জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক Apps ২০২৪

অনলাইনের এ যুগে এসে আপনারা যারা জন্ম নিবন্ধন এর মতন গুরুত্বপূর্ণ একটি বিষয় যাচাই করতে চান তাহলে আপনাকে অবশ্যই অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে। জন্ম নিবন্ধন ও সংশোধন করার জন্য একটি নির্দিষ্ট ওয়েবসাইট তৈরি করা হয়েছে এবং ওয়েবসাইটের কাঠামোতে একটি অফিশিয়াল অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে যেটার ভিত্তিতে চাইলে এখন সারাদেশের বা দেশের বাইরের মানুষ খুব সহজে নিজের জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে জন্ম নিবন্ধন যাচাই করার অনলাইন অ্যাপ সম্পর্কে বিস্তারিত তথ্য দিব এবং এই অ্যাপ আপনি কোথা থেকে ডাউনলোড করবেন এপটি কিভাবে পরিচালনা করতে হবে সে সম্পর্কে বিস্তারিত সকল কিছুই জানতে পারবেন। তথ্য প্রযুক্তির এ যুগে এসে আপনি হয়তো ভাবছেন যে জন্ম নিবন্ধন অনলাইন থেকে চেক করবেন একটি অ্যাপ ব্যবহার করে তাহলে আমরা আপনাদের সাথে সেই অ্যাপ এখানে প্রকাশ করেছি তার পাশাপাশি এই অ্যাপটি ব্যবহার করার যে সঠিক বিধি নিষেধ রয়েছে সেটি উল্লেখ করেছি।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক Apps

স্কুলে ভর্তি হওয়া থেকে শুরু করে আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে জাতীয় পরিচয় পত্রের পাশাপাশি জন্ম নিবন্ধন সনদ সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। একটি শিশু জন্ম নেওয়ার সাত দিনের মধ্যে তার জন্ম নিবন্ধন সনদ করার সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এর পাশাপাশি আমরা যারা এখন বর্তমান অবস্থায় রয়েছি তারা ডিজিটাল পদ্ধতিতে জন্ম নিবন্ধন করার জন্য আগ্রহী। যেহেতু জন্ম নিবন্ধন আমাদের প্রাত্যহিক জীবনের গুরুত্বপূর্ণ একটি বিষয় তাই আপনাকে এটি কোন অবস্থায় রয়েছে আপনি ইতিমধ্যে আবেদন করে থাকলে সেটি কবে হাতে পাবেন অনলাইন থেকে কিভাবে ডাউনলোড করতে হয় সে তথ্যটি জানা উচিত।

প্রথমে আমরা আপনাদের সাথে জন্ম নিবন্ধন যাচাই করার যে অফিশিয়াল অ্যাপ্লিকেশন রয়েছে সেটি এখানে শেয়ার করেছি। আপনারা সকলে জানেন যে https://orgbdr.gov.bd এই ওয়েবসাইটের মাধ্যমে যাচাই করা যায়। তবে ওয়েবসাইটের বাইরে আপনারা যারা স্মার্টফোন ব্যবহার করে একটি অ্যাপ ডাউনলোড করে জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা যাচাই করতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা আপনাদের সাথে এই অফিশিয়াল অ্যাপ্লিকেশনটি কিভাবে ডাউনলোড করবেন সেটি বলতে চাচ্ছি।

প্রথমে আপনি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হিসেবে অবশ্যই গুগল প্লে স্টোরে প্রবেশ করবেন অন্যদিকে যারা আইফোন ব্যবহার করে থাকেন তারা অ্যাপ স্টোরের প্রবেশ করুন। সেখানে যাওয়ার পর জন্ম নিবন্ধন অনুসন্ধান করুন এবং আপনার সামনে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন আসলেও আপনাকে এই অ্যাপগুলো ব্যবহার করার উচিত নয়। সাধারণভাবে প্লে স্টোরে যে সকল অ্যাপ্লিকেশন গুলো দেওয়া হয়েছে সে সকল অ্যাপ্লিকেশন গুলো কাজ করা হলেও আপনার তথ্য চুরি হওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে আপনি জন্ম নিবন্ধন যাচাই করার জন্য অনলাইন থেকে কোন ধরনের অ্যাপ ইন্সটল ডাউনলোড করবেন না।

Screenshot-2024-01-09-at-6-07-35-PM


Screenshot-2024-01-09-at-6-07-46-PM
Screenshot-2024-01-09-at-6-07-55-PM

  • https://bdris.gov.bd/login এই ওয়েবসাইটে আপনাকে প্রথমে প্রবেশ করতে হবে।
  • আপনার যে জন্ম নিবন্ধন নম্বর রয়েছে ১৭ ডিজিটের সেই নম্বরটি সঠিকভাবে লিখুন।
  • জন্ম নিবন্ধন সনদ অনুসারে আপনার চেয়ে জন্ম তারিখ বছর মাস ও দিন লিখুন।
  • আপনার সামনে একটি ক্যাপচা কোড আসবে সেই ক্যাপচা কোড এর উত্তর সঠিকভাবে লিখ।
  • পরিশেষে সাবমিট অপশনে ক্লিক করুন তাহলে আপনার যে বর্তমানে অবস্থা রয়েছে সেটি যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক অ্যাপ আপনার ডিভাইসের ইন্সটল করার জন্য আপনাকে আপনার ব্রাউজার থেকে থ্রিডস অপশন থেকে ক্লিক করুন। অফিসিয়াল ওয়েবসাইটের সাধারণভাবে তাদের অফিসিয়াল এপ্লিকেশনটি দেওয়া রয়েছে আপনি ইন্সটল অ্যাপ অপশনে ক্লিক করলেই আপনার ডিভাইস অ্যাপ্লিকেশন টিন্সটল হয়ে যাবে।

বর্তমান সময়ে আমরা চাইলে এখন একটি ওয়েবসাইট ভিজিট করার পাশাপাশি অফিশিয়াল এপ্লিকেশন ব্যবহার করে সকল ধরনের সার্ভিস ব্যবহার করতে চাই। এ অবস্থায় আপনার উদ্দেশ্য যদি এমন হয়ে থাকে আপনি যদি জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করতে চান তাহলে অবশ্যই এপ্লিকেশনটি যত তাড়াতাড়ি সম্ভব ইন্সটল করে নিন।

Leave a comment