হজ্জ প্যাকেজ ২০২৪ খরচ

ইসলামের যে পাঁচটি স্তম্ভ রয়েছে তার মধ্যে হজ সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবং আপনার যদি সামর্থ্য থাকে তাহলে আপনি সেই সামর্থ্য অনুসারে হজ যেতে পারেন। প্রতিবছর বাংলাদেশ থেকে হাজার হাজার মানুষ নিজেদের হজ করার উদ্দেশ্যে মক্কায় চেয়ে থাকেন। হজ করতে যাওয়ার পূর্বে আপনাকে অবশ্যই সেখানে যেতে কি পরিমান খরচ হয় সে তথ্য জানা উচিত। হজ প্যাকেজ সম্পর্কে যাদের তথ্য জানা উচিত তাদের উদ্দেশ্যে বলতে চাই যে সরকারি ও বেসরকারি এই দুইটি পদ্ধতিতে বাংলাদেশ থেকে প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ হজ করার উদ্দেশ্যে সৌদি আরবে যাচ্ছেন।

বেসরকারি হজ প্যাকেজ

তবে হজ যাত্রীদের জন্য সুখবর রয়েছে কেননা বাংলাদেশ সরকার এখন একটি নির্ধারিত প্যাকেজ দিয়েছে যেটার ভিত্তিতে প্রায় ৮৩ হাজার টাকার মতন কমানো হয়ে যেতে পারে আপনার হজের প্যাকেজ অনেক অংশ কমে গিয়েছে। ২০২৩ সালে হজ প্যাকেজ থেকে ৮৩২০০ টাকা কমিয়ে বেসরকারি ব্যবস্থাপনায় ২০২৪ সালের হজের ঘোষণা করেছেন হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

যেখানে সাধারণ প্যাকেজ ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা এবং বিশেষ প্যাকেজ ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে। গত ডিসেম্বর মাসে সংবাদ সম্মেলনে বলেছেন যে ২০২৩ সালের বেসরকারি হজ প্যাকেজ থেকে 83200 টাকা কমিয়ে এবারের প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজে বিমান ভাড়া লাগে ১ লাখ ৯৪ হাজার ৮০০ টাকা। যা সরকারি ব্যবস্থাপনার চেয়ে ১০৯৬০ টাকা বেশি। সৌদি রিয়েলে 31 টাকা হিসাব করে এই প্যাকেজ নির্ধারণ করা হয় এবং প্রত্যেক হজরাত্রিকে কোরবানির খরচ আলাদাভাবে প্রদান করতে হবে বলে সংবাদপত্রের মাধ্যমে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয় যে ৩০ থেকে ৪৮ দিনের যে হজ প্যাকেজ রয়েছে সেটাতে মদিনায় পাস থেকে আট দিন অবস্থান করতে পারবেন হজ যাত্রীরা এবং প্রয়োজনীয় সফল কোরবানির জন্য অর্থ অন্যান্য কিছু খরচ প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখার পরামর্শ প্রদান করেছেন তিনি। এবার হজ যাত্রায় ৬৫ বছরের কোন বাধ্যবাধকতা থাকছে না ২ লক্ষ ৫ হাজার টাকা দিয়ে সকল হজ যাত্রীকে নিবন্ধন করতে হবে এবং বাকি অর্থ ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত ধাপে ধাপে দিতে পারবেন। এছাড়া দুইটি ব্যাগে সর্বোচ্চ ২৩ কেজি বিমানে বহন করা যাবে এবং জমজমের পানি দেশে ফেরার পর ঢাকার এয়ারপোর্ট থেকে সংগ্রহ করতে পারবেন।

সরকারি হজ প্যাকেজ

এর আগে ধর্ম মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন, ২০২৪ সালে বাংলাদেশ থেকে এক লাখ 27198 জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০০০০ ১৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ হাজার 17 হাজার জন। ধর্ম মন্ত্রণালয় আরো জানায় যে সরকারিভাবে হজে যেতে সাধারণ প্যাকেট হিসেবে আপনাকে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা খরচ করতে হবে। বিশেষ হজ প্যাকেজে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা খরচ করতে হবে।

গত 15 ই নভেম্বর থেকে হজ নিবন্ধন শুরু হয়েছে এবং ১০ই ডিসেম্বর এর কার্যক্রম সম্পন্ন হয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের 16 জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। চাঁদ দেখা সাপেক্ষে ২০২৪ সালের ১৬ই জুন হজ অনুষ্ঠিত হবে এবার বাংলাদেশ থেকে হজ করতে পারবেন এক লাখ ২৭ হাজার ১৫৮ জন।

এর আগে গত বছর সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা ঘোষণা করা হয় পরে সমালোচনার মুখে তা ১১ হাজার ৭২৫ টাকা কমে 6 লাখ 71 হাজার 290 টাকা নির্ধারণ করা হয়। সেই হিসাবে এবার সরকারি ব্যবস্থাপনায় হজের সাধারণ প্যাকেজের মূল্য কত করে তুলনায় ৯২ হাজার ৪৫০ টাকা কমানো হয়েছে।

আমরা বিভিন্ন সংবাদ মাধ্যমের দেওয়া তথ্যের ভিত্তিতে আপনাদের সামনে এ সকল তথ্যগুলো উপস্থাপন করেছি আমরা আশা করছি যে আমাদের দেওয়া এই তথ্যগুলো সম্পন্ন সঠিক। আপনি সরকারিভাবে হজে যাবেন নাকি বেসরকারিভাবে সহজে যাবেন সেটা আপনি নির্ধারণ করুন এবং আমাদের এখানে যে খরচ ও প্যাকেজ উল্লেখ করা হয়েছে সেটি যাচাই করার পর অবশ্যই হজে যাওয়ার সকল প্রস্তুতি শেষ করুন।

Leave a comment