অনলাইনে বিদ্যুৎ বিল চেক ২০২৪ – অনলাইনে পল্লী বিদ্যুৎ বিল চেক করুন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এ যুগে বসবাস করে আমরা বিজ্ঞানের যে ছোঁয়া পেয়েছি এবং বিজ্ঞান আজ পর্যন্ত যে সকল আবিষ্কার করেছে মানুষের সেবার জন্য তার মধ্যে অন্যতম হচ্ছে বিদ্যুৎ। বিদ্যুৎ ছাড়া আমাদের দৈনন্দিন জীবনে অচল হয়ে পড়বে। সকালে ঘুম থেকে উঠে বিদ্যুতের মাধ্যমে আমাদের দিন শুরু হয় এবং ঘুমাতে যাওয়া পর্যন্ত আমাদের প্রতিটি কাজে বিদ্যুতের ব্যবহার রয়েছে। বিদ্যুতের ব্যবহারের উপর ভিত্তি করেই পল্লী বিদ্যুৎ সমিতির আমাদের বৈদ্যুতিক বিল নির্ধারণ করে। যদিও প্রতিবছর বৈদ্যুতিক বিল বাড়ানো হয়।

বিদ্যুৎ বিল আমাদের প্রতিটি মানুষের কাছে অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় কারণ আপনি যদি ঠিকমতো বিদ্যুৎ বিল পরিশোধ না করেন তাহলে আপনার বিদ্যুতের লাইন বন্ধ করে দিতে পারে পল্লী বিদ্যুৎ সমিতি। বিদ্যুৎ বিল নারায়ণ জটিলতার সৃষ্টি হয় এ কারণে বিদ্যুৎ বিল আপনাকে যথাসময়ে প্রদান করা উচিত। প্রতি মাসে ৭ তারিখে আপনার নির্দিষ্ট পল্লী বিদ্যুৎ সমিতি থেকে লাইনম্যানের মাধ্যমে আপনার প্রতি মাসের বিলের কাগজ প্রেরণ করা হয় এবং সেখানে আপনার বিলের পরিমাণ ও বিল পরিশোধের শেষ তারিখ উল্লেখ থাকে।

একজন বিদ্যুৎ ব্যবহারকারী হিসেবে আপনাকে অবশ্যই সঠিক সময়ে এবং সঠিক নিয়মের ভিত্তিতেই এই বিল পরিশোধ করতে হয়। এই অবস্থায় আপনি অবশ্যই জানতে চাইবেন যে অনলাইনে কিভাবে বিদ্যুৎ বিল চেক করে তাদের উদ্দেশ্যেই আজকের এই আর্টিকেলটি সাজিয়েছি। আজকের আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন যে বিদ্যুৎ বিল কিভাবে অনলাইনের মাধ্যমে দিতে হয় এবং কিভাবে আপনি বিদ্যুৎ বিল সহজে চেক করবেন।

অনলাইনে বিদ্যুৎ বিল চেক করার নিয়ম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এ যুগে এসে আপনি এখন সবকিছু অনলাইনের মাধ্যমেই করতে পারেন তাই আপনারা যারা অনলাইনে পল্লী বিদ্যুতের বিল চেক করতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে পল্লী বিদ্যুৎ অফিসের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেটার মাধ্যমে এই বিদ্যুৎ বিল দেখা সম্ভব নয়। আপনারা যারা ডিজিটাল পদ্ধতিতে মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে পল্লী বিদ্যুৎ বিল দিতে চান তারা চাইলে এখন অনলাইনের মাধ্যমে বিদ্যুৎ বিল চেক করতে পারবেন।

বিদ্যুৎ বিল তিনটি নিয়মে চেক করা যায়।

  • সরাসরি আপনার নিকটস্থ পল্লী বিদ্যুৎ অফিসে।
  • আপনার যে মোবাইল ব্যাংকিং সেবা রয়েছে সেগুলোর ভিত্তিতে।

বিকাশ এপসের মাধ্যমে বিদ্যুৎ বিল দেখার নিয়ম

বাংলাদেশে বর্তমানে যে সকল মোবাইল ব্যাংকিং সেবা রয়েছে তার মধ্যে সর্বাধিক জনপ্রিয় হচ্ছে বিকাশ। আপনারা যারা বিকাশ মোবাইল ব্যাংকিং অফিশিয়াল এপ্লিকেশন অথবা বিকাশ ব্যবহার করে থাকেন তারা চাইলে এখন স্বল্প সময়ের মধ্যেই প্রতিমাসের বিদ্যুৎ বিল যাচাইয়ের মাধ্যমে সেটি প্রদান করতে পারবেন। আলোচনার এই অংশের বিকাশের মাধ্যমে কিভাবে বিদ্যুৎ বিল চেক করতে হয় এবং তা পরিশোধ করবেন সে সম্পর্কে জানার সাহায্য করেছি।

Screenshot-2023-12-03-at-6-20-10-PM

  • সর্বপ্রথম আপনাকে বিকাশের যে অফিশিয়াল এপ্লিকেশন রয়েছে সেটি চালু করতে হবে।
  • বিকাশের পিন নাম্বার লিখে আপনার প্রোফাইলে প্রবেশ করুন এবং সেখানে থেকে Pay Bill ক্লিক করুন।
  • এরপর আপনি পল্লী বিদ্যুতের বিল প্রদান করবেন তাই সেই বিদ্যুৎ (Electricity Bill) অপশনে ক্লিক করুন।
  • আপনার যে মিটার নম্বর রয়েছে সেখানে অথবা আপনার বিদ্যুৎ বিলের উপরে যে নম্বরটি (এসএমএস) রয়েছে সে নম্বরটি সঠিকভাবে লিখুন।
  • আপনি যে মাসের বিল পরিশোধ করতে চাচ্ছেন সেই মাস উল্লেখ করুন।
  • পরিশেষে আপনার এ মাসে যে বিদ্যুৎ বিল এসেছেন সেটি আপনি যাচাই করতে পারবেন।
  • আপনি চাইলে পেমেন্ট অপশন এ ক্লিক করে আপনার বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারছেন।

নগদে বিদ্যুৎ বিল চেক করার নিয়ম

নগদ বাংলাদেশের আরো একটি জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা এবং আপনারা যারা নগদ ব্যবহার করে থাকেন তারা চাইলে এখন ঘরে বসে থেকে নিজেদের বিদ্যুৎ বিল চেক করতে পারবেন। এক্ষেত্রে আপনাদের উদ্দেশ্যে নিজের অংশের নগদে বিদ্যুৎ বিল চেক করার যে সঠিক নিয়ম রয়েছে সেটি উল্লেখ করেছি।Screenshot-2023-12-03-at-6-20-24-PM

  • সর্বপ্রথম আপনাকে নগদের অফিসিয়াল এপ্লিকেশনে ঢুকতে হবে।
  • এরপর বিল পে অপশনে ক্লিক করুন।
  • আপনি যে প্রতিষ্ঠানের বিদ্যুৎ বিল প্রদান করবেন সেটি বাছাই করুন।
  • আপনার যে পল্লী বিদ্যুৎ একাউন্ট নম্বর রয়েছে সে নাম্বারটা লিখুন এবং বেশ কয়েকটি তথ্য প্রদান করুন।
  • আপনি যে মাসের বিদ্যুৎ বিল জানতে চাচ্ছেন সেটি বাছাই করুন।
  • পরিশেষে আপনার সামনে বিদ্যুৎ বিলের পরিমাণ দেখানো হবে অর্থাৎ আপনার এ মাসের যে বিদ্যুৎ এসেছে সেটা জানতে পারবেন।

উপরের অংশে আপনাদের জন্য যে সকল তথ্যগুলো দেওয়া হয়েছে সেগুলো আপনি অবশ্যই সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করুন। আমরা মনে করি আমাদের দেওয়া তথ্য গুলোর ভিতরে একজন ব্যক্তি চাইলেই স্বল্প সময়ের মধ্যে অনলাইনের ভিত্তিতে তার নিজস্ব বিদ্যুৎ বিল চেক করতে পারবেন। সুতরাং বিদ্যুৎ বিল যেকোনো জটিলতা জানার জন্য আপনারা নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান মন্তব্য করতে পারেন।

Leave a comment