ভূমি উন্নয়ন কর অনলাইনে রেজিস্ট্রেশন ২০২৪

বাংলাদেশের জমি বা জায়গা সংক্রান্ত সমস্যার জটিলতার অবসান ঘটাতে সব মালিকের তথ্য নিয়ে ভূমি তথ্য ব্যাংক একটি দারুন পদক্ষেপ নিতে চলেছে সেই সঙ্গে ভূমিকর এখন অনলাইনে দেওয়ার ব্যবস্থা চালু করা হয়েছে। আপনারা যারা ভূমি উন্নয়ন কর সরকারকে প্রদান করতে চান তারা ইতিমধ্যে ভূমি উন্নয়ন অফিসে গিয়ে সশরীরে প্রদান করতে হতো কিন্তু বর্তমান ডিজিটাল এই যুগে এসে আপনাকে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে সেটি প্রদান করতে হয়।

আজকে আমরা আপনাদের জন্য শেয়ার করব কিভাবে ভূমি উন্নয়ন কর অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হয় এবং কিভাবে আপনি অনলাইনে সেটি পেমেন্ট করবেন সে সংক্রান্ত বিস্তারিত তথ্য। এ তথ্যের ভিত্তিতে একজন ব্যক্তি চাইলে ঘরে বসে থেকে ভূমি উন্নয়ন কর অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করে তারা সঠিকভাবে তাদের প্রতি একটি জমির উন্নয়ন কর প্রদান করতে পারবে।

অনলাইনে ভূমি উন্নয়ন কর

যাদের জমি রয়েছে বাড়ি বা ফ্লাট এর মালিকানার অংশ হিসেবে জমি পেয়েছেন তাদের সবার জন্য ভূমিকর দেওয়া বাধ্যতামূলক। প্রতি বছর সংশ্লিষ্ট ভূমি অফিসে ভূমিকর জমা দেওয়া মাধ্যমে আপনাকে রশিদ সংগ্রহ করতে হয় তবে এখন থেকে আপনি এই কর অনলাইনের মাধ্যমে দিতে পারছেন। বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের ভূমি সেবা ডিজিটালাইজেশন মনিটরিং ছেলের মাধ্যমে ভূমিকওয়ার দেওয়ার জন্য আপনাকে এখন আর অফিসে যেতে হবে না কিন্তু আপনি ঘরে বসে থেকে এখন ভূমির পর পরিশোধ করতে পারছেন।

যেভাবে অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ করা যাবে

ভূমি উন্নয়ন কর পরিষদের জন্য বাংলাদেশ থেকে আপনাকে ভূমি মন্ত্রণালয়ের একটি অ্যাপ্লিকেশন তৈরি করতে হবে এবং এই অ্যাপের ভিত্তিতে আপনি চাইলে এখন খুব সহজেই তা পরিশোধ করতে পারবেন। মোট তিনটি প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে এই নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা যাবে।

Screenshot-2024-03-29-at-9-40-24-AM

১। Land.gov.bd অথবা ldtax.gov.bd এই পোর্টালে প্রবেশ করে আবেদনকারী জাতীয় পরিচয় পত্র অথবা এন আইডি কার্ড, জন্মতারিখ এবং মোবাইল ফোন নম্বর ব্যবহার করে আপনাকে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

২। ভূমি মন্ত্রণালয়ের কল সেন্টার ৩৩৩ অথবা ১৬১২২ নম্বরে ফোন করে এনআইডি নম্বর, জন্ম তারিখ, ফোন নম্বর ও জমির তথ্য প্রদান করে।

৩। যেকোনো ইউনিয়ন ডিজিটাল অফিসে এনআইডি কার্ড, জন্ম তারিখ ও খতিয়ান নম্বর ব্যবহার করে।

  • রেজিস্ট্রেশন করার উদ্দেশ্যে প্রথমে আপনাকে https://ldtax.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • অতঃপর অনলাইন ভূমি উন্নয়ন কর অপশনে ক্লিক করুন।
  • নাগরিক নিবন্ধন অপশনে ক্লিক করুন।
  • প্রথমে আপনার যে মোবাইল নম্বর রয়েছে সেই মোবাইল নম্বরটি সঠিক লিখুন।
  • নিচের অংশে আপনাকে একটি সঠিক ক্যাপচা উত্তর দেওয়া লাগবে সেই উত্তরটি সঠিকভাবে লিখুন।
  • পরবর্তী অপশনে প্রবেশ করুন।
  • আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর ব্যবহার করতে হবে সঠিকভাবে সেই নম্বরটি লিখুন।
  • যে ব্যাক্তি আবেদন করছে সেই ব্যক্তির জমির খতিয়ান নম্বরসহ যে সকল তথ্যগুলো জরুরী সে সকল তথ্যগুলো নির্দিষ্ট স্থানে লিখুন।
  • আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হলে আপনার সচল মোবাইল নাম্বারে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড প্রেরণ করা হবে সেই নম্বর টি ব্যবহার করুন।
  • পরিশেষে আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে এমন একটি নোটিফিকেশন আপনাকে জানানো হবে এবং আপনি পরবর্তী সময়ে আপনার ভূমি উন্নয়ন কর সংক্রান্ত সকল ধরনের তথ্য এখান থেকে আপডেট পাবেন।

এভাবেই একজন ব্যক্তি চাইলেই খুব স্বল্প সময়ের মধ্যে নিজের ভূমি উন্নয়ন কর রেজিস্ট্রেশন করতে পারবে এবং পরবর্তীতে তার মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড ব্যবহার করে খুব সহজে লগইন করতে পারে। লগইন করার পর আপনারা ড্যাশবোর্ড থেকে আপনার ভূমি উন্নয়ন কর দেওয়া সংক্রান্ত সকল ধরনের নোটিফিকেশন সেখানে আপনাকে জানানো হবে। বাংলাদেশ ভূমি উন্নয়ন ভূমি মন্ত্রণালয়ের দ্বারা এ কাজটি প্রতিনিয়ত সম্পাদন করা হচ্ছে সুতরাং আপনি অবশ্যই ডিজিটাল পদ্ধতিতে ভূমি উন্নয়ন কর প্রদান করুন।

Leave a comment