মাদ্রাসার বিদায় অনুষ্ঠানের বক্তব্য – ইসলামিক বিদায় বক্তব্য

বিদায় শব্দটি অনেক দুঃখজনক বিশেষ করে আমাদের শিক্ষা জীবনে যখনই এই শব্দটি ব্যবহার করা হয় তখনই মনের ভেতরে যে বিদ্যালয় এর প্রতি ভালবাসা রয়েছে সেটি সকলের সামনে প্রকাশ পায়। হতে পারে আপনার স্কুল জীবনে শেষের দিন আপনি যখন স্কুল থেকে বিদায় গ্রহণ করবেন তখন আপনার মনটা কষ্টে ভরে উঠবে এবং আপনার এই বিদ্যালয়কে কেন্দ্র করে যে সকল স্মৃতি রয়েছে সেগুলো আপনার সামনে বাড়তে থাকবে। শিক্ষা প্রতিষ্ঠানে আমরা দীর্ঘ সময় ধরে পড়াশোনা করে থাকি যার কারণে সেখানে পড়াশোনা করার সময় আমাদের অনেক স্মৃতি থাকে এবং এই স্মৃতিগুলোকে আমরা আঁকড়ে ধরে বেঁচে থাকতে চাই।

মাঝে মাঝে এমন মনে হয় যেন এই দিনগুলো যেন শেষ না হয় এবং আমাদের আশেপাশে যে সকল বন্ধু-বান্ধবের সাথে পরিচয় রয়েছেন তাদের যেন সারা জীবন একসাথে সাথে নিয়ে চলা যায়। একটি প্রতিষ্ঠান থেকে যখন আপনি বের হবেন তখন সে প্রতিষ্ঠানে রেখে যাওয়া স্মৃতি অথবা আপনি সেই প্রতিষ্ঠানের শেষ দিনে অবশ্যই যাবেন আপনার প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানাতে এবং আপনার প্রতিষ্ঠানের সকল শিক্ষক রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রদান করতে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সাধারণভাবে বিদায় অনুষ্ঠান পালন করা হয় বিশেষ করে যারা দশম শ্রেণীতে অধ্যায়নরত থাকেন তাদেরকে টেস্ট পরীক্ষার পর বিদায় দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

অন্যদিকে যারা এইচএসসি ও সম্মান পরীক্ষায় অংশগ্রহণ করেন তাদের টেস্ট পরীক্ষার পর পরবর্তীতে সময়ে কলেজ থেকে বিদায় এর ব্যবস্থা করা হয়। বিদায় অনুষ্ঠানে আপনাদের যে বড় ভাই রয়েছে অথবা এ সকল ভাই-বোনদের জন্য আপনাকে সুন্দর সুন্দর কথা বলতে হবে যাতে করে তারা আপনার কথায় মুগ্ধ হতে পারে। কেননা একটা সময় পর আপনি নিজেও এই প্রতিষ্ঠান থেকে বিদায় পাবেন সেক্ষেত্রে আপনার বর্তমানে যে সকল জুনিয়র রয়েছে তারা আপনাকে পরবর্তী সময়ে বিদায় প্রদান করবে।

আজকের আর্টিকেলে আমরা আপনাদের সাথে কওমি মাদ্রাসার ভিতরে অনুষ্ঠানের বক্তব্য এবং বিদায় অনুষ্ঠানের বক্তব্য নিয়ে আলোচনা থাকবে এবং আপনারা নিম্নে বিস্তারিত তথ্য দেখতে পাবেন সেটার ভিত্তিতে কিভাবে সুন্দর ভাবে বক্তব্য দেওয়া যায় সে তথ্যটি জানতে পারছেন। আমরা এখানে একজন ভালো বক্তা হয়ে কিভাবে সকলের সামনে নিজের বক্তব্য উপস্থাপন করবেন সে সম্পর্কেও বিস্তারিত ধারণা আপনাদের সাথে শেয়ার করেছি।

মাদ্রাসার বিদায় অনুষ্ঠানের বক্তব্য

আপনি কওমি মাদ্রাসা অথবা আলিয়া মাদ্রাসার একজন শিক্ষার্থী হিসেবে আপনার বড় ভাই বোনদের বিদায়ের জন্য প্রস্তুতি গ্রহণ করছেন এবং তাদের শেষ দিনটি কিভাবে পালন করবেন সে সম্পর্কে জানতে চাচ্ছেন। আপনাদের অবগতির জন্য বলতে চাই যে আমরা প্রতিনিয়ত আপনাদের সাথে মাদ্রাসার বিদায় অনুষ্ঠানের বক্তব্য কেমন হবে এবং কিভাবে বক্তব্য শুরু করবেন সে সম্পর্কে বিস্তারিত ধারণা দিয়েছি। সুতরাং বড় ভাইদের বিদায় উপলক্ষে বক্তব্য বড় ভাইদের বিদায় অনুষ্ঠানের বক্তব্য জানতে নিচের দেওয়া নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করুন।

মাদ্রাসায় যখন আপনি বিদায় অনুষ্ঠানের বক্তব্য দেবেন সেক্ষেত্রে আপনাকে বিশেষ কিছু দিক অনুসরণ করতে হবে তার প্রথমেই আপনাকে বিসমিল্লাহির রাহমানির রাহিম বলে পরম করুনাময় আল্লাহর নামে শুরু করলাম এমন ভাবে আপনার বক্তব্য শুরু করুন। অতঃপর আপনাকে আপনার বক্তব্য দেওয়ার জন্য যে সুযোগ করে দিয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রদান করুন। পরবর্তীতে আপনার সামনে উপস্থিত যে সকল অভিভাবক ও শিক্ষার্থী রয়েছে তাদেরকে ধন্যবাদ জানান এবং আপনার মূল্যবান বক্তব্য শুরু করতে পারেন।

মনে রাখবেন বক্তব্য দেওয়ার সময় অবশ্যই বক্তাকে মনের মধ্যে যে সকল আবেগগুলো রয়েছে সেগুলোর বহি প্রকাশ করতে হবে কেননা আপনি হাজার হাজার মানুষের সামনে বিদায় অনুষ্ঠানের বক্তব্য দিচ্ছেন। আপনার সামনে যে সকল মানুষগুলো রয়েছে তারা আপনার বক্তব্য শুনে অনুপ্রাণিত হবে এবং আপনার এই বক্তব্যের প্রতি আকৃষ্ট হয়ে পরবর্তী সময়ে আপনাকেও তারা সমানভাবে সম্মানিত করবে। আমরা ছেলে হোক অথবা মেয়ে যে কোন ধরনের বিদায় অনুষ্ঠানের বক্তব্যর ক্ষেত্রে কি কি ব্যবহার করবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেছে।

বক্তব্য শুরুতে অবশ্যই আমাদের মুসলিম উম্মার শেষ নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর প্রতি কৃতজ্ঞতা জানাবেন এবং বলবেন যে তিনি আমাদের শেষ নবী এবং সালাম বর্ষিত করবেন সারা বিশ্বের সকল নবীদের নেতা এবং পথপ্রদর্শক এর ওপর। অতঃপর আপনি যে তারিখে বক্তব্য প্রদান করছেন সেই তারিখ উল্লেখ করুন। তাছাড়া বক্তব্য কেমন হবে সে সম্পর্কে জানার জন্য নিচের অংশ একটি ছবি দেওয়া হয়েছে সেই ছবিটি সংগ্রহ করে আপনি সেটি অনুসারে নিজ নিজ প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে এক সামান্য পরিবর্তন করে বক্তব্য শুরু করতে পারেন।

Screenshot-2023-11-28-at-9-52-08-AM


Screenshot-2023-11-28-at-9-52-39-AM

মনে রাখবেন আপনার দেওয়া বক্তব্যই সকলের কাছে অনুপ্রেরণা হয়ে থাকবে এবং আপনি সুন্দরভাবে উপস্থাপন করতে পারলে সকলে আপনার প্রতি কৃতজ্ঞতা প্রদান করবেন। আমরা মনে করছি আমাদের এখানে যে মাদ্রাসার বক্তব্য দেওয়া হয়েছে সেগুলো আপনি সঠিকভাবে উপস্থাপন করার চেষ্টা করবেন।

1 thought on “মাদ্রাসার বিদায় অনুষ্ঠানের বক্তব্য – ইসলামিক বিদায় বক্তব্য”

Leave a comment