১ দিনার কত টাকা

আজকে আমরা আপনাদের সাথে উপস্থাপন করতে চলেছি বিশ্বের সবচেয়ে দামি যে মুদ্রা অর্থাৎ দিনার রেট সম্পর্কে। বর্তমান বিশ্বে বাংলাদেশ থেকে প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ নিজেদের কর্মের উদ্দেশ্যে গিয়ে থাকেন। বাংলাদেশীদের জন্য সবচেয়ে বেশি যে দেশ নিজেদের সুযোগ করে দিয়েছে তা হচ্ছে কুয়েত। মধ্যপ্রাচ্যের অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ এর দেশটিতে প্রতিবছর হাজার হাজার মানুষ নিজেদের কর্মের উদ্দেশ্যে পাড়ি জমাচ্ছেন। কুয়েতে বাংলাদেশ থেকে প্রচুর মানুষ যাওয়ার আরো একটি কারণ হচ্ছে এখানকার যে মুদ্রা রয়েছে তার মান অন্যান্য দেশের চেয়ে অনেকাংশে বেশি।

কুয়েতসহ ও অন্যান্য আরবি দেশগুলোতে যারা প্রবাসী হিসেবে বসবাস করছেন অথবা বাংলাদেশী প্রবাসী ভাইবোনদের যে সকল আত্মীয়-স্বজন রয়েছেন তারা দেশে থাকা অবস্থাতেই কুয়েতে থাকার কারণ অবস্থাতে কি পরিমান অর্থ বেতন পাচ্ছেন এবং সেখান থেকে কত টাকা আয় করছেন তার একটি মোটামুটি হিসাব করতে চান। এক্ষেত্রে আপনাকে অবশ্যই ট কুয়েতি দিনার সম্পর্কে জানতে হবে এবং এই দিনারের সাথে বাংলাদেশের যে মুদ্রার পার্থক্য রয়েছে সেটি সম্পর্কে আজকের এই আর্টিকেলের ভিত্তিতে সকল তথ্য জানতে পারছেন।

১ দিনার কত টাকা

আপনার হয়তো অনেকেই জানেন না যে কুয়েতের মুদ্রাকে দিনার বলা হয়ে থাকে যার কারণে এই মুহূর্তে আমরা আপনাদের সাথে এই তথ্যটি শেয়ার করলাম। এখন প্রশ্ন হচ্ছে যে আপনি কুয়েতে থাকালিন অবস্থাতে অথবা প্রতিমাসে ডিনার হিসেবে বেতন পাচ্ছেন তাহলে আপনি বাংলাদেশী টাকায় কত টাকা উপার্জন করছেন সে তথ্যটি জানবেন। কুয়েতে থাকাকালীন অবস্থাতে অথবা কুয়েতে যাওয়ার সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করে থাকলে আমরা আপনাদের উদ্দেশ্যে প্রথমে বলতে চাই যে কুয়েতের মুদ্রাকে দিনার বলা হয়।

ডিনারে চেয়ে বাংলাদেশের মুদ্রার যে পার্থক্য রয়েছে তা সত্যিই বিরাট একটি ব্যবধান রয়েছে অর্থাৎ বলা যায় যে বাংলাদেশের মুদ্রা দিনার এর কাছে সামান্য একটি অংশ। কুয়েতের এক টাকা অর্থাৎ কুয়েতের এক দিনার সমান বাংলাদেশি টাকায় ৩৫৭।২৫ টাকা। এই কথাটি শোনার পর আপনি হয়তো অনেকেই অবাক হচ্ছেন এবং আপনাদের জন্য বলতে চাই যে এটাই অবাক হওয়ার কোনো কারণ নেই কেননা বাংলাদেশের চেয়ে কুয়েত অর্থনৈতিকভাবে অনেকটাই স্বয়ংসম্পূর্ণ।

এক্ষেত্রে আপনারা হয়তো প্রশ্ন করছেন যে ডিনার থেকে বাংলাদেশের টাকার যে পার্থক্য রয়েছে সেটা এত বেশি কেন আপনাদের উদ্দেশ্যে বলতে চাই যে বর্তমানে বিশ্বের বিশ্ব ব্যাংক সাধারণত ডলার রেটের উপর ভিত্তি করেই মুদ্রার মাঠ নির্ধারণ করে। এক্ষেত্রে ডলার রেট যদি ঊর্ধ্বগামী হয়ে থাকে তাহলে মুদ্রার দাম অনেকাংশে কমে যাবে আবার ডলার রেট কমলে মুদ্রার দাম ওপরের দিকে উঠবে। সুতরাং আপনারা যারা কুয়েতি দিনার ইনকাম করে থাকেন তাদের জন্য বলতে চাই যে আপনারা ৩৫৬ টাকা থেকে শুরু করে ৩৫৮ টাকার মধ্যে এক দিনারের বাংলাদেশি টাকায় পেয়ে যাবেন।

তবে আপনাদের সুবিধার্থে আমরা আপনাদের সাথে কুয়েতের দিনারের যে রেট রয়েছে সেটি উল্লেখ করেছি কেননা এই তথ্যটি আপনার জানা উচিত এবং আপনারা যারা ক্যালকুলেটর বাদেই এই রেট হিসাব করতে চান তাদের জন্য আমরা এক কুয়েতি দিনার সমান ৩৫৭।২৫ টাকা থেকে শুরু করে ১০০ কুয়েত দিনার সমান কত টাকা হবে সে সম্পর্কে বিস্তারিত ধারণা পাচ্ছেন।

কুয়েত টাকার মান কত ২০২৪
১ কুয়েত দিনার = ৩৫৭।২৫ টাকা।
১০০ কুয়েত দিনার = ৩৫,৭২৫ টাকা।
৫০০ কুয়েত দিনার = ১,৭৮,৪০৫ টাকা।
১,০০০ কুয়েত দিনার = ৩,৫৭,২৫০ টাকা।

আমরা আপনাদের জন্য এখানে সঠিক তথ্য দেওয়ার যথাসাধ্য চেষ্টা করেছি আমরা মনে করছি যে আমাদের দেওয়া তথ্য গুলো আপনি সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করবেন। তবে আপনাদের জন্য বিশেষ দ্রষ্টব্য এই যে ডলার রেট সর্বদা উঠানামা করে এক্ষেত্রে কুয়েতের যে মুদ্রা রয়েছে অর্থাৎ কুয়েতে দিনারের রেট যে কোন সময় কমতে পারে অথবা যেকোনো সময় বাড়তে পারে। এক্ষেত্রে সঠিক তথ্যটি জানার জন্য আমাদের পরবর্তী সময়ে ওয়েবসাইটটি আপডেট করতে থাকুন।

Leave a comment