এইচএসসি রুটিন ২০২৪ পিডিএফ সকল বোর্ড HSC Routine

গত ছাব্বিশে নভেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছিল এবং সারা দেশের পরীক্ষার্থীরা এ বছর পরীক্ষায় পাস করেছেন। পরীক্ষার ফলাফল প্রকাশের পর ২০১৪ সালের যে সকল পরীক্ষার দেওয়ার জন্য ওদের আগ্রহে অপেক্ষায় রয়েছেন তারা এই মুহূর্তে তাদের রুটিন কবে প্রকাশ করা হবে এই তথ্যটি জানতে চান। সারা দেশের প্রতিটি শিক্ষার্থীদের উদ্দেশ্যে আজকের এই আর্টিকেলের ভিত্তিতে আমরা এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশের তারিখ এইচএসসি পরীক্ষা কবে থেকে শুরু হবে শেষ সংক্রান্ত তথ্য শেয়ার করেছি।

এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২০ সালের পর থেকে সঠিক সময় গ্রহণ করা সম্ভব হয়নি। শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর বারবার চেষ্টা করেন পরেও যথাসময়ে পরীক্ষা গ্রহণ সম্পন্ন হয়নি এবং বারবার সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে পরীক্ষা গ্রহণ করা হয়েছে। ২০২৪ সালের এইচএসসিও সম্মান পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে গ্রহণ করা হতে চলেছে তবে পরীক্ষার রুটিনে একটু পরিবর্তন করা হয়েছে। গত সাতই ডিসেম্বর এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর জানিয়েছেন যে ২০২৪ সালের জুন মাসে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হতে চলেছে।

এই ঘোষণার পর সারা দেশের যে ১৪ লাখ এইচএসসি পরীক্ষার্থী অধীর আগ্রহে বসে রয়েছেন তারা রুটিন কবে প্রকাশ করা হবে এবং রুটিন কিভাবে তারা সংগ্রহ করবে এ তথ্যটি জানতে চেয়েছেন। শিক্ষার্থীদের সাহায্য করার উদ্দেশ্যে আজকের এই আর্টিকেলের ভিত্তিতে আমরা আপনাদের সাথে ১৪ লাখ এইচএসসি পরীক্ষার্থীরা যে সকল শিক্ষা বোর্ডের অধীনে থেকেই পরীক্ষায় অংশগ্রহণ করেন না কেন আমরা আপনাদের এখানে রুটিন প্রকাশ করেছি এবং এর রুটিনটি কিভাবে সংগ্রহ করবেন সে সম্পর্কে তথ্য শেয়ার করেছি।

এইচএসসি রুটিন

করোনা মহামারীর কারণে আমাদের বর্তমান যে শিক্ষা ব্যবস্থা রয়েছে তা পুরোটাই এলোমেলো হয়ে গিয়েছিল যার কারণে এপ্রিল মাসের শুরুতে এইচএসসি ও সমমান পরীক্ষার যে নিয়ম ছিল তা একটু পরিকল্পনার পরিবর্তন হয়েছে। এখন একটু লক্ষ্য করলে দেখতে পাবেন যে এপ্রিল মাসে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয় না এই অবস্থায় জুন মাসে এইচএসসি পরীক্ষা গ্রহণ করার সকল কার্যক্রম ও প্রস্তুতি সম্পন্ন করা হয়। ২০২৪ সালেও এইচএসসির ও সমমান পরীক্ষা জুন মাসের মাঝামাঝি সময় গ্রহণ করা হতে চলেছে।

সারাদেশে নয়টি শিক্ষা বোর্ডের অধীনে যে সকল পরীক্ষার্থীরা ওদের আগ্রহে তাদের রুটিন সংগ্রহ করার জন্য বসে রয়েছেন তাদের জন্য সুখবর রয়েছে কেননা ঢাকা মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ তাদের রুটিন প্রকাশ করেছে এবং এর রুটিন সারাদেশের শিক্ষার্থীরা অনুসরণ করতে পারেন। আমরা আপনাদের উদ্দেশ্যে এইচএসসি রুটিন প্রকাশ করেছি এবং এই রুটিন কিভাবে ঢাকা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছে।

Screenshot-2023-12-07-at-6-05-32-PM

  • রুটিন শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করার উদ্দেশ্যে প্রথমে আপনার একটি ব্রাউজার চালু করে https://www.dhakaeducationboard.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করানো হবে।
  • উক্ত ওয়েবসাইট থেকে নিচের অংশে আপনি এইচএসসি কর্নার অপশনে ক্লিক করুন।
  • এইচএসসি পরীক্ষার্থী থেকে শুরু করে সকল ধরনের কার্যক্রম সংক্রান্ত নোটিশ এইখানে প্রকাশ করা হয় যার কারণে আপনার এখানে ক্লিক করলে তারিখ উল্লেখ থাকবে এবং সেখানে একটি পিডিএফ ফাইল আপলোড করা হয়েছে।
  • এইচএসসি ২০২৪ সালের শিক্ষার্থীদের রুটিন প্রকাশ শিরোনামে একটিভ ফাইল দেখতে পাবেন সেই পিডিএফ ফাইলটি সংগ্রহ করে নিন।
  • তবে মনে রাখবেন আপনি বাংলাদেশের যে নয়টি সাধারন শিক্ষা বোর্ড রয়েছে সেখানকার একই রুটিনের উপর ভিত্তি করে পরীক্ষা গ্রহণ করা হয়।

Screenshot-2023-12-07-at-6-10-21-PM
Screenshot-2023-12-07-at-6-10-43-PM
Screenshot-2023-12-07-at-6-10-59-PM

রুটিন সংগ্রহ করার পর পরিলক্ষিত করে আমরা দেখতে পাচ্ছি যে দেশের নয়টি শিক্ষা বোর্ডের একই পরীক্ষার রুটিন এর উপর ভিত্তি করে পরীক্ষা গ্রহণ করা হতে চলেছে। ২০২৩ সালের যে সংক্ষিপ্ত সিলেবাস রয়েছে সে সংক্ষিপ্ত সিলেবাসের আলোকেই ২০২৪ সালের এসএসসি ও সমমানিক পরীক্ষার গ্রহণ করা হবে। পরীক্ষা সকাল ১০ টা থেকে দুপুর 1 টা পর্যন্ত চলমান থাকবে অর্থাৎ মোট তিন ঘন্টা ব্যাপী এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ ও লিখিত এ দুটি পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করা হয়। পরীক্ষার্থীদের এই দুইটি অংশের পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য আলাদাভাবে সময় দেওয়া হবে।

নিজ নিজ পরীক্ষা কেন্দ্র ও ব্যবহারিক পরীক্ষার তারিখ আপনার বিদ্যালয় থেকে সংগ্রহ করুন। ধারণা করা যাচ্ছে যে পরীক্ষার কেন্দ্র তালিকা ইতিমধ্যে অফিশিয়াল ভাবে প্রকাশ করা হয়েছে এবং আপনারা ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে যে সকল নিয়ম-কানুন রয়েছে সেগুলো মেনে চলে পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

Leave a comment