বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের তালিকা ২০২৪

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে উন্নত করতে এবং একটি শিক্ষিত জাতি তৈরি করার ক্ষেত্রে প্রাথমিক বিদ্যালয়ের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশের প্রচুর পরিমাণে সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে রয়েছে যে সকল বিদ্যালয়গুলোতে প্রি প্রাইমারি থেকে শুরু করে প্রাইমারি লেভেলের প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের পড়াশোনা করানো হয়।

একটি দেশ ও জাতি গঠনের ক্ষেত্রে প্রাথমিক বিদ্যালয়ের গুরুত্ব অপরেশন যার কারণে একজন নাগরিক হিসেবে আপনি যদি শিক্ষকতাকে বেছে নিয়ে থাকেন তাহলে আপনাকে সরকারি বেসরকারি যে সকল প্রাথমিক বিদ্যালয় রয়েছে সেগুলো সম্পর্কে জানতে হবে। প্রতিবছরই বিভিন্ন পদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও আমাদের দেশের বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো অনেক বেশি অবহেলিত।

অনেক শিক্ষক রয়েছে যারা দীর্ঘ সময় ধরে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের পড়াশোনা করে চলেছেন কিন্তু এখন পর্যন্ত তারা বেতনভুক্ত হননি যার কারণে তারা চরম বিলম্বনার মধ্যে রয়েছে এবং সরকারের পরবর্তী ঘোষণার জন্য সর্বদা উপেক্ষা করেন। এই অবস্থায় আপনি যদি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সর্বশেষ খবর অর্থাৎ বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের সর্বশেষ খবর গুলো জানতে চান তাহলে আপনাকে প্রথমে যে বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে তা হল আমাদের দেশে যে সকল বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে রয়েছে সে সকল বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের তালিকা জানতে হবে।

Screenshot-2024-04-29-at-7-12-30-PM


Screenshot-2024-04-29-at-7-12-40-PM
Screenshot-2024-04-29-at-7-12-45-PM

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে সারা দেশের বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি তালিকা তৈরি করা হয়েছে এবং প্রতিবছরে এ তালিকায় নতুন স্কুল বা শিক্ষা প্রতিষ্ঠানের নাম যোগ হয়ে থাকে। এক জরিপে দেখা গেছে যে বর্তমানে বাংলাদেশ প্রায় ৫০ হাজার বেশি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে এবং এ সকল বিদ্যালয়গুলোতে অতি শীঘ্রই কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করে সরকার সঠিক পদক্ষেপ গ্রহণ করবে।

এই মুহূর্তে আপনি হয়তো বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে যে তালিকা রয়েছে সেটি খুঁজে চলেছেন এবং তালিকা বের করার ক্ষেত্রে আমরা আপনাদের সহায়তা করতে পারি। ইন্টারনেট থেকে ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তথ্যের ভিত্তিতে আপনাদের সামনে বেশ কিছু তথ্য উপস্থাপন করেছি যেখানে আপনি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় তালিকা জানতে পারবেন এর পাশাপাশি কোন কোন প্রতিষ্ঠানে কি পরিমাণ শিক্ষক পদের আসন সংখ্যা খালি রয়েছে সে সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে।

দেশে ৬৪ টি জেলা এবং উপজেলা পর্যায়ে প্রায় ৫০ হাজারের বেশি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে এবং এ সকল প্রাথমিক বিদ্যালয়গুলোর তালিকা নির্দিষ্টভাবে তৈরি করা হয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর উপজেলা ভিত্তিক এই তালিকা তৈরি করে থাকেন এবং উপজেলা নির্বাহী অফিসার দ্বারা এ তালিকা করা হয় এবং অতিরিক্ত যাচাই-বাছাইয়ের ভিত্তিতে এই তালিকা তৈরি করা হয়েছে।

আমরা সারা দেশের প্রতিটি উপজেলা ভিত্তিক যে সকল বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এর নাম রয়েছে এবং সে সকল বিদ্যালয়ে কতজন শিক্ষক রয়েছেন সে সম্পর্কে একটি নির্দিষ্ট তালিকা ধারাবাহিকভাবে আপনাদের সামনে উপস্থাপন করেছি। আমরা মনে করছি যে আপনি তালিকা থেকে একটি সঠিক তথ্য সংগ্রহ করতে পারবেন এবং এই তথ্যের ভিত্তিতে একজন ব্যক্তি চাইলে খুব সহজে সারা দেশের সকল বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের সঠিক তা তথ্য সংগ্রহ করতে পারছেন।

আপনি প্রশ্ন থাকতে পারে যে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের তালিকা সংগ্রহ করে কি কাজ তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমাদের দেশের যে সকল বেসরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক রয়েছে তারা অধীর আগ্রহ নিয়ে এই তালিকা খুলে থাকেন কেননা এ তালিকার উপর ভিত্তি করে তারা পরবর্তী সময়ে সরকারের যে সকল নতুন গেজেট রয়েছে সেগুলোর জন্য অপেক্ষা করেন। যাই হোক আমরা আপনাদের জন্য এখানে আপডেট যে তালিকা রয়েছে সেটি প্রকাশ করতে সক্ষম হয়েছে তাই আপনি অবশ্যই আমাদের এই তালিকা থেকে পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারেন এবং সেটি ব্যবহার করে আপনার পরবর্তী কাজ চালিয়ে যেতে পারেন।

Leave a comment