নবম-দশম শ্রেণীর গাইড বই ডাউনলোড ২০২৪ PDF নতুন সংস্করণ

নতুন শিক্ষামূল্যায়নের কারণে এখন সম্পূর্ণ নতুনভাবে নবম ও দশম শ্রেণীর বই তৈরি করা হয়েছে যার কারণে সারা দেশের যে সকল শিক্ষার্থীরা দীর্ঘ সময় ধরে একই শিক্ষা কাঠামোর ভিত্তিতে পড়াশোনা করেছিলেন তাদের জন্য চরম বিড়ম্বনার সৃষ্টি হয়েছে। নিম্ন মাধ্যমিক পর্যায়ে আমরা যারা নবম ও দশম শ্রেণীতে পড়ি তাদের জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে তাদের বিষয়ভিত্তিক গাইড।

যদিও এবছর থেকে গাইডের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ কমানোর ব্যবস্থা দেওয়া হয়েছে তবুও আমরা যারা নবম ও দশম শ্রেণীতে পড়ি তারা সাধারণভাবে গাইডবুক অনুসরণ করতে চাই। এ লক্ষ্যে আপনারা যারা নব ও দশম শ্রেণীতে পড়ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা আজকের আর্টিকেলের মাধ্যমে পিডিএফ আকারে আপনাদের জন্য বেশ কয়েকটি স্বনামধন্য প্রকাশনের গাইড বুক আপলোড করেছি। আমরা মনে করি আমাদের এখান থেকে আপনি আপনার পছন্দের গাইড মুক্তি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

বাংলাদেশের বেশ কয়েকটি প্রকাশনী রয়েছে বিশেষ করে নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য পাঞ্জেরী লেকচার দিকদর্শন নবদূ ত সহ আরো বেশ কিছু প্রকাশনীর গাইড বুক বেস পরিচিত। এ সকল গাইডগুলো আমাদের শিক্ষার্থীদের শতভাগ পরীক্ষায় কমন পাওয়ার নিশ্চয়তা দিয়ে থাকে যার কারণে শিক্ষার্থীরা এই গান গাইডগুলো সংগ্রহ করার প্রতি আগ্রহী। অনেক শিক্ষার্থী রয়েছে যারা বছর ঘুরতে না ঘুরতে নতুন গাইডবুক ক্রয় করতে পারে কিন্তু বেশিরভাগ শিক্ষার্থী রয়েছে যাদের আর্থিক অসচ্ছলতার কারণে সঠিক সময়ে গাইড বুক গুলো ডাউনলোড করতে সক্ষম হদ্দা।

যার কারণে আমরা আপনাদের জন্য নবম শ্রেণীর প্রতিটি বিষয়ের গাইডবুক এখানে আপলোড করেছি এবং আমরা মনে করছি যে আমাদের এখানে যে গাইড বুক গুলো রয়েছে সেগুলো আপনি প্রতিটি বিষয়ের সমাধান পাবেন এবং এগুলো পড়লে অবশ্যই পরীক্ষায় কমদ পেতে পারেন।

নবম ও দশম শ্রেণীর গাইড বুক ডাউনলোড

বর্তমান তথ্যপ্রযুক্তির এ যুগে এসে আমরা চাইলে সবকিছু অনলাইন থেকে ডাউনলোড করতে পারি এ অবস্থায় আপনারা যারা নবাব ও দশম শ্রেণীর গাইড বুক ডাউনলোড করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে গাইডবুক গুলো দুইটি ভাগ করা হয়।

প্রথম অংশে সাধারণভাবে আমাদের যে সকল আবশ্যিক বিষয় রয়েছে যেমন বাংলা ইংরেজি ধর্ম তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই অংশগুলো দেওয়া থাকে আমরা আপনাদের জন্য আলাদা আলাদাভাবে প্রতিটি বিষয়ের গাইড শেয়ার করেছি।

ওর অংশে যেটা থাকে তা হচ্ছে আপনার গ্রুপ ভিত্তিক বিষয় অর্থাৎ আপনি যদি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হয়ে থাকে তাহলে আপনার গাইড বুকের অংশে বিজ্ঞান বিভাগের যে সকল বিষয় রয়েছে যেমন পদার্থ রসায়ন জীববিজ্ঞান উচ্চতর গণিত সহ অন্যান্য বিষয়গুলো যুক্ত থাকে। ঠিক একইভাবে মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ইতিহাস ভূগোল সাধারণ বিজ্ঞান কৃষি সহ আরো বেশ কিছু সাবজেক্ট যুক্ত থাকে। আপনি যদি ব্যবসায়ী শিক্ষা অর্থাৎ কমার্সের শিক্ষার্থী হয়ে থাকে তাহলে আপনার জন্য আলাদাভাবে গাইড বুকে অংশ থাকে সেগুলো আপনি চাইলে আমাদের এখান থেকে ডাউনলোড করে দিতে পারেন।

আমরা বাংলাদেশের স্বরাধন্য বেশ কয়েকটি প্রকাশনীর গাইড সংগ্রহ করতে সক্ষম হয়েছে যে সকল গাইডগুলো আপনি অন্য কোন ওয়েবসাইটে পাবেন না তাই আপনারা যারা লেকচার সহ আরো বেশ কয়েকটি প্রকাশনের গাইড ডাউনলোড করতে চান তারা চাইলে নিচের অংশে যে গুগল ড্রাইভ লিংক দেওয়া রয়েছে অথবা পিডিএফ ফাইল দেওয়া হয়েছে সেটির ভিত্তিতে সংগ্রহ করে নিতে পারেন।

অন্যদিকে গাইড বুক ডাউনলোড করার ক্ষেত্রে কোন ধরনের জটিলতা থাকলে আপনারা অবশ্যই নিচের কমেন্ট বক্সে জানাবেন তাছাড়া আমরা এখানে আরও বেশ কয়েকটি প্রকাশনীর গাইড বুক অতি শীঘ্রই আপলোড করব বলে সিদ্ধান্ত দিয়েছি। এ অবস্থায় আপনি হয়তো আমাদের জন্য অপেক্ষা করবেন এবং আমরা আপনাদের অপেক্ষার ভিত্তিতেই আরো বেশ কিছু গাইড আপলোড করব।

Leave a comment