জন্ম নিবন্ধন স্থানীয় সরকার

আমাদের প্রাত্যহিক জীবনে জন্ম নিবন্ধন সনদ অনেক বেশি গুরুত্বপূর্ণ একটি কাগজ। স্কুলে ভর্তি থেকে শুরু করে চাকরিতে যোগদানের পূর্ব পর্যন্ত আমরা সর্বদা জন্ম নিবন্ধন সনদের প্রয়োজনীয়তা অনুভব করে। এত গুরুত্বপূর্ণ একটি জিনিস সাধারণভাবে আমরা আমাদের যে নিকটস্থ স্থানীয় সরকার রয়েছে তাদের মাধ্যমে পেয়ে থাকি। একটি শিশুর জন্ম নেওয়ার সাত দিনের মধ্যে তার জন্ম নিবন্ধন সনদ করার নির্দেশনা দেওয়া হয়েছে এবং এ নির্দেশন অনুসারে আপনাকে অবশ্যই সঠিক তথ্যের ভিত্তিতে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে হবে।

আমরা সাধারণত জন্ম নিবন্ধন সনদ তৈরি করার ক্ষেত্রে স্থানীয় সরকার বিভাগের সঙ্গে যোগাযোগ করার কথা বলে থাকে কিন্তু আমাদের মাঝে অনেকে রয়েছেন যারা স্থানীয় সরকার বলতে কি বুঝায় সে তথ্যটি জানেন না। আজকের এই আর্টিকেলের ভিত্তিতে আমরা আপনাদের সাথে স্থানীয় সরকার বিভাগ কি এবং তাদের জন্ম নিবন্ধন সনদের সাথে কি কি সম্পর্ক রয়েছে সে সংক্রান্ত তথ্য শেয়ার করব। আপনারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়বেন এবং এখান থেকে তথ্য সংগ্রহ করলেই বুঝতে পারবেন যে আমাদের জন্ম নিবন্ধন সনদের ক্ষেত্রে স্থানীয় সরকার বিভাগের ভূমিকা কতটুকু।

জন্ম নিবন্ধন স্থানীয় সরকার

আলোচনা শুরুতে আমরা আপনাদের সাথে জন্ম নিবন্ধন স্থানীয় সরকার সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে চলেছি এবং স্থানীয় সরকারের যে সংজ্ঞা রয়েছে সেটি আপনাদের সামনে উপস্থাপন করব। স্থানীয় সরকার বলতে একটি নির্দিষ্ট এলাকা যেটার মাধ্যমে আপনি আপনার একজন নাগরিক হিসেবে সকল ধরনের দায়িত্ব ও কর্তব্য পালন করেন। বাংলাদেশ সরকার তাদের যে আইন কাঠামো রয়েছে সেটা পরিচালনা করার জন্য শহর থেকে গ্রামাঞ্চলগুলোতে বিভিন্ন পর্যায়ে ভাগ করে দিয়েছে এক্ষেত্রে স্থানীয় সরকার সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যদি কোন একটি নির্দিষ্ট এলাকার সদরে বসবাস করে থাকেন অর্থাৎ শহরে বসবাস করে থাকলে আপনাকে সিটি কর্পোরেশনের আওতাভুক্ত করা হয়। আপনি যদি কোন বিভাগীয় শহরে বসবাস করেন তাহলে আপনাকে স্থানীয় সরকার হিসেবে সিটি কর্পোরেশন নির্ধারণ করা হয়।

অন্যদিকে আপনি যদি এই শহরের বাইরে একটু গ্রামাঞ্চলে প্রবেশ করেন এবং সেখানে আধুনিকতার ছোঁয়া লেগে থাকে আপনি তাহলে পৌরসভার অন্তর্ভুক্ত হয়েছেন। একজন পৌরসভার অন্তর্ভুক্ত নাগরিক স্থানীয় সরকার বলতে অবশ্যই তার পৌরসভা কে বোঝায়। অন্যদিকে যারা ইউনিয়ন পর্যায়ে বসবাস করছেন তারা স্থানীয় সরকার বলতে ইউনিয়ন পরিষদকে বোঝায়। সুতরাং আপনারা হয়তো বুঝতে পেরেছেন যে স্থানীয় সরকার বিভাগ কি এবং তাদের যে কার্যক্রম রয়েছে সেগুলো আমরা নিচের অংশ উল্লেখ করেছি।

একজন ব্যক্তি তার জন্ম নিবন্ধন অথবা মৃত্যুর নিবন্ধন সংক্রান্ত সকল ধরনের তথ্য এবং কোন ধরনের জটিলতা দেখা দিলে সেগুলো সমাধান করার জন্য স্থানীয় সরকার বিভাগের সাথে যোগাযোগ করতে হয়। যদিও বাংলাদেশ সরকার একটি নির্দিষ্ট ওয়েবসাইট তৈরি করেছে যে ওয়েবসাইটের ভিত্তিতে আপনি অনলাইনের মাধ্যমে সকল কার্যক্রম পরিচালনা করতে পারবেন কিন্তু আপনাকে কোন ধরনের তথ্য অথবা ডকুমেন্টস জমা দেওয়ার ক্ষেত্রে স্থানীয় সরকার বিভাগে যোগাযোগ করতেই হবে।

মনে করুন আপনি জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করতে চাচ্ছেন তাহলে প্রথমে আপনাকে স্থানীয় সরকার বিভাগ অর্থাৎ আপনার সিটি কর্পোরেশন পৌরসভা অথবা ইউনিয়ন পরিষদের অফিসে যোগাযোগ করতে হবে। উক্ত অফিসে যাওয়ার পর সেখানে আপনাকে একটি আবেদন ফরম দেয়া হবে এবং আপনার থেকে বেশ কিছু তথ্য জানতে চাওয়া হবে সে সকল তথ্য দেওয়ার পরে আপনাকে আবেদন ফরম সঠিকভাবে পূরণ করতে হবে। পরবর্তীতে আপনাকে ব্যাংক ড্রাফট করার জন্য নিকটস্থ একটি ব্যাংকে গিয়ে সকল ধরনের পেমেন্ট সম্পূর্ণ করুন। আপনার আবেদনপত্রটির জমা গ্রহণ করা হবে এবং এক মাসের মধ্যেই আপনার জন্ম নিবন্ধন সনদের সকল কার্যক্রম সম্পন্ন করার পর স্থানীয় সরকার বিভাগ আপনাকে যোগাযোগ করবে এবং আপনার জন্ম নিবন্ধন সনদ হস্তান্তর করে।

জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করার পাশাপাশি স্থানীয় সরকার বিভাগ জন্ম নিবন্ধনের কোন ভুল হয়ে থাকলে তা সংশোধন করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক্ষেত্রে স্থানীয় সরকার বিভাগকে আপনাকে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করতে হবে এবং এই অর্থ প্রদান করার ভিত্তিতে একজন ব্যক্তি তার জন্ম নিবন্ধন সনদের তথ্য পরিবর্তন করতে পারবেন। এই ছিল আমাদের বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগের জন্ম নিবন্ধনের সাথে সম্পৃক্ত সকল ধরনের কাজ।

Leave a comment