উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি খরচ ২০২৪ বাউবি সকল কোর্স

আমাদের দেশের শিক্ষাব্যবস্থাকে সর্বাত্মক সাহায্য করার জন্য বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিশেষ প্রভাব বিস্তার করে। বিশেষ করে ঝরে পড়া শিক্ষার্থীদের পাশে থাকার জন্য এই বিশ্ববিদ্যালয় বেশ কিছু সুযোগ সুবিধা চালু করেছে। আপনারা যারা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অধ্যয়ন করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে এ সকল বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য আপনাকে খরচ করা জরুরী। কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়া থেকে শুরু করে পরীক্ষার গ্রহণের সময় পর্যন্ত তাছাড়া ফর্ম ফিলাপ সংক্রান্ত বিভিন্ন ধরনের খরচ রয়েছে।

দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের চেয়ে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের খরচ সম্পর্কে আপনাকে জানা উচিত। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যে সকল কোর্সগুলো রয়েছে সেই সকল কোর্সগুলোতে ভর্তি হওয়ার ক্ষেত্রে আপনাকে বেশ কিছু খরচ করতে হবে। আজকে আমরা আপনাদের সাথে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল ধরনের ভর্তি খরচ সংক্রান্ত তথ্যাদি শেয়ার করেছি। আপনারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়বে নেবে এখান থেকে তথ্য সংগ্রহ করে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল কোর্সের খরচ সংক্রান্ত তথ্য জানতে পারছেন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি ভর্তি খরচ

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি লেভেলের যারা নিয়মিত পড়াশোনা করতে চায় অথবা এখানে নবম শ্রেণী রেজিস্টিত হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনারা চাইলে এখানে দুই বছর মেয়াদী করছে ভর্তি হতে পারেন। সাধারণত যারা জেএসসি জেডিসি পাস করেছেন তারা সাধারণত এখানে ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছেন। ভর্তির সময়সীমা পাঁচ বছরের মেয়াদ অর্থাৎ আপনি অবশ্যই এই পাঁচ বছরের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

যেহেতু দুই বছরের কোর্স সেও তো আপনাকে এই দুই বছরের জন্য মোট খরচ কত হবে সেটি জানা উচিত। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন শিক্ষার্থীর দেওয়া তথ্যমতে আমরা জানতে পারি যে আপনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পাস করতে হলে সর্বমোট ১১ হাজার টাকা খরচ হতে পারে। অর্থাৎ প্রতি বছরে মিনিমাম ৫ হাজার টাকার মত খরচ হবে।

bou-cor

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এইচএসসি খরচ ও ফরম ফিলাপ

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে দুই বছর মেয়াদী এইচএসসি মোট কত খরচ হবে সে তথ্যটি জানতে চাইলে আমরা আপনাদের জন্য সেই তথ্যটি প্রকাশ করতে পারি। কেননা ও মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি নির্দিষ্ট পরিমাণ ফি ধার্য করেছে যেখানে দেখা যায় যে ফর্ম ফিলাপ সহ এইচএসসি পাস করতে ১২ হাজার টাকার মতো খরচ হবে যার কারণে প্রতিবছরে মিনিমাম ৬০০০ টাকার মত খরচ লাগছে। একজন শিক্ষার্থী হিসেবে আপনি যদি এই বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চান তাহলে অবশ্যই যে শিক্ষাবর্ষে ভর্তি হবেন সেই শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তির পাশে অবশ্যই ভর্তি খরচ উল্লেখ থাকবে।

ডিগ্রী ভর্তির খরচ

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি ভর্তির কার্যক্রম শুরু হয়েছে এবং তিন বছর মেয়াদী এই ভর্তি কার্যক্রমে যারা অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করেছেন তারা এই মুহূর্তে ভর্তির খরচ সম্পর্কে তথ্য জানতে চাচ্ছেন। আপনাদের জানার আগ্রহ দূর করার জন্য এখানে ডিগ্রী লেভেলে যে সকল কোর্সগুলো রয়েছে সে সকল কোর্সের নাম উল্লেখ করার পাশাপাশি তিন বছর মেয়াদে এই কোর্স সম্পূর্ণ করতে আপনার কত টাকা খরচ হবে সেই তথ্যটি উপস্থাপন করেছি। ডিগ্রি প্রথম দ্বিতীয় ও তৃতীয় বর্ষের ভর্তি থেকে শুরু করে ফরম ফিলাপ পর্যন্ত মোট ২৫ হাজার টাকার মতো খরচ হতে পারে। সেই বিবেচনায় আমরা বলতে পারি যে প্রতি বছরে মিনিমাম ৭৫০০ টাকার মতন খরচ হতে পারে।

অনার্স ভর্তির খরচ 

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে থেকে যে সকল শিক্ষার্থীরা অনার্স পড়তে আগ্রহী তাদের উদ্দেশ্যে বলতে চাই যে চার বছর মেয়াদী এই উচ্চ শিক্ষায় শিক্ষিত হলে আপনাকে ভর্তি থেকে শুরু করে ফরম ফিলাপ পর্যন্ত বেশ কিছু খরচ রয়েছে। বাংলা ইতিহাস দর্শন সমাজবিজ্ঞান রাষ্ট্রবিজ্ঞান ইসলামের ইতিহাস ইংরেজি সহ আরো চার বছর মেয়াদী যে সকল অনার্স কোর্স রয়েছে সেগুলোতে ভর্তি হওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করা জরুরী। এ লেভেলে পড়াশোনা শেষ করার জন্য শিক্ষার্থীকে ৬০০০০ টাকা প্রদান করতে হবে যেখানে প্রতিবছরের মিনিমাম 12 হাজার টাকার মতন খরচ হবে এবং ঢাকার সহ যে সকল উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শাখা-প্রশাখা রয়েছে সে সকল স্থানে আপনি চাইলে ভর্তি হতে পারেন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রতিটি কোর্সের ভর্তি সংক্রান্ত সকল ধরনের তথ্য এবং এখানে অধ্যায়ন করতে যে সকল অর্থ খরচ হবে তা সংক্রান্ত বিস্তারিত তথ্য এখানে উপস্থাপন করেছেন। আমরা আমাদের জানামতে যে সকল তথ্যগুলো আপনাদের কাছে শেয়ার করার মতো রয়েছে সেগুলো শুধুমাত্র প্রকাশ করেছি। যে সকল তথ্যের বাইরেও কোন কিছু জানার থাকলে আপনারা অবশ্যই নিজের কমেন্ট বক্সে আপনি সেগুলো উল্লেখ করতে পারেন।

1 thought on “উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি খরচ ২০২৪ বাউবি সকল কোর্স”

  1. আমি চার বছর মেয়েদের অনার্স রাষ্ট্রবিজ্ঞান পড়াশোনা করতে কত টাকা খরচ হবে আমি এসএসসি পাস করেছি ২০১৭ সালে এবং এইস এস এসি পাস করেছি 2019 সালে অনার্স ভর্তির অনার্সে ভর্তির ২০২৪ সালের লাস্ট ডেট আবেদনের জানালে ভালো হবে

    Reply

Leave a comment