দুবাই রমজানের সময় সূচি 2024

সংযুক্ত আরব আমিরাত বা দুবাই এই শহরটি বা দেশটি সম্পর্কে আমরা সকলেই জেনে থাকি। বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ নিজেদের কর্মের উদ্দেশ্যে সংযুক্ত আরব আমিরাতে চলে যান এবং সেখানে প্রায় দেড় লাখের বেশি বর্তমানে প্রবাসী বাংলাদেশী বসবাস করছেন। দুবাইয়ে যে সকল প্রবাসী বাংলাদেশীরা বসবাস করছেন তারা ইতিমধ্যে অবগত হয়েছেন যে সৌদি আরবের যে চাঁদ দেখা কমিটি রয়েছে সেটার উপর ভিত্তি করে ১১ই মার্চ থেকে ২০২৪ সালের মুসলমানদের সবচেয়ে পবিত্রতম মাস মাহে রমজান শুরু হতে চলেছে।

যেহেতু মাহে রমজান মাস চলে এসেছে একজন রোজাদার ব্যক্তি হিসেবে আপনি অবশ্যই চাইবেন পৃথিবীর যেকোন প্রান্তে অবস্থান থাকাকালীন সময়ে রোজা রাখতে এক্ষেত্রে আপনাকে অবশ্যই ২০২৪ সালের রমজান মাসের সময়সূচি সংগ্রহ করতে হবে। এ লক্ষ্যে আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে দুবাইয়ের রমজানের সময়সূচী আরব আমিরাতের সেহরি ও ইফতারের সময়সূচি সংক্রান্ত সকল ধরনের তথ্য শেয়ার করেছি এর পাশাপাশি মাহে রমজানের প্রথম দিন থেকে শুরু করে শেষ দিন পর্যন্ত কোন সময়ে আপনাকে ইফতারে বসতে হবে ইফতারের শেষ সময় সেহরির শেষ সময় সংক্রান্ত সকল ধরনের তথ্য উল্লেখ করা হয়েছে।

দুবাই সেহরি ও ইফতারের সময়সূচি

দশে মার্চ সৌদি আরব চাঁদ দেখা কমিটি এক অফিসিয়াল সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন যে ১১ই মার্চ থেকে মুসলমানদের পবিত্রতম মাস মাহে রমজান শুরু হতে চলেছে এবং সৌদি আরবের আকাশে মাহে রমজানের চাঁদ দেখা গিয়েছে যার কারণে সারা বিশ্বের মুসলমানরা একই দিন থেকে বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে একই সময়ে রমজান মাস শুরু হতে চলেছে। একজন ধর্মপ্রাণ মুসলমান হিসেবে আপনি অবশ্যই চাইবেন সেহরি ও ইফতারের সময়সূচি সংগ্রহ করতে এতে করে আপনি কোন সময়ে উঠে সেহরি খাবেন এবং কখন ইফতার গ্রহণ করবেন সে সংক্রান্ত তথ্য জানা যায়।

সংযুক্ত আরব আমিরাত একটি দেশের নাম এবং এই দেশের বাণিজ্যিক রাজধানী হচ্ছে দুবাই যার কারণে আমরা যারা দুবায়ে বসবাস করে থাকি তাদের কাছে প্রবাসীর বাঙালীদের জন্য অনলাইন থেকে সেহরি ও ইফতারের সময়সূচি বের করার সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তাই নিচের অংশে আমরা আপনাদের সাথে দুবাই সেহরি ও ইফতারের সময়সূচি শেয়ার করেছি যেটার ভিত্তিতে একজন ব্যাক্তি চাইলেই তার নিজ অবস্থান থেকে এটি ডাউনলোড করতে পারবে।

সংযুক্ত আরব আমিরাত রমজানের সময়সূচী দুবাই

আরব আমিরাতের দুবাই অবস্থিত সকল ও বাংলাদেশী প্রবাসীদের জানাই মাহে রমজানের শুভেচ্ছা এবং আপনি যেহেতু দুবাইয়ের মতন গুরুত্বপূর্ণ একটি শহরে অবস্থান করছেন তাই আপনাকে সেখানে অবস্থানকালে মাহে রমজানের যে পবিত্রতম মাস এবং এই মাসে প্রতিটি রোজা রাখার জন্য সময়সূচী সংগ্রহ করা উচিত। আপনাদের জন্য খুশির খবর হলো এই যে সংযুক্ত আরব আমিরাতের যে চাঁদ দেখা কমিটি রয়েছে তাদের তথ্যের ভিত্তিতে মাহে রমজানের সময়সূচী এটি সংগ্রহ করতে সক্ষম হয়েছে এবং তার পিডিএফ ও ছবি আকারে ছবি এখানে আপলোড করা হয়েছে যা আপনি চাইলে ডাউনলোড করতে পারবেন।

প্রতিটি মুসলমানদের জন্য মাহে রমজান একটি গুরুত্বপূর্ণ বিষয় যার কারণে ইসলামিক ক্যালেন্ডার এ রমজান মাসের যে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত কোন ধরনের পানাহার থেকে নিজেকে বিরত রাখাটাই হচ্ছে রমজান।  আনুমানিক তারিখগুলি সোমবার্ ১১ মার্চ থেকে মাহে রমজান মাস শুরু হতে চলেছে এবং এই রমজান মাসে শেষ হবে ৯ই এপ্রিল ২০২৪।

Screenshot-2024-03-10-at-8-24-52-AM


Screenshot-2024-03-10-at-8-25-04-AM
Screenshot-2024-03-10-at-8-25-15-AM

দুবাইতে ২০২৪ সালের রমজান মাস শুরু হতে চলেছে ১১ই মার্চ সোমবার এবং রমজান মাস শেষ হবে ৯ এপ্রিল ২০২৪। সেহরি আপনাকে সূর্যোদয়ের আগে খাওয়া হয় এবং সেহরির শেষ সময় চারটা থেকে শুরু হবে এবং ভোর 4:30 এর মধ্যে আপনাকে সেহেরী শেষ করতে হবে। তাছাড়া আপনাদের সুবিধার্থে আমরা আপনাদের উদ্দেশ্যে এখানে মাহে রমজানের প্রথম রোজা থেকে শুরু করে শেষ রোজা পর্যন্ত সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে এবং এই সময়সূচির উপর ভিত্তি করে একজন ব্যক্তি তার রমজান মাসের প্রতিটি রোজা রাখবে।

বর্তমান ডিজিটাল এডুকেশন আপনাকে অবশ্যই সঠিক পদ্ধতিতে মাহে রমজানের প্রতিটি রোজা রাখতে হবে এবং রোজা রাখার জন্য যে সময়সূচী উল্লেখ করা হয়েছে সেই সময়সূচির উপর ভিত্তি করে সেহরি ও ইফতার গ্রহণ করবেন। রোজা কবে থেকে শুরু হবে সেটি শুধুমাত্র চাঁদ দেখার উপর ভিত্তি করে তৈরি করা হয় এক্ষেত্রে আমরা এখানে যে সময়সূচী উল্লেখ করেছি তা ২-১ দিন কম বেশি হতে পারে। আমরা উপরের অংশে আপনাদের জন্য যে সকল তথ্যগুলো দিয়েছি তার প্রতিটি আপনি সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করুন এতে আপনি স্বল্প সময়ের মধ্যেই দুবাইয়ের রমজানের সময়সূচী সম্পর্কে জানতে পারছেন।

Leave a comment