বিআরটিএ রেজিস্ট্রেশন চেক ২০২৪ অনলাইন

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সড়ক পরিবহন আইন ২০১৮ থেকে কার্যকর করা হয় এবং পহেলা নভেম্বরের এই ঘোষণার ওপর ভিত্তি করে জরিমানার পরিমাণ দেওয়া হয়েছে অনেক বেশি এবং শাস্ত্রীয় আগের চাইতে অনেক বেশি কঠিন। এখন ড্রাইভিং লাইসেন্স সহ সকল ডকুমেন্টস আপডেট থাকা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ আপনি চাইলে এখন ঘরে বসে লার্নার বা শিক্ষানবিশ লাইসেন্স করে ফেলতে পারবেন। অনলাইনে লার্নারের জন্য আবেদন করতে হলে আপনাকে সবার প্রথম যে কাজটি করতে হবে এবং বিআরটিএর সার্ভিস পোর্টালে প্রবেশ করতে হয় যার কারণে আমরা অনেকে এই তথ্যটি জানিনা।

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের দেখাবো বিআরটিএ রেজিস্ট্রেশন কিভাবে চেক করবেন এবং বিআরটি এর ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত সকল ধরনের জটিলতা দূর করার জন্য আজকের এই আর্টিকেলটি আমরা সুন্দরভাবে সাজিয়েছি। আমরা মনে করি আপনাদের এই নির্দেশনা অনুসরণ করে একজন ব্যক্তি চাইলে খুব সহজে বিআরটিএর রেজিস্ট্রেশন চেক করতে পারবে।

অনলাইনে ড্রাইভিং লাইনেন্স চেক করার নিয়ম

ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করার পর তা প্রিন্টিংয়ের কোন অবস্থায় আছে সেটি জেনে নিতে হলে আপনাকে বিআরটিএ অফিসে যেতে হবে না এখন আপনি চাইলে ঘরে বসে থেকেই খুব সহজে সেটি অনলাইনের মাধ্যমে বের করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে মোবাইল খুদেবার্তা ব্যবহার করতে হবে এবং একটি মাত্র মেসেজ পাঠানোর মাধ্যমে আপনি সেটা জানতে পারবেন।

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন DL < Space>Reference no আপনার লেখা মেসেজটি পাঠিয়ে দিন ২৬৯৬৯ নাম্বারে।

ভুয়া ড্রাইভিং লাইসেন্স চেক করার উপায়

কিছু অসাধু মানুষের কারণে অনেক অদক্ষ চালক ভুয়া লাইসেন্স ব্যবহার করে রাস্তায় চলাফেরা করেন এবং এসকল ভুয়ার লাইসেন্সগুলো চেক করার একটি সঠিক নির্দেশনা রয়েছে। আপনার লাইসেন্স ভুয়া নাকি আসল সেটি যাচাই করার জন্য আপনি চাইলে এটি খুব সহজে বের করতে পারবেন এক্ষেত্রে আপনাকে যে নিয়ম অনুসরণ করতে হবে তা হলো,

আপনার মোবাইলের মেসেজে গিয়ে টাইপ করুন DL<Space>Driving Licence Number লিখে ম্যাসেজটি পাঠিয়ে দিন ২৬৯৬৯ নাম্বারে।

Screenshot-2024-03-28-at-10-35-48-AM

Screenshot-2024-03-28-at-10-36-12-AM

অনলাইনে বিআরটিএ রেজিস্ট্রেশন চেক

বাইকের রেজিস্ট্রেশন করার পর আপনার মোটরসাইকেলের ডিজিটাল নাম্বার প্লেট এসেছে কিনা সেটা জানতে আপনাকে প্রথমেই বিআরটিএ অফিসে যেতে হতো কিন্তু সময় অনেক বদলেছে এখন আপনি চাইলে আপনার নাম্বার প্লেটের রেজিস্ট্রেশন চেক করতে পারবেন এখন আপনি ঘরে বসে থেকে ডিজিটাল পদ্ধতিতে আপনার প্লেটের অবস্থান চেক করতে পারছেন। এক্ষেত্রে অনলাইনে বি আর টি এর যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সে ওয়েবসাইটে ভিজিট করে একজন ব্যক্তি খুব সহজেই তার বর্তমান রেজিস্ট্রেশন অবস্থায় যাচাই করতে পারবেন। তাছাড়াও মোবাইল এসএমএসের মাধ্যমে আপনার লাইসেন্স নাম্বার পাঠিয়ে খুব সহজেই এই রেজিস্ট্রেশনের বর্তমান অবস্থা যাচাই করা যায়।

ডিজিটাল নাম্বার প্লেট এর বর্তমান অবস্থা যাচাইয়ের জন্য আপনাকে মোবাইল এসএমএস পাঠাতে এক্ষেত্রে আপনার মোবাইলের মেসেজ অপশনে প্রবেশ করে টাইপ করুন NP এবং মেসেজটি পাঠিয়ে দিন ২৬৯৬৯ নাম্বারে।Screenshot-2024-03-28-at-10-35-59-AM

বাইকের ফিস্টাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট অর্থাৎ স্মার্ট কার্ড রেডি হয়েছে কিনা সেটিও আপনার অনলাইনে নেওয়া উচিত আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে অবশ্যই টাইপ করতে হবে NP<Space>DRC লিখে পাঠিয়ে দিন ২৬৯৬৯ নাম্বারে।

বি আর টি এ রেজিস্ট্রেশন ফি

অনলাইনে এখন থেকে আপনি আপনার বাইকের বা গাড়ির সকল ফ্রী কি পরিমান গ্রহণ করা হয় সেটি জানতে পারবেন এক্ষেত্রে আপনাকে মোবাইল অথবা কম্পিউটার ব্যবহার করতে হবে। তাহলে চলুন দেখে নেওয়া যাক বিআরটি এর যে সকল রেজিস্ট্রেশন ফি রয়েছে সেগুলো জানা সম্পর্কে আমরা বিস্তারিত জানি।

  • কম্পিউটার বা মোবাইলের ব্রাউজার থেকে আপনাকে www.brta.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • অতঃপর আপনার সামনে বিভিন্ন ধরনের অপশন আসবে সেখান থেকে ফ্রি ও ট্যাক্স অপশনে প্রবেশ করুন।
  • ফ্রি ক্যালকুলেটর আপ পেজটি আপনার সামনে প্রদর্শিত হবে।
  • এই পেজ থেকে প্রয়োজন অনুযায়ী আপনার Renewal of Vehicle , Ownership Transfer fee , Vehicle Registration Fee , Driving License Fee নির্বাচন করুন।
  • মোটরসাইকেলের রেজিস্ট্রেশন ফ্রি এর পরিমাণ জানতে Vehicle Registration Fee তে ক্লিক করুন এবং প্রয়োজন অনুযায়ী মোটরযানের ধরন নির্বাচন করুন।
  • নির্দিষ্ট স্থানে আপনার প্রয়োজনীয় সকল তথ্যগুলো সঠিকভাবে উপস্থাপন করুন।
  • ক্যালকুলেটর বাটনে ক্লিক করা মাত্রই আপনার ফি স্ক্রিনে দেখানো হবে।

উপরের অংশে যে নির্দেশনা দেওয়া হয়েছে সে নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করে একজন ব্যক্তি খুব সহজেই তার যানবাহনের বিআরটিএ রেজিস্ট্রেশন সংক্রান্ত সকল ধরনের তথ্য জানতে পারবেন। তাই আপনি অবশ্যই আমাদের এই নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করবেন।

Leave a comment