্য আমাদের ওয়েবসাইটের নিয়মিত আর্টিকেল পড়তে পারেন।

Leave a comment