ওমরা হজের খরচ ২০২৩

ইসলামের যে পাঁচটি রুকুন রয়েছে তার মধ্যে হজ অন্যতম এবং প্রতিটি মুসলিম ব্যক্তি একটি মনের ইচ্ছা থাকে যে তারা এই হজ পালন করবে। পবিত্র মক্কা শরীফে মহানবী সাল্লাল্লাহু সাল্লাম এর জন্মস্থান হওয়ার কারণে আমরা এখানে যাওয়ার ইচ্ছা পোষণ করি। যার কারণে বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ নিজেদের হজ করার উদ্দেশ্যে প্রতিবছর মক্কার উদ্দেশ্যে পাড়ি জমাচ্ছেন। ইসলামের যে পাঁচটি স্তম্ভ রয়েছে তার মধ্যে অন্যতম স্তম্ভ হজ পালন করা হলেও বাংলাদেশ ও ভারত পাকিস্তান সহ বেশ কয়েকটি দেশ থেকে নিজেদের ব্যক্তিগত সামর্থ্য না থাকার কারণে হজ পালন করার পরিবর্তে তারা ওমরা হজ পালন করতে চায়।

সুতরাং যাদের হজ পালন করার সামর্থ্য নেই অথবা হজ পালন করেছেন কিন্তু এই মুহূর্তে আবার হজ করার চেয়ে ওরা বেশি জরুরী। এ অবস্থায় আপনি হয়তো ওমরা হজ করতে যাচ্ছেন এবং এই ওমরা হজ করার জন্য কি পরিমান অর্থ খরচ করা হয় সে তথ্যটি জানা উচিত। বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া সূত্রমতে আমরা আপনাদের সাথে ওমরা হজ পালন করার খরচ সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছে এবং ওমরা হজের যে সকল প্যাকেজগুলো একজন সাধারণ মানুষের জন্য চালু রয়েছে সে সংক্রান্ত বিস্তারিত তথ্য উপস্থাপন করা হয়েছে।

ওমরা হজ পালন করার জন্য কত টাকা প্রয়োজন সে বিষয়টি নিয়ে সম্পূর্ণ পরিষ্কার ধারণা দেওয়ার জন্য আমরা এখানে একটি বিশেষ টিমের ব্যবস্থা নিয়েছি এবং তারা উপযুক্ত বেশ কিছু সংবাদপত্রের ভিত্তিতে আপনাদের সাথে এখানে সৌদি আরব সরকারকে কি পরিমান খরচ দিতে হয় সে সংক্রান্ত তথ্য শেয়ার করা হয়েছে।

Screenshot-2024-02-01-at-8-30-57-AM

ওমরা হজ পালন করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে এই হজ পালন করার জন্য আপনাকে হজ বাবদ কিছু টাকা সৌদি সরকারকে প্রদান করতে হয় সেটা আপনাকে ওমরা হজের ক্ষেত্রে দিতে হয় না যার কারণে হজের চেয়ে ওমরা হজের খরচ তুলনামূলকভাবে কম। তবে বেশ কিছু ক্ষেত্রে সমমূল্য নির্ধারণ করা হয়েছে যেখানে দেখা যায় যে ইসলামিক পণ্য স্থানগুলোতে পরিবহন করা দর্শন করা এবং সেখানে করণীয় যে সকল নিয়মগুলো রয়েছে সেগুলো সঠিকভাবে পালন করতে আপনার মোটা অংকের টাকা খরচ হতে পারে।

উপরের অংশে আমরা চিত্রসহ আপনাদের জন্য বেশ কিছু হজের প্যাকেজ দিয়েছি সে সকল প্যাকেজগুলো আপনি চাইলে ক্রয় করে নির্ধারিত স্থানে যোগাযোগ করে খুব সহজেই ওমরা হজ পালন করতে পারেন। প্রথমে যে প্যাকেজটি আলোচনা করা হয়েছে তা হচ্ছে থ্রি স্টার ইকোনোমি ওমরা হজ প্যাকেজ। মোট ১৪ দিনের এই প্যাকেজটি পেতে হলে আপনাকে খরচ করতে হবে এক লাখ পঁচিশ হাজার টাকা থেকে শুরু। এই প্যাকেজে আপনি যে সকল সুবিধা গুলো পাচ্ছেন তা হল ওমরা ভিসা, বিমান টিকেট, বিভিন্ন স্থানে পরিবহন খরচ, মুয়াল্লিম সেবা।

ফোর স্টার প্লাটিনাম ওমরা হজ প্যাকেজ এই ওমরা হজ প্যাকেজে আপনি পাচ্ছেন ১৪ দিনের সেবা এবং আপনাকে মোট ১ লাখ ২৫ হাজার টাকা থেকে শুরু করে এই প্যাকেজ শুরু হয়। আগস্ট সেপ্টেম্বর অক্টোবর এই মাসের দিকে এই প্যাকেজগুলো চালু করা হয় এবং আপনাকে এই নির্ধারিত সময়ে থেকে এই প্যাকেজগুলো ক্রয় করতে হবে। এ প্যাকেজে যে সকল সার্ভিস গুলো রয়েছে তার মধ্যে অন্যতম বিমান ভাড়া বিভিন্ন স্থানে পরিবহন খরচ সহ মুয়াল্লিম সেবা সংক্রান্ত সকল ধরনের সেবা গুলোই আপনি এখানে পাচ্ছেন।

আমরা আপনাদের সাথে আরো বেশ কয়েকটি ওমরা হজ প্যাকেজের তালিকা দিয়েছি এখানে একটি ছবি দেওয়া হয়েছে সেই ছবিতে আপনি দেখতে পাবেন যে হজ করতে কি পরিমাণ অর্থ করা হয়েছে সে সম্পর্কে। তাছাড়া বাংলাদেশ সরকার হজ করার জন্য আরো বেশ কিছু সুবিধা করেছে যার কারণে এখন আপনারা ওমরা হজ করতে চাইলে সৌদি আরব সরকারের সাথে চুক্তির মাধ্যমে কম খরচে ওমরা হজ করা যাবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা দেখা যাচ্ছে যে ২০২৪ সালে যাত্রীরা চাইলে ২৫ হাজার টাকার কম খরচ করে এখন হজ্জ পালন করতে পারবেন যা বিগত কয়েক বছরের চেয়ে অনেক কম। আমরা মনে করি আপনারা অবশ্যই এই ইচ্ছা পোষণ করবেন এবং সেই ইচ্ছার ভিত্তিতে অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব হজে যাবেন।

Leave a comment