প্রাথমিক শিক্ষা অধিদপ্তর রেজাল্ট ২০২৪

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতি বছর সারা দেশের সহকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক থেকে শুরু করে আরো বেশ কিছু পদে নিয়োগ প্রদান করে এবং নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের দুই থেকে তিন মাসের মধ্যেই পরীক্ষা গ্রহণ করা হয় যদিও প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদের পরীক্ষা গ্রহণ করতে একটু বিলম্ব হয়। আপনারা যারা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে কোন পদের জন্য চাকরির জন্য আবেদন করে থাকেন অথবা প্রাথমিক সহকারী শিক্ষক পদের জন্য আবেদন করেন তাহলে এই মুহূর্তে তাদের পরীক্ষার রেজাল্ট সম্পর্কে জানতে চান।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ প্রতিবছর যে সকল পরীক্ষাগুলো গ্রহণ করে তা তিনটি ধাপে গ্রহণ করা হয় প্রথমের দিকে এমসিকিউ পদ্ধতি পরীক্ষা গ্রহণ করা হয় পরের ধাপে লিখিত পরীক্ষা এবং সবশেষে ভাইবা গ্রহণের মাধ্যমে চাকরিতে যোগদানের সুযোগ দেওয়া হয়। সুতরাং আপনারা যারা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের রেজাল্ট খুঁজে চলেছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে এর রেজাল্ট প্রকাশ করে থাকে এবং আপনারা চাইলে রেজাল্ট আমাদের এই ওয়েবসাইট থেকেও দেখতে পারেন।

আপনারা যারা অনলাইন থেকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী শিক্ষক পদের পরীক্ষার ফলাফল জানতে চাচ্ছেন অথবা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অন্যান্য কোন পদের পরীক্ষার রেজাল্ট অনলাইন থেকে বের করতে চান তারা অবশ্যই নিচের অংশে যে নির্দেশনা দেওয়া হয়েছে সেটি অনুসরণ করুন। আমাদের দেওয়া তথ্যের ভিত্তিতে আপনি চাইলে স্বল্প সময়ের মধ্যে আপনার ফলাফলটি বের করতে পারবেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর রেজাল্ট

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের যে সকল পরীক্ষাগুলো গ্রহণ করা হয় সে সকল পরীক্ষার রেজাল্ট অনলাইন থেকে যাচাই করা যায় তবে এক্ষেত্রে আপনাকে অবশ্যই সঠিক ওয়েবসাইট এবং রেজাল্ট সংক্রান্ত যে নির্দেশনা রয়েছে সেটি অনুসরণ করতে হবে। কর্তৃপক্ষ তাদের একটি অফিসিয়াল সার্ভার তৈরি করেছে যেখানে সকল ধরনের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয় আপনি চাইলে সে সার্ভারে প্রবেশ করতে পারেন এবং সেখান থেকে আপনার ফলাফল বের করতে পারছেন।

www।dpe।gov।bd এটি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট এবং এই ওয়েবসাইটে ভিজিট করে আপনি তাদের প্রতিনিয়ত যে সকল কার্যক্রম গুলো রয়েছে পরীক্ষার ফলাফল থেকে শুরু করে নিয়োগ বিজ্ঞপ্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ এর পাশাপাশি এডমিট কার্ড ডাউনলোড সংক্রান্ত সকল ধরনের নোটিশ এখানে প্রকাশ করা হয়। যেহেতু আপনি রেজাল্ট দেখতে চাচ্ছেন তাই আপনাকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের যে পরীক্ষায় অংশগ্রহণ করবেন সেই পরীক্ষা গ্রহণের দুই থেকে তিন দিনের মধ্যে ফলাফল তৈরি করা হয়।

  • ফলাফল দেখার উদ্দেশ্যে আপনাকে প্রথমেই www.dpe.gov.bd এ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে অফিসিয়াল হোমপেজ আসবে সেখান থেকে অবশ্যই নোটিশ বোর্ড অপশনে ক্লিক করুন।
  • উক্ত অপশনে ক্লিক করা মাত্রই আপনার সামনে ফলাফল সংক্রান্ত একটি পিডিএফ ফাইল দেখার হবে আপনি যে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন যে পথ সেই পদের উল্লেখ থাকবে এবং সেখানে ক্লিক করলে পিডিএফ ফাইলটি ডাউনলোড হবে।
  • পিডিএফ ফাইল ডাউনলোড করার পর আপনার যে রোল নাম্বার রয়েছে সে রোল নাম্বারটি অন্তর্ভুক্ত রয়েছে কিনা সেটি যাচাই করুন যদি অন্তর্ভুক্ত হয়ে থাকে তাহলে আপনি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।
  • এভাবে আপনি অনলাইন থেকে তাদের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেটার ভিত্তিতে ফলাফল বের করতে পার।

এছাড়া অনেকেই রয়েছেন যারা তাদের চাকরির ফলাফল থেকে শুরু করে সহকারী শিক্ষক পদের ফলাফল যে ওয়েবসাইটের ভিত্তিতে প্রকাশ করা হয় সে তথ্যটি জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনারা dpe.teletalk.com.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন। উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনাকে রোল নাম্বার অর্থাৎ ইউজার আইডি ও পাসওয়ার্ড বসানোর অপশন আসবে সঠিকভাবে আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড বসান। আপনার প্রোফাইলে প্রবেশ করে মাত্রই আপনার সামনে আপনার ড্যাশবোর্ড দেখানো হবে এবং সেখানে আপনি পরীক্ষার ফলাফায় উত্তীর্ণ হয়েছেন কিনা সেটিও দেখানো হয়।

উপরের অংশে আমরা আপনাদের যে তথ্যগুলো প্রকাশ করেছি সে সকল তথ্যের ভিত্তিতে আপনি চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের যেকোনো পরীক্ষার ফলাফল বের করতে পারবেন। ফলাফল বের করার ক্ষেত্রে কোন ধরনের জটিলতা দেখা দিলে নিচের কমেন্ট বক্সে আপনি সেটি আমাদের জানাতে পারেন আমরা আপনাদের সাহায্য করার জন্য সর্বদা প্রস্তুত রয়েছি।

Leave a comment