১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ ২০২৪ প্রিলি পরীক্ষা কবে

গত 5 নভেম্বর এ বছরের সবচেয়ে বড় আকর্ষণীয় চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ১৮তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। নিঃসন্দেহে সারাদেশের বেকারদের জন্য এটা খুশির খবর। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.ntrca.gov.bd বিজ্ঞপ্তিতে প্রকাশ কর। 18 তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশনীতির সারা দেশের লক্ষ লক্ষ নারী পুরুষেরা গত বৃহস্পতিবার নয় নভেম্বর থেকে আবেদন কার্যক্রম শুরু হয়েছে।

আবেদন কার্যক্রম ৯ নভেম্বর থেকে চালু হয়েছে এবং এই আবেদন প্রক্রিয়া চলমান থাকবে আগামী ৩০ শে নভেম্বর রাত বারোটা পর্যন্ত। শুধুমাত্র যোগ্য নারী পুরুষেরাই এ বছরে ১৮তম শিক্ষক নিবন্ধন বিভিন্ন পদের জন্য আবেদন করতে পারছেন। অন্যদিকে ৩০ শে নভেম্বর পর্যন্ত আবেদন ফরম পূরণ করা সকল প্রার্থীরা আগামী তিন ডিসেম্বর রাত বারোটা পর্যন্ত তাদের আবেদন ফি জমা দিতে পারবেন। শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফি হিসেবে ধার্য করা হয়েছে ৩৫০ টাকা তবে এ শিক্ষক নিবন্ধনের পরীক্ষার কার্যক্রম সংক্রান্ত কোনো ধরনের তথ্য এখন পর্যন্ত প্রকাশ করা হয়নি।

ধারণ করা হচ্ছে আবেদন সম্পন্ন হওয়ার পর এনটিআরসিএ কর্তৃপক্ষ অফিশিয়াল সংবাদ বিজ্ঞপ্তির ভিত্তিতে তাদের যে পরীক্ষার কার্যক্রম রয়েছে সেটি প্রকাশ করবে। আপনাদের জন্য খুশির খবর হলো এই যে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ এবং ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে শেষ সংক্রান্ত সকল ধরনের তথ্য আমরা আজকের আর্টিকেলের ভিত্তিতে আপনাদের সাথে শেয়ার করতে চলেছি।

শিক্ষক নিবন্ধন পরীক্ষা কবে

18 তম শিক্ষক নিবন্ধন আবেদন কার্যক্রম আগামী 30 শে নভেম্বর সমাপ্ত হবে এবং সারাদেশের যে সকল যোগ্য প্রার্থী রয়েছেন তারা অনলাইনের মাধ্যমে একটি বিশেষ লিংকের ভিত্তিতে তাদের আবেদন সম্পন্ন করেছেন। আবেদনকারীরা অধীর আগ্রহে তাদের পরীক্ষার তারিখ সম্পর্কে জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা আপনাদের সাথে আজকের বিশেষ কিছু তথ্য শেয়ার করব যেটার ভিত্তিতে আপনি 18 তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে শেষ সংক্রান্ত তথ্য জানতে পারবেন।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এখন পর্যন্ত পরীক্ষা গ্রহণের কোন সিদ্ধান্ত গ্রহণ করেনি শুধুমাত্র প্রার্থীদের আবেদন করার নির্দেশনা দিয়েছেন সেখানে কোথাও পরীক্ষার তারিখ উল্লেখ করা হয়নি। যার কারণে সারা দেশের প্রতিটি আবেদনকারী এই মুহূর্তে শিক্ষক নিবন্ধন পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে সেই তারিখটি জানতে চাচ্ছেন এবং তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা এখানে আপনাদের সাথে আর ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সঠিক তারিখ উল্লেখ করতে চলেছে।

420954822-905847361548145-9027594953049743466-n

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ মোট তিনটি পরীক্ষার ভিত্তিতে শিক্ষক নিয়োগ প্রদান করেন যার প্রথম ধাপে প্রিলিমিনারি পরীক্ষা হয় দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষা এবং সর্বশেষ তৃতীয় ধাপের ভাইবার ভিত্তিতে ফলাফল চূড়ান্ত করা হয়। এই তিনটি পরীক্ষা আলাদা আলাদা তারিখে গ্রহণ করা হয় এবং শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষের দ্বারা এই তারিখ নির্ধারণ করে নির্দিষ্ট একটি সময়ের মধ্যে গ্রহণ করা হয়। আমরা এখানে আপনাদের জন্য তিনটি পরীক্ষার আলাদা আলাদা তারিখ নির্ধারণ করে সেটি এখানে প্রকাশ করেছি।

Screenshot-2023-11-10-at-8-11-43-AM

১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলি পরীক্ষা কবে হবে

সারাদেশের যে সকল আবেদনকারীরা ১৮তম শিক্ষক নিবন্ধনের আবেদন কার্যক্রম ৩০ শে নভেম্বরের মধ্যে সম্পন্ন করেছেন তারা এই মুহূর্তে তাদের প্রিলিমিনারি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে সেই তথ্যটি জানতে চান। এনটিআরসিএর দেওয়া সূত্রমতে আমরা জানতে পারি যে এবং বিগত কয়েক বছরের অভিজ্ঞতা অনুসারে আমরা বুঝতে পেরেছি বিজ্ঞপ্তি প্রকাশের তিন মাসের মধ্যেই এই পরীক্ষা গ্রহণ সম্পূর্ণ করা হয়। অন্যদিকে সতেরো তম শিক্ষক নিবন্ধনের ভাইবা কার্যক্রম এখন পর্যন্ত চলমান রয়েছে যার কারণে এই মুহূর্তে অর্থাৎ ডিসেম্বর মাসে কোন ভাবে 18 তম শিক্ষক নিবন্ধনের প্রিলি পরীক্ষা গ্রহণ করা সম্ভব হচ্ছে না।

অন্যদিকে জানুয়ারি মাসের ৩ তারিখে সংসদ নির্বাচন হওয়ার কারণে নতুন সরকার গঠন করার ক্ষেত্রে একটু বিলম্ব হতে পারে যার কারণে ধারণা করা হচ্ছে জানুয়ারি মাসে প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করার কোন সম্ভাবনা নেই। এ অবস্থায় আমরা ধারণা করতে পারি যে মার্চ মাসে পঞ্চম গণ বিজ্ঞপ্তি প্রকাশের পাশাপাশি 18 তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করা হয়। এ অবস্থায় ধারণা করা হচ্ছে যে আগামী মার্চ মাসের প্রথম সপ্তাহে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলি পরীক্ষা গ্রহণ করা হতে চলেছে।

১৮তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষা কবে

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষায় যে সকল আবেদনকারীরা উত্তীর্ণ হতে পারবেন তারাই শুধুমাত্র লিখিত পরীক্ষার অংশগ্রহণ করতে পারছেন। প্রিলিমিনারি পরীক্ষা 100 নম্বরের উপর ভিত্তি করে গ্রহণ করা হয় এবং এ পরীক্ষায় যে সকল পরীক্ষার্থীরা ১০০ নম্বরের মধ্যে ৪০ নম্বর পেয়ে থাকেন তাদেরকে কৃতকার্য হিসেবে বিবেচনা করে পরবর্তীতে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে বলা হয়। লিখিত পরীক্ষা সাধারণভাবে যে সকল পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ বিষয়ে অনার্স সম্পূর্ণ করেছেন সে বিষয়ের উপর গ্রহণ করা হয়। আবেদনকারীদের ২০০ নম্বরের উপর ভিত্তি করে এ লিখিতাম পরীক্ষা গ্রহণ করা হয় এবং এই লিখিত পরীক্ষায় নম্বর পরবর্তী সময় তাদের মেরিট লিস্ট তৈরি করতে সাহায্য করে।

আমরা ধারণা করছি যে এনটিআরসিএ কর্তৃপক্ষ অতি শীঘ্রই অফিশিয়াল ভাবে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ ঘোষণা করবে। আবেদনকারীরা খুব তাড়াতাড়ি জানতে পারবেন তাদের পরীক্ষা কোন সময়ে কোন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। ১৮ তম শিক্ষক নিবন্ধনের যে কোন আপডেট তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করতে পারেন।

Leave a comment