পৌরনীতি ও সুশাসন ১ম পত্র গাইড PDF ২০২৪ (নতুন সংস্করণ)

আপনারা যারা নতুন ভাবে একাদশ শ্রেণীতে ভর্তি হয়েছেন তারা এই মুহূর্তে হয়তো তাদের নতুন সিলেবাস পেয়েছেন। শিক্ষা মন্ত্রণালয় থেকে ঘোষণা দেওয়া হয়েছে এ বছরে একাদশ শ্রেণীতে যে সকল শিক্ষার্থীরা ভর্তি হয়েছেন তাদের জন্য নতুন বইয়ের ব্যবস্থা করা হয়েছে। আপনারা যারা মানবিক বিভাগের শিক্ষার্থী রয়েছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনার বিষয়ে তালিকায় যদি পৌরনীতি ও সুশাসন থাকে তাহলে আপনাকে অবশ্যই সে বিষয়টি নির্বাচন করা উচিত।

একটি দেশের নাগরিক সম্পর্কে জানতে অথবা সে দেশের নাগরিকদের যে সকল দায়িত্ব ও কর্তব্য রয়েছে সে সকল আপনাকে অবশ্যই পৌরনীতি ও সুশাসন সম্পর্কে জানতে হবে। এক্ষেত্রে আমরা আপনাদের জন্য পৌরনীতি ও সুশাসন সংক্রান্ত বেশ কিছু তথ্য শেয়ার করতে চলে। পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র বই সম্পর্কে জানতে অথবা এই বইটি পিডিএফ ডাউনলোড করতে চাইলে আপনার জন্য খুশী খবর রয়েছে আমরা সেই ফাইলটি আপনাদের সাথে শেয়ার করেছি।

পৌরনীতি ও সুশাসন ১ম পত্র গাইড PDF ডাউনলোড

একাদশ শ্রেণির শিক্ষার্থীদের যাদের পছন্দের তালিকায় পৌরনীতি ও সুশাসন বিষয়টি রয়েছে তারা চাইলে এখন তাদের পরীক্ষা আসার পূর্বে হয়তো অনেকেই রয়েছেন যারা গাইড সংগ্রহ করতে পারেন না আবার অনেকে রয়েছেন জায়গা গাইড বুক থাকা সত্ত্বেও অন্য কোন গাইড ডাউনলোড করে সেটি ব্যবহার করতে চান। বাংলাদেশের বেশ কিছু স্বনামধন্য ওয়েবসাইট রয়েছে যারা প্রতিনিয়ত সকল বিষয়ের গাইড শেয়ার করে তবে আমরা আপনাদের সাথে যে গাইড শেয়ার করতে চলেছি সেটি আপনাকে সাজেশন এর পাশাপাশি ভালো ফলাফল করতে সাহায্য করবে।

পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র গাইড যারা খুঁজে চলেছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে এখানে বিষয়ভিত্তিক প্রতিটি সৃজনশীল প্রশ্নের সমাধান এর পাশাপাশি নৈব্যক্তিক প্রশ্ন সঠিক ধারণা দেওয়া হয়েছে। আপনারা অবশ্যই সঠিকভাবে অনুসরণ করবেন যাতে করে স্বল্প সময়ের মধ্যে আপনার পরিণতি ও সুশাসন প্রথম পত্র ডাউনলোড করতে পারবেন। যাইহোক আমরা এখানে আপনাদের জন্য গুগল ড্রাইভ লিংক শেয়ার করেছি এর পাশাপাশি পিডিএফ ফাইল ডাউনলোড করছে যেখানে ক্লিক করার মত আপনার গাইডটি ডাউনলোড হয়ে যাবে।

পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র গাইড যারা অনলাইন থেকে ডাউনলোড করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমাদের দেশের বেশ কিছু স্বনামধন্য অনলাইন প্লাটফর্ম রয়েছে যে সকল প্লাটফর্ম গুলোতে নামিদামি প্রকাশনী থেকে গাইড বুক প্রকাশ করা হয়। আপনি চাইলেও এ সকল গাইডবুক গুলো তাদের থেকে ফ্রিতে ডাউনলোড করতে পারবেন না এক্ষেত্রে আপনাকে তাদের থেকে গাইড ক্রয় করতে হবে। যাই হোক আমরা আপনাদের জন্য ফ্রিতে গাইড বুক ডাউনলোড করার চেয়ে সঠিক নির্দেশনা রয়েছে সেটি দিয়েছে এবং আমরা পিডিএফ ফাইলটি আপলোড করেছি যাতে করে আপনার ডাউনলোড করার সুবিধা হয়।

পৌরনীতি ও সুশাসন ১ম পত্র গাইড PDF

একজন একাদশ শ্রেণির শিক্ষার্থী হিসেবে অথবা এইচএসসি পরীক্ষা কে সামনে রেখে আপনি হয়তো এই মুহূর্তে গাইড গ্রুপটি ডাউনলোড করে পড়তে চাচ্ছেন তাই আমরা আপনাদের জন্য শুধুমাত্র শেয়ার করেছি। তথ্য প্রযুক্তির এ যুগে এসে সব কিছু সংগ্রহ করা সম্ভব এই অবস্থায় আপনি যদি পৌরনীতি ও সুশাসন গাইডবুক ডাউনলোড করতে চান তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন আমরা আপনাদের সাথে সেটি আপলোড করেছি। আপনি পাঞ্জেরী দিকদর্শন লেকচার সহ আরো বেশ কয়েকটি প্রকাশনীর গাইড বুক ডাউনলোড করতে পারছি না এবং এসআই গাইডগুলো ডাউনলোড করে আপনি চাইলে অল্প সময়ের মধ্যে সে জন্য ব্যবহার করতে পারেন।

উক্ত গাইড বুকে আপনার সাজেশন দেওয়ার পাশাপাশি প্রতিটি সৃজনশীল প্রশ্নের উত্তর সঠিকভাবে দেওয়া হয়েছে এতে করে শিক্ষার্থীদের জন্য অনেক সুবিধা হবে। একজন শিক্ষার্থী হিসেবে আপনি অবশ্যই এই গাইড ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। একাদশ শ্রেণির অন্য কোন গাইড সম্পর্কে তথ্য জানার জন্য আমাদের আর্টিকেলগুলো পড়তে পারেন কেননা আমরা সকল বইয়ের গাইডবুক প্রদান করে থাকি।

Leave a comment