দুবাই সেহরির শেষ সময় ২০২৪

১১ই মার্চ ২০২৪ থেকে সারা বিশ্বব্যাপী মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্রতম মাস মাহে রমজান শুরু হতে চলেছে। সারা বিশ্বের মুসলমান ধর্মপ্রাণ মানুষেরা পবিত্রতম এ মাসে মহান আল্লাহ তাআলার নৈকট্য লাভের আশায় রমজানের প্রতিটি রোজা রাখার চেষ্টা করেন। ইসলামের যে সকল রুকন রয়েছে সে সকল রোকন গুলো সঠিকভাবে মেনে চলার জন্য আমরা সাধারণত আল্লাহর নির্দেশ রোজা রেখে থাকি। সারা বিশ্বের মুসলমানরা একই সময়ে একই পদ্ধতিতে মহান আল্লাহ তাআলার নৈকটা লাভের আশায় রোজা রেখে থাকেন।

মধ্যপাত্রের যে দেশগুলো রয়েছে তার মধ্যে অন্যতম জনপ্রিয় ও মুসলিম দেশ হচ্ছে সংযুক্ত আরব আমিরাত। প্রতিবছর বাংলাদেশ থেকে হাজার হাজার মানুষ নিজেদের কাজের উদ্দেশ্যে সংযুক্ত আরব আমিরাতে নিজেদের প্রবাস জীবন কাটাচ্ছেন। সংযুক্ত আরব আমিরাতের রাজধানী শহর দুবাইয়ে বর্তমানে বাংলাদেশের প্রায় দেড় লাখের বেশি প্রবাসী রয়েছেন যারা এ বছরে মুসলমান হিসেবে মাহে রমজানের প্রতিটি রোজা রাখার জন্য চেষ্টা করবেন। মাহে রমজানের রোজা উপলক্ষে সংযুক্ত আরব আমিরাতের ধর্ম মন্ত্রণালয় থেকে একটি বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে এবং দুবাইকে কেন্দ্র করে সংযুক্ত আরব আমিরাতের প্রতিটি শহরের সেহরি ও ইফতারের সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করতে চলেছি সংযুক্ত আরব আমিরাতের রাজধানীসহ দুবাইয়ের সেহেরী ও ইফতারের সময়সূচি সম্পর্কে। আমরা যারা রোজা থাকি তাদের জন্য সেহেরী একটি গুরুত্বপূর্ণ বিষয় ইসলামী নিয়ম অনুসারে রমজান মাসের সূর্যদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল ধরনের পানাহার থেকে বিরত থাকায় সিয়াম বা রোজা থাকা। এদের বিশেষ নিয়মে আমরা রোজা থাকতে পারি এটাকেই মহান আল্লাহতালা সুন্দর দৃষ্টিতে দেখেন এবং আমাদেরকে তার বিনিময়ে প্রচুর পরিমাণে সওয়াব প্রদান করেন।

দুবাই আজকের সেহরির শেষ সময়

১১ ই মার্চ থেকে দুবাইয়ে পবিত্র মাহে রমজান মাস শুরু হতে চলেছে এবং আমরা অবশ্যই দশ এ মার্চ গভীর রাতে ভোরে ঘুম থেকে ওঠার পর সেহেরি খাব এবং ১১ই মার্চ সম্পূর্ণ দিন সূর্যাস্ত পর্যন্ত রোজা থাকার চেষ্টা করব অর্থাৎ প্রথম রোজা ১১ই মার্চ অনুষ্ঠিত হবে। আপনারা যারা দু পায়ে বসবাস করছেন এবং সেখানে থাকাকালীন সময়ে সেহরি খাবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে সেহরির শেষ সময় সম্পর্কে জানার জন্য আপনাকে অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়তে হবে।

যেহেতু ১১ ই মার্চ থেকে মাহে রমজানের রোজা শুরু হচ্ছে তাই আমরা এগারোই মার্চ প্রথম রমজান মাস থেকে ১০ই এপ্রিল পর্যন্ত মাহে রমজানের সেহেরির যে শেষ সময় রয়েছে সেই সময় সম্পর্কে উল্লেখ করেছে। আমরা যারা রোজা থাকি তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনি হয়তো জেনে থাকবেন যে সেহেরী খাওয়ার একটি নির্দিষ্ট সময় রয়েছে এই সময়ের মধ্যে আপনাকে সকল ধরনের খাবার সম্পূর্ণ করতে হবে এবং রোজার জন্য নিয়ত বাঁধতে হয়।

কোন ব্যক্তি যদি সেহরির শেষ সময়ের পর কোন ধরনের খাবার খেয়ে থাকে তাহলে তার রোজাটা ভঙ্গ হতে পারে এ অবস্থায় আপনারাই বুঝতে পারছেন যে আপনার জন্য সেহরির শেষ সময় জানা কত বেশি গুরুত্বপূর্ণ। দুবাইয়ে যারা বসবাস করছেন তারা যদি জানতে চান যে আজকে সেহরির শেষ সময় কখন তাহলে আমরা বলতে চাই যে ১১ই মার্চ সেহরির শেষ সময় হবে ভোর চারটা থেকে শুরু করে চারটা ত্রিশ পর্যন্ত এই সময়ের মধ্যেই আপনাকে অবশ্যই সেহরি খেতে হবে।

Screenshot-2024-03-03-at-6-50-57-PM


Screenshot-2024-03-03-at-6-51-09-PM
Screenshot-2024-03-03-at-6-51-21-PM
একজন মুসলিম হিসেবে আমরা আপনাদের জন্য এখানে দুবাইয়ের আজকে সেহরির শেষ সময় থেকে শুরু করে প্রতিদিনের যে সেহরি খাওয়ার শেষ নির্ধারিত সময় রয়েছে সেটি আমরা শেয়ার করেছি আমরা মনে করি আপনি অবশ্যই সেটি অনুসরণ করবেন। প্রথম রোজা থেকে শুরু করে শেষ রোজা পর্যন্ত প্রতিদিন আমরা দুবাইয়ের সেহরির শেষ সময় এখানে আপডেট করতে থাকি। তবে সেহরি খাওয়ার যে নিয়ম রয়েছে সেটি সঠিকভাবে অনুসরণ করার ভিত্তিতে একজন ব্যক্তি অবশ্যই রমজান মাসের প্রতিটি রোজা রাখার চেষ্টা করবেন।

Leave a comment