প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির তালিকা ২০২৪

প্রাথমিক শিক্ষা উপবৃত্তি কার্যক্রম PESP কর্তৃপক্ষ প্রতিবছরের মতন ২০২৪ সালের শুরু থেকেই প্রাথমিক বিদ্যালয়ের গরিব মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়ার লক্ষ্যে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণী থেকে শুরু করে পঞ্চম শ্রেণী পর্যন্ত যে সকল শিক্ষার্থীরা রয়েছেন তাদেরকে উপবৃত্তি দেওয়ার লক্ষ্যে নোটিশ প্রকাশ করা হয় pesp।gov।bd ওয়েবসাইটের মাধ্যমে।

উক্ত বিজ্ঞপ্তি অনুসারে যে সকল মেধাবী গরিব শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করেছেন তারা এই মুহূর্তে তাদের যে ফলাফল রয়েছে অর্থাৎ উপবৃত্তি যারা পাবেন তাদের তালিকা দেখার প্রতি আগ্রহে। প্রাথমিক শিক্ষা উপবৃত্তি কার্যক্রম PESP কর্তৃপক্ষ যাচাই-বাছাইয়ের মাধ্যমে উপবৃত্তি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে এবং অবশেষে আপনি চাইলে এখন সেই উপবৃত্তির তালিকা পেতে চলেছেন। তাই সঠিকভাবে আমাদের এই নির্দেশন অনুসরণ করুন যাতে করে প্রাথমিক বিদ্যালয়ে উপবৃত্তির তালিকা আপনি বের করতে পারেন।

প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির তালিকা

নতুন বছরের শুরু থেকে প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির প্রদান করার সকল কার্যক্রম চালু হয়েছে এরই পরিপ্রেক্ষিতে একজন ব্যক্তি হিসেবে আপনি যদি প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির তালিকা অন্তর্ভুক্ত হতে চান তাহলে আমাদের নির্দেশ অনুসরণ করতে পারেন। প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরে দেওয়া সূত্রমতে আপনারা চাইলে এখনই ফলাফল বের করতে পারবেন এবং অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে এ তালিকা প্রকাশ করা হয়েছে।

বর্তমান সময়ে আপনারা হয়তো চাচ্ছেন যে অনলাইন থেকে প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির তালিকা বের করবেন তাদের জন্য বলতে চাই যে উপবৃত্তির তালিকা বের করার একটি সুনির্দিষ্ট নিয়ম রয়েছে। এসো নির্দিষ্ট নিয়ম আপনাকে অবশ্যই অনুসরণ করতে হবে যাতে করে আপনি প্রাথমিক বিদ্যালয় উপবৃত্তির তালিকা প্রকাশ করার সাথে সাথে সেটির খুব সহজে সংগ্রহ করতে পারেন।

উপবৃত্তির তালিকা সাধারণভাবে তৈরি করা হয় শিক্ষার্থীদের যাচাই-বাছার মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের পরিবারের অর্থনৈতিক অবস্থা কেমন সেটি যাযায়ের জন্য তাদের পিতা-মাতার অর্থাৎ অভিভাবকের যে বাৎসরিক ইনকাম রয়েছে সেটি যাচাই করা হয়। কোন শিক্ষার্থীর অভিভাবকের যদি বাৎসরিক ইনকাম কম হয় তাহলে সে উপবৃত্তি পাওয়ার ক্ষেত্রে প্রাধান্য পায়।

অন্যদিকে যে শিক্ষার্থী মেধাবী রয়েছে তাকে দারিদ্র্য হওয়ার পাশাপাশি তার অবশ্যই মেধাবী হতে হবে। শ্রেণিকক্ষে তার রোল নম্বর যদি ১ থেকে ১০ এর মধ্যে হয়ে থাকে তাহলে সে উপবৃত্তি পাওয়ার উপযুক্ত বলে বিবেচনা করা হয়। সুতরাং আপনার যদি এ সকল যোগ্যতা করে থাকে তাহলে আপনি প্রাথমিক বিদ্যালয় এর উপবৃত্তি পেতে পারবেন। তাই আমরা আপনাদের জন্য এখানে প্রাথমিক বিদ্যালয়ের যে উপবৃত্তি পাওয়ার নির্দেশনা রয়েছে সেটার ভিত্তিতে সঠিক তথ্য উপস্থাপন করেছি। তাহলে চলুন জেনে নেওয়া যাক প্রাথমিক বিদ্যালয় কিভাবে বের করতে হয় সে তথ্যটি জানি।

2020-06-02-01-10-3d93d272c6da85565f90d5e85c2bccf1-page-0001


2020-06-02-01-10-3d93d272c6da85565f90d5e85c2bccf1-page-0002

  • প্রথমেই আপনাকে dpe.gov.bd প্রবেশ করুন।
  • আপনার সামনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট প্রদর্শিত হবে সেখানে প্রবেশ করার পর আপনার সামনে বিভিন্ন ধরনের ক্যাটাগরি দেখানো হয়।
  • উক্ত ক্যাটাগরি থেকে আপনাকে উপবৃত্তি অপশনে ক্লিক করুন।
  • আপনাকে একটি তালিকা দেখানো হবে সে তালিকাটা পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন।
  • অতঃপর আপনার সামনে পিডিএফ ফাইলটি ডাউনলোড করার সময় বেশি ডাউনলোড করে নিন।
  • সেখান থেকে আপনার সন্তান অথবা আপনার নামটি রয়েছে কিনা সেটা বাছাই করুন যদি থাকে তাহলে মনে করবেন আপনি উপবৃত্তির আওতাভুক্ত হয়েছেন।

উপরের অংশে যে নির্দেশনা দেওয়া হয়েছে সেটি আপনি অবশ্যই যথাযথভাবে অনুসরণ করার চেষ্টা করুন আমরা মনে করছি আমাদের নির্দেশনা অনুসরণ করার ভিত্তিতে একজন ব্যক্তি চাইলে প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তি কবে প্রকাশ করা হবে প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির তালিকা সকল ধরনের তথ্য জানতে পারবেন। সুতরাং যথাযথ নিয়ম অনুসরণ করে আপনি স্বল্প সময়ের মধ্যেই প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম সম্পাদন করতে পারেন এবং আপনি পেলে আপনাকে তিন মাসের মধ্যে উপবৃত্তি প্রদান করা হবে।

Leave a comment