মেয়েদের সরকারি চাকরির খবর ২০২৪

আমরা এখন উন্নত প্রজন্মের বসবাস করছি যার কারণে একটি দেশ ও জাতির উন্নতির পেছনে ছেলেদের পাশাপাশি মেয়েরা মুখ্য ভূমিকা পালন করে। আমাদের অর্থনীতিকে আরো বেশি স্বয়ংসম্পূর্ণ করার জন্য বর্তমানে সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে বিশেষ করে জীবনের প্রতিটি ক্ষেত্রে মেয়েদের যোগদান করা গুরুত্বপূর্ণ রয়েছে। বাংলাদেশের অর্ধেক মানুষ মেয়ে হওয়ার কারণে এই বিরাট পরিমাণ মানব কে সম্পদে পরিণত করার লক্ষ্যেই মেয়েদের সরকারি চাকরির জন্য সুব্যবস্থা করা হয়েছে।

আপনারা যারা মেয়ে হিসেবে বর্তমানে অধ্যায়নরত রয়েছে অথবা মেয়েদের গ্রাজুয়েশন শেষ করতে সক্ষম হয়েছেন এই মুহূর্তে হয়তো নিজেদের যে সরকারি চাকরি রয়েছে সে চাকরি গুলো অনলাইনে খুজে থাকেন। আজকে আমরা আপনাদের সাথে মেয়েদের সরকারি চাকরির যেসকল খবর রয়েছে সেগুলো বিস্তারিত তথ্য দেব এবং এ সকল চাকরিগুলো কবে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে আবেদন কিভাবে করবেন সে সংক্রান্ত বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। সুতরাং আপনারা পুরো আর্টিকেলটি পড়বেন এবং এখান থেকে তথ্য সংগ্রহ করার পর খুব সহজে মেয়েদের সরকারি চাকরির খবর সম্পর্কে জানতে পারছেন।

Screenshot-2024-05-06-at-6-51-53-AM

প্রাইমারি সহকারী শিক্ষক

প্রতিবছর ১০ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ প্রদান করা হয় এবং আপনারা ইতিমধ্যে অবগত হয়েছেন যে প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মেয়েদের 60 শতাংশ সুযোগ দেওয়া হয়েছে যা বর্তমানে ছেলেদের তুলনায় অনেক বেশি। আপনার যদি ভালো প্রিপারেশন থাকে তাহলে আপনি চাইলে খুব সহজে একজন মেয়ে হিসেবে প্রাইমারি সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ প্রাপ্ত হতে পারেন। প্রতিবছরের ফেব্রুয়ারি থেকে মার্চ মাসের মধ্যেই সরকারি শিক্ষক দশ হাজার 0 পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় এবং এরই পরিপ্রেক্ষিতে সারা দেশের বিভিন্ন স্থানের মেয়েরা অনলাইন থেকে আবেদন করতে পারে। ২০২৪ সালে অনেকে রয়েছেন যারা সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি কবে প্রকাশ হবে সেই তথ্যটি জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে এ বছরের অক্টোবর মাসের মধ্যে প্রাথমিক বিদ্যালয় এর সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে এবং সারা দেশের মেয়েরা যারা এইচএসসি সম্পূর্ণ করেছেন তারা খুব সহজেই এটার জন্য আবেদন করতে পারবেন।

এনটিআরসিএ শিক্ষক 

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ প্রতি বছরের বিপুল সংখ্যক পদের এনটিআরসি এর সহকারী শিক্ষক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। আপনি যদি অনার্স সম্পূর্ণ করে থাকেন তাহলে চাইলে খুব সহজেই বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের যে সকল শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ করা হয় সে সকল পরীক্ষায় অংশগ্রহণ করে প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণের মাধ্যমে খুব সহজে এই সহকারী শিক্ষক পদের চাকরিগুলো পেতে পারেন।

প্রতিবছরের মার্চ মাসের মধ্যে এনটি আছে কর্তৃপক্ষ সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে এবং আপনি যত দ্রুত সম্ভব এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের 1 থেকে 2 মাসের মধ্যেই প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করা হয় এবং পরীক্ষা গ্রহণ শেষে আপনি সঠিকভাবে উত্তীর্ণ হলেই আপনার চাকরি পরবর্তীতে চূড়ান্ত করা হয়। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ মেয়েদের জন্য বিশেষ ব্যবস্থা করেছে আপনি যদি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন তাহলে আপনার জন্য এই চাকরিগুলো পাওয়া অনেকটা সহজ হবে।

সমাজসেবা অধিদপ্তর

সমাজসেবা অধিদপ্তর প্রতিবছর বিপুল সংখ্যক শূন্য পদে শুধুমাত্র মেয়েদের জন্য বেশ কয়েকটি পদ রেখে সে সকল চাকরির জন্য আবেদন সম্পন্ন করেন এই অবস্থায় আপনি যদি সমাজসেবা অধিদপ্তরে চাকরি করতে আগ্রহী হন তাহলে আপনার জন্য সুবর্ণ সুযোগ রয়েছে। প্রতিবছরের জুন মাসে সমাজসেবা অধিদপ্তরের ভিত্তিতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় এবং সারাদেশে যে সকল মেয়েরা রয়েছে তারা চাইলে স্বল্প সময়ের মধ্যে অনলাইন থেকে তারা এ নিয়োগ বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে আবেদন করতে পারেন। আমরা দেখতে পাচ্ছি যে এ বছরের প্রায় এক হাজারের বেশি শূন্য পদের সমাজসেবা অধিদপ্তর সমাজকর্মী পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে এবং আপনারা চাইলে এখানে একজন মহিলা হিসেবে অনলাইনে আবেদন করতে পারবেন।

পরিবার পরিকল্পনা অধিদপ্তর

বাংলাদেশের মহিলাদের চাকরি পাওয়ার ক্ষেত্রে পরিবার পরিকল্পনা অধিদপ্তর বিশেষ সুযোগ-সুবিধা দিচ্ছে কারণ এই অধিদপ্তর সাধারণত মেয়েদের নিয়ে বেশি কাজ করে যার কারণে আপনি চাইলে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনে যে সকল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় সেখানে আবেদন করতে পারেন। তাছাড়া এখানে সাধারণভাবে মেয়েদের এত বেশি সুযোগ দেওয়া হয় যা অন্য কোন চাকরিতে সুযোগ-সুবিধা দেওয়া হয় না। তাই আমরা মনে করি পরিবার পরিকল্পনা অধিদপ্তরে একজন মেয়ে খুব সহজেই চাকরির জন্য আবেদন করতে পারবে এবং প্রতিবছরের জুন মাসেই এই অধিদপ্তর থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

উপরের অংশে যে সকল চাকরির কথা উল্লেখ করা হয়েছে সেগুলো ব্যতীত আরো অনেক চাকরি রয়েছে যেখানে মেয়েদের সুবর্ণ সুযোগ রয়েছে। সুতরাং আপনার যদি একজন মেয়ে হিসেবে সরকারি চাকরি করতে চান তাহলে চাইলে আপনি বিভিন্ন ধরনের চাকরি করতে পারেন এর পাশাপাশি সামরিক ও বেসামরিক বেশ কিছু ক্ষেত্রে মেয়েদের সমান সুযোগ দেওয়া হচ্ছে। যেমন আর্মি পুলিশ বিডিআরসহ বিভিন্ন সামরিক বাহিনীতে এখন মেয়েদের সুযোগ দেওয়া হচ্ছে যার কারণে ছেলেদের পাশাপাশি মেয়েরা অনেকে রয়েছেন যারা এ সকল চাকরিগুলো করার প্রতি আগ্রহী। আমরা আপনাদের জন্য এখানে দেশের সকল সরকারি চাকরির তালিকা শুধুমাত্র মেয়েদের জন্য প্রকাশ করেছি।

Leave a comment