প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর ২০২৪ নতুন সার্কুলার কবে

বাংলাদেশের সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি প্রাথমিক শিক্ষক প্রতিবছরে প্রকাশ করা হয়। সারাদেশের বেকারদের জন্য নিঃসন্দেহে এটি সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি। প্রাথমিক শিক্ষক নিয়োগের সকল কার্যক্রম প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও পি এস সি কর্তৃপক্ষ করে থাকে। এ লক্ষ্যে প্রতিবছর আগস্ট মাসের দিকে সহকারী শিক্ষক নিয়োগের লক্ষ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আমাদের দেশের ছেলে মেয়েরা যারা গ্রাজুয়েশন শেষ করে বসে রয়েছেন তারা অধীর আগ্রহে প্রাথমিক শিক্ষক নিয়োগের অপেক্ষায় থাকেন।

প্রাইমারি শিক্ষা অধিদপ্তর প্রতিবছরের ১০ হাজারের বেশি প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেন এবং একটি নির্দিষ্ট সময়সীমা থাকে এই সময়ের মধ্যেই সকলকে আবেদন করার নির্দেশনা দেওয়া হয়। সারাদেশের যে সকল বেকার যুবক-যুবতী রয়েছে তারা প্রাথমিক শিক্ষক নিয়োগের যে সর্বশেষ খবর রয়েছে অর্থাৎ নিয়োগ বিজ্ঞপ্তি কখন প্রকাশ করা হবে নিয়োগ পরীক্ষা কখন গ্রহণ করা হবে সে সংক্রান্ত তথ্য সংগ্রহ করার জন্য সর্বদা অপেক্ষায় থাকে। শিক্ষা সংক্রান্ত যেকোনো ধরনের তথ্য সবার আগে আপনাদের কাছে পৌঁছে দেওয়ার জন্য আমরা নিয়মিত কাজ করে চলেছি যার কারণে প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর পেতে হলে আপনাকে আমাদের এই ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে হচ্ছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর

প্রাথমিকের শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর সবার আগে পেতে হলে আপনাকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে (www।dpe।gov।bd) ওয়েব সাইটে নিয়মিত নোটিশের মাধ্যমে প্রকাশ করা হয়। এই মুহূর্তে আপনি প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্ববৃহৎ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে যেখানে আমরা দেখতে পাই যে সারা দেশের ১০ হাজার বেশি নারী ও পুরুষকে এ বছরে নিয়োগের আওতায় এনে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে নিয়োগ প্রদান করা হবে।

সারা দেশের প্রায় ১০ হাজারের বেশি প্রাথমিক সরকারি বিদ্যালয়ে রয়েছে যেসকল বিদ্যালয় গুলোতে উন্নত চিকিৎসা দেওয়ার জন্য নিয়মিত সহকারী শিক্ষক নিয়োগ প্রদান করা হয়। এবছরের শুরুর দিকেও নতুন বছরেই প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত সকল ধরনের তথ্য দিয়ে এখানে ধারাবাহিকভাবে প্রকাশ করা হয়েছে।

Screenshot-2023-11-09-at-11-12-02-AM

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ কবে প্রকাশ হবে

আলোচনা শুরুতে আমরা আপনাদের সাথে প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি নতুন ভাবে কবে প্রকাশ করা হবে এই তথ্যটি উপস্থাপন করার চেষ্টা করেছি। ২০২২ সালের নিয়োগ বিজ্ঞপ্তির পরীক্ষা ২০২৩ সালের শেষের দিকে এসে গ্রহণ করা হয়েছে এবং ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত এই নিয়োগ পরীক্ষা গ্রহণ চলমান থাকবে। ধাপে ধাপে দেশে ৬৪ টি জেলার বিভাগীয় শহরগুলোতে একই সাথে আলাদা আলাদা প্রশ্নের ভিত্তিতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা গ্রহণ করা হয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে দেওয়া সূত্রমতে আমরা জানতে পারছি যে এ বছরেও নতুন ভাবে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে তবে ২০২০ সালের নিয়োগ বিজ্ঞপ্তির পরীক্ষা সারা দেশের সম্পূর্ণ হওয়ার পর নতুন ভাবে তা প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করা হচ্ছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি কবে প্রকাশ হবে এই তথ্যটি যখন আমরা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তাকে জিজ্ঞেস করে তিনি আমাদের কে বলেন যে এ বছরে নির্দিষ্ট সময়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে এবং ধারণা করা হচ্ছে যে এ বছরের শেষের দিকে নিয়োগ পরীক্ষা গ্রহণ করা হতে পারে। মোট দশ হাজার শুন্য পদে সারাদেশের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে যেখানে মোট চারটি ধাপে এই পরীক্ষা দেশের প্রতিটি জেলার গ্রহণ করা হতে চলেছে। সুতরাং আমরা বুঝতে পারছি যে মার্চ মাসের শুরুর দিকে প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশ হতে পারে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কবে

প্রাথমিক শিক্ষকদের বিজ্ঞপ্তি প্রকাশের দুই মাসের মধ্যেই নিয়োগ পরীক্ষা গ্রহণ করা হয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আমাদের তথ্য দিয়েছেন যে নিয়োগ বিজ্ঞপ্তি মার্চ মাসের শুরুর দিকে প্রকাশ করা হলে জুন মাসের প্রথম সপ্তাহে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা গ্রহণ করা হতে পারে। তবে ইতিমধ্যে ২০২০ সালের যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেই পরীক্ষার কার্যক্রম এখনো চলমান রয়েছে ধারণা করা হচ্ছে এই পরীক্ষা শেষ হওয়া মাত্রই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর পরবর্তী সময়ে নতুনভাবে শিক্ষক নিয়োগ পরীক্ষা গ্রহণ করা হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগের আজকের সর্বশেষ খবর

আমাদের দেশের সংবাদ মাধ্যম গুলো প্রতিনিয়ত প্রাথমিক শিক্ষক নিয়োগের সকল ধরনের খবর সবার আগে আপডেট করে থাকে। বিশেষ করে দৈনিক শিক্ষা ডটকম এমন একটি ওয়েবসাইট যে ওয়েবসাইটের ভিত্তিতে আপনি প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রতিটি কার্যক্রম সবার আগে পেয়ে যাবেন। প্রাথমিক শিক্ষক নিয়োগের আজকের সর্বশেষ খবর পাওয়ার জন্য আমরা আপনাদের সাথে এখানে বেশ কিছু তথ্য দিয়েছি।

প্রকাশিত তথ্য অনুসারে জানতে পারি যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে প্রথম ধাপে নিয়োগ পরীক্ষার তারিখ পেছানো হয়েছে যা চব্বিশে নভেম্বর গ্রহণ করার কথা থাকলেও এই পরীক্ষা আগামী ১ ডিসেম্বর গ্রহণ করা হতে চলেছে। ২৪ শে নভেম্বর প্রথম ধাপে বরিশাল সিলেট ও রংপুর বিভাগের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

গত বুধবার রাতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা দেওয়া তথ্য মতে আমরা বুঝতে পারি যে এই পরীক্ষা সুবিধাজনক সময়ে আয়োজন করার জন্যই পিছিয়ে দেওয়া হয়েছে। তিনি আরো বলেন যে প্রস্তুতিগত কোনো ত্রুটি তাদের ছিল না পরীক্ষার্থীদের সুবিধার কথা ভেবেই সাধারণভাবে এই পরীক্ষার কার্যক্রম ধারাবাহিকভাবে পরিবর্তন করা হয়েছে।

অন্যদিকে এর আগে প্রাথমিক ও কোন শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয় যে 24শে নভেম্বর প্রথম ধাপের পরীক্ষা গ্রহণ করা হবে এবং গত ২৮ শে ফেব্রুয়ারি প্রথম ধাপের রংপুর বরিশাল ও সিলেটের বিভাগের পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে। এ সকল বিভাগে আবেদনের শেষ সময় ছিল 24 শে মার্চ।

প্রতিবছরের মতো এ বছরেও প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ব্যবস্থাপনায় থাকবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েট এবং বুয়েটের মাধ্যমে পরীক্ষার প্রতিটি কার্যক্রম পরিচালনা করা হবে। দ্বিতীয় ধাপে ২৩ শে মার্চ ময়মনসিংহ খুলনা ও রাজশাহী বিভাগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা দপ্তর এবং তৃতীয় ধাপে ঢাকা চট্টগ্রাম বিভাগের জন্য 18 জন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল এবং এর দুই ধাপের পরীক্ষার তারিখ অতিশীঘ্রই ঘোষণা করা হবে।

1 thought on “প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর ২০২৪ নতুন সার্কুলার কবে”

Leave a comment