ডিপ্লোমা রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ – BTEB পলিটেকনিক ডিপ্লোমা রেজাল্ট

বাংলাদেশ টেকনিক্যাল শিক্ষা বোর্ডের অধীনে প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী বিভিন্ন ধরনের পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করেন এবং প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী সারাদেশের বিভিন্ন ডিপ্লোমা ইনস্টিটিউট থেকে ডিগ্রি অর্জন করে বিভিন্ন কর্ম ক্ষেত্রে যোগদান করছেন। এক কথায় বলতে গেলে আমাদের দেশের শিক্ষাব্যবস্থার ক্ষেত্রে ডিপ্লোমা বিরাট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একজন ডিপ্লোমার স্টুডেন্ট হিসেবে আপনাকে অবশ্যই পলিটেকনিক কর্তৃপক্ষ তাদের যে অফিশিয়াল ফলাফল প্রকাশ করে সেই তথ্যটি জানা উচিত।

বাংলাদেশের যে সকল ডিপ্লোমা ইনস্টিটিউট রয়েছে তার প্রতিটি সেমিস্টারের ফলাফল আলাদাভাবে প্রকাশ করা হয় এবং একটি নির্দিষ্ট ওয়েবসাইটের ভিত্তিতে চাইলে শিক্ষার্থীরা ফলাফল দেখতে পারেন। তবে আমাদের মাঝেও অনেক শিক্ষার্থী রয়েছেন যারা ডিপ্লোমা কোর্সের অধ্যায়নরত অবস্থাতেও কিভাবে এর ফলাফল বের করতে হয় সেই তথ্যটি জানেন না। সারা দেশের সকল শিক্ষার্থীদের সাহায্য করার উদ্দেশ্যে আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে ডিপ্লোমা রেজাল্ট দেখার যে সঠিক নিয়ম রয়েছে সেটি শেয়ার করতে চলেছি। আপনি যে বর্ষেরই শিক্ষার্থী হন না কেন আপনার জন্যই ফলাফল বের করা অনেক সহজ হবে এবং আপনি ডিজিটাল পদ্ধতিতে এই ফলাফল বের করতে পারছেন।

পলিটেকনিক ডিপ্লোমা রেজাল্ট দেখার নিয়ম

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ৩য় পর্ব, ৪র্থ পর্ব, ৫ম পর্ব, ৬ষ্ঠ পর্ব, ৭ম এবং ৮ম পর্বের ভিত্তিতে ভাগ করা হয়েছে এবং প্রতিটি পর্বে আলাদাভাবে পরীক্ষা গ্রহণ করা হয়। পরীক্ষা গ্রহণ শেষে দুই মাসের মধ্যে ফলাফল প্রস্তুতির ব্যবস্থা করে বাংলাদেশ টেকনিক্যাল শিক্ষা বোর্ড। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে থেকে আপনি পলিটেকনিক ডিপ্লোমা কোর্সে অধ্যায়নরত থাকলে আপনাকে এই মুহূর্তে আপনার ফলাফল বের করার পর সেটি অনলাইন থেকে কিভাবে বের করতে হয় সেই তথ্যটি জানতে হবে। বরাবরের মতোই আপনাদের সাহায্য করার জন্য এখানে পলিটেকনিক ডিপ্লোমা রেজাল্ট দেখার যে সঠিক নিয়ম রয়েছে সেটি উল্লেখ করেছি।

তথ্য প্রযুক্তির এই যুগে আপনাকে অবশ্যই অনলাইন থেকে যেকোনো ধরনের ফলাফল বের করা জানতে হবে এক্ষেত্রে আমরা আপনাদের সাহায্য করতে পারি। প্রথমেই বলে রাখি যে অনলাইনের মাধ্যমে ফলাফল দেখা সম্ভব যার কারণে আপনি যদি ফলাফল দেখতে চান তাহলে পলিটেকনিক ডিপ্লোমা রেজাল্ট দেখার সঠিক নির্দেশনা নিজের অংশে দিয়েছি। আপনি অবশ্যই আমাদের এই নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করবেন এতে করে আপনি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এর যে সকল কোর্সের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে তার প্রতিটি ফলাফল বের করা সম্ভব।

Screenshot-2023-11-29-at-9-41-25-AM

  • ডিপ্লোমা রেজাল্ট দেখার উদ্দেশ্যে প্রথমে আপনাকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে (https://bteb.gov.bd) প্রবেশ করুন।
  • অতঃপর আপনার সামনে বাংলাদেশ টেকনিক্যাল বোর্ডের যে অফিসিয়াল হোমপেজ রয়েছে সেখানে প্রবেশ করতে পারবেন।
  • ফলাফল অপশনে ক্লিক করুন।
  • অতঃপর আপনি কোন ধরনের ফলাফল বের করতে চাচ্ছেন সেটি বাছাই করতে হবে সেখান থেকে অবশ্যই ডিপ্লোমা রেজাল্ট অপশনে ক্লিক করুন।
  • আপনার সামনে (http://180.211.162.102:8444/result_arch/index.php) উক্ত link প্রদর্শিত হবে।
  • আপনাকে অবশ্যই Exam Type অপশনে ক্লিক করুন এবং সেখানে আপনার যে কোর্স রয়েছে সে কোর্সটি বাছাই করতে হবে।
  • আপনি যে বছরে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন অর্থাৎ Exam Year তালিকা থেকে বাছাই করুন।
  • পরবর্তী ধাপে আপনাকে যে Roll Number রয়েছে সে রোল নম্বরটি সঠিকভাবে লিখতে হবে।
  • রেজিস্ট্রেশন নম্বর (Optional) সঠিকভাবে লিখুন তবে অনেক ক্ষেত্রে রেজিস্ট্রেশন নাম্বার ব্যবহার করার দরকার নেই।
  • আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হয়ে থাকলে সর্বশেষ View Result অপশনে ক্লিক করুন।
  • পরিশেষে আপনার সামনে আপনার ফলাফল প্রদর্শিত হবে।

অনেকেই ভাবেন যে ডিপ্লোমা রেজাল্ট মোবাইলে এসএমএসের মাধ্যমে দেখা যায় তাদের উদ্দেশ্যে আমাদের বক্তব্য হলো এই যে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ তাদের ডিপ্লোমার ভিত্তিক কোন ধরনের ফলাফল অনলাইন ছাড়া মোবাইলে এসএমএস এর মাধ্যমে দেখার ব্যবস্থা করেনি। সুতরাং আপনাকে ফলাফল দেখার জন্য অবশ্যই তাদের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে ভিজিট করতে হবে এবং আমাদের এই নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করুন। আপনি যে সেমিস্টারের ফলাফল বের করতে চান না কেন আপনাকে আমাদের এই নির্দেশন অনুসরণ করেই ফলাফল বের করতে হবে।

Leave a comment