IUI খরচ কত বাংলাদেশে ২০২৪

অর্ধ গর্ভাধানী বা গর্ভাধান আইইউআই চিকিৎসার জন্য বর্তমান বাংলাদেশের বেশ কয়েকটি হাসপাতাল ও ক্লিনিক রয়েছে যেগুলোতে সকল ধরনের সুব্যবস্থা করা হয়েছে। আমাদের দেশের মহিলারা গর্ভাবস্থায় বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হন এবং এই সমস্যা থেকে বাঁচার জন্য তাদের যে চিকিৎসার প্রয়োজন সে চিকিৎসা এখন দেশে পাওয়া সম্ভব। আগের দিনের মানুষকে চিকিৎসার জন্য আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে যাওয়া লাগত কিন্তু বর্তমানে আপনি চাইলে এখন বাংলাদেশে খুব সহজেই এই ব্যবস্থাটি করতে পারছেন।

চিকিৎসার ব্যয় কেমন হবে সে তথ্যটি যদি জানা যায় তাহলে আপনার জন্য চিকিৎসা খরচ সংগ্রহ করা এবং একটি নির্দিষ্ট স্থানে চিকিৎসা করার সুব্যবস্থা করা সম্ভব। যাইহোক আমরা আপনাদের জন্য আজকের এই আর্টিকেলের ভিত্তিতে আইইউআই চিকিৎসা খরচ কেমনে এবং সে সংক্রান্ত বিস্তারিত তথ্য আপনাদের উপস্থাপন করেছি। সুতরাং বাংলাদেশের যারা এই চিকিৎসা করাতে যাচ্ছেন তারা অবশ্যই আমাদের পুরো নির্দেশনা অনুসরণ করুন যাতে করে সঠিকভাবে এই খরচ সম্পর্কে জানতে পারেন।

আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতেই আইইউআই চিকিৎসা খরচ ৩০০০ টাকা থেকে ১০০০০ টাকা পর্যন্ত চক্র হতে পারে অর্থাৎ এর কম অথবা বেশি হতে পারে। এ পরিপ্রেক্ষিতে আমরা বলতে পারি যে বাংলাদেশের যদি আপনি চিকিৎসা করাতে চান তাহলে আপনাকে বেশ কিছু খরচ প্রভাবিত করবে তার মধ্যে অন্যতম হচ্ছে ক্লিনিকের স্থান ডাক্তারের অভিজ্ঞতা ব্যবহার করা যেতে পারে এবং এই সকল প্রয়োজনীয় অতিরিক্ত পরীক্ষার সাপেক্ষে আপনার নির্ধারিত খরচ গিয়ে দাঁড়াবে পাঁচ হাজার টাকা বেশি।

তবে আপনাদের সঠিক তথ্য দেওয়ার জন্য বর্তমান বাংলাদেশের যে কয়েকটি বেসরকারি ক্লিনিক হাসপাতালে রয়েছে সে সকল হাসপাতালের তালিকা আমরা তৈরি করেছি এবং আপনাদের সাথে সে তালিকা অনুসারে যে খরচ রয়েছে সেটি আপনাদের সামনে উপস্থাপন করেছি। আইইউআই খরচ সম্পর্কে মোটামুটি একটি ধারণা পেতে হলে আপনাকে অবশ্যই নিকটবর্তী যে কোন একটি ক্লিনিকে যোগাযোগ করতে হবে এবং সেখানে আপনাকে সঠিক তথ্য দেওয়া যেতে পারে।

আইইউআই পদ্ধতি

আইইউআই কায়দায় সুস্থ ও সবল ও শুক্রাণুগুলোকে পৃথক করে সরাসরি ভেতর ডিম্বাণুর সঙ্গে মিলন বা মিলিয়ে দেওয়া হয় এবং এই পদ্ধতির মাধ্যমে প্রায় শতকরা সে উত্তর থেকে ৮০ জন দম্পতিকে এদেশের চিকিৎসা করা সম্ভব। স্বামী ও স্ত্রীর বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষার পর তারা কোন পদ্ধতির মাধ্যমে চিকিৎসা গ্রহণ করবেন তা নির্ণয় করবেন বিশেষজ্ঞ ডাক্তার। অতঃপর একজন ব্যক্তি চাইলেই খুব সহজেই তার এই চিকিৎসা পদ্ধতি অবলম্বন করতে পারবেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল সহ বেশ কয়েকটি বেসরকারি ও সরকারি হাসপাতালে বর্তমানে এ চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে তবে অনেকেই রয়েছেন যারা দেশে চিকিৎসা করার ক্ষেত্রে একটু অনাগ্রহী কেননা তারা চায় কম খরচে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত থেকে চিকিৎসা গ্রহণ করতেন। তবে যাই হোক আমরা আপনাদের জন্য এখানে সঠিক তথ্যটি উপস্থাপন করেছে যার কারণে একজন ব্যক্তি চাইলে এখন আইইউআই চিকিৎসা দেশে থেকেই করতে পারবেন।

এই চিকিৎসা করার জন্য আপনাকে সর্বনিম্ন তিন হাজার টাকা থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকার বেশি খরচ করতে হতে পারে তবে আপনাকে অবশ্যই সঠিক খরচ জানা জন্য অবশ্যই হাসপাতাল বা ক্লিনিকে সরাসরি যোগাযোগ করতে হবে সেখানকার দেওয়া সূত্রমতে আপনাকে চিকিৎসার জন্য অগ্রসর হতে হয়। ক্লিনিক ডাক্তার ও স্থানভেদে সাধারণভাবেই এর চিকিৎসার খরচ পার্থক্য রয়েছে সুতরাং আপনি অবশ্যই কোথায় আপনার এই চিকিৎসা করাবেন সেটা জানার চেষ্টা করুন এবং নিকটস্থ যে কোন হাসপাতালে যোগাযোগ করে সেখানে যে নির্ধারিত ফি রয়েছে সেটি যাচাই করুন।

উপরের অংশে যে সঠিক তথ্য দিয়েছি তা আমরা আপনাদের একটি ধারণা দেওয়ার জন্যই বলেছি তো আপনাকে অবশ্যই সঠিক তথ্যটি জানার জন্য হলেও হাসপাতালে অথবা ক্লিনিকে যোগাযোগ করতে হবে। আমরা আপনাদের জন্য এখানে সঠিক নির্দেশনার ভিত্তিতে তথ্য দেওয়ার চেষ্টা করি সুতরাং আপনারা এই তথ্যের ভিত্তিতেই খুব সহজেই সঠিক তথ্য জানতে পারবেন।

Leave a comment