শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪

বাংলাদেশ থেকে প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। এরি আওতায় বাংলাদেশের অন্যতম জনপ্রিয় বেসরকারি ব্যাংক শাহজালাল ইসলামী ব্যাংক এ বছরেও শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তির ব্যবস্থা করেছে। আপনারা যারা এ বছর উচ্চমাধ্যমিক সম্মান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এবং শিক্ষাবৃত্তির জন্য অপেক্ষমান রয়েছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে শাহজালাল ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ গরিব ও মেধাবী শিক্ষার্থীদের পবিত্র প্রদানের লক্ষ্যে বিশেষ কিছু কার্যক্রম চালু করেছে এবং আপনি এককালীন মোটা অংকের অর্থ আপনার শিক্ষা খরচ চালানোর জন্য পাচ্ছেন।

আজকেরে আর্টিকেলে আমরা আপনাদের সাথে শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি সংক্রান্ত সকল ধরনের জটিলতা দূর করব এবং এই শিক্ষাবৃত্তির আওতায় যে সকল শিক্ষার্থীরা বৃত্তি পাবেন সে সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে পারবেন।

২০২৪ সালের শুরুর দিকে বিশেষ করে এইচএসসিও সম্মান পরীক্ষার ফলাফল প্রকাশের পর শাহজালাল ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ শিক্ষাবৃত্তি প্রদান করে এবং তাদের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে ইসলামী ব্যাংকের সেখানে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিজ্ঞপ্তিতে আমরা আপনাদের জন্য নিচের অংশ উল্লেখ করেছি।

  • অনলাইনে আবেদন শুরু ১৩ই আগস্ট
  • অনলাইনে আবেদনের শেষ তারিখ ১৩ সেপ্টেম্বর
  • বৃত্তির মেয়াদ তিন থেকে চার বছর
  • বৃত্তির পরিমাণ ২২ হাজার টাকা মাত্র
  • প্রতিমাসের বৃত্তে ২২০০ টাকা
  • ফলাফল প্রকাশের তারিখ উল্লেখ নাই

উপরের অংশে যে তথ্যগুলো দেওয়া হয়েছে সেগুলো বিবেচনা করে একজন ব্যক্তি চাইলে শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি সংক্রান্ত সকল ধরনের তথ্য জানতে পারছেন। আলোচনার এই অংশে আমরা আপনাদের দেখাবো যে শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি পেতে হলে আর একজন ব্যক্তিকে অর্থাৎ একজন শিক্ষার থেকে কি কি করতে হবে অর্থাৎ তার মধ্যে কি কি যোগ্যতা থাকা জরুরী।

আবেদনকারী যদি অন্য কোন বেসরকারি শিক্ষাবৃত্তি পেয়ে থাকে তাহলে সে শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তির আওতাভুক্ত হবে না।

পিতা-মাতা বা অভিভাবকের বাৎসরিক আয় এক লক্ষ পঞ্চাশ হাজার টাকার কম হতে হবে।

বিভাগীয় শহর বা সিটি কর্পোরেশন এলাকার শিক্ষার্থীদের অবশ্যই এইচএসসি পরীক্ষায় জিপিএ ফাইভ থাকতে হবে বিজ্ঞান বিভাগ থেকে অন্যদিকে মানবিক বিভাগের শিক্ষার্থীদের অবশ্যই ফোর পয়েন্ট ফাইভ জিরো ওপরে জিপিএ থাকতে হবে।

শাহ জালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন

বাংলাদেশের অন্যান্য শিক্ষাবৃত্তি গুলো যেগুলো রয়েছে সেগুলোর সাধারণভাবে আপনি অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারেন কিন্তু শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তির অনলাইনে কোন আবেদন করা যাবে না আপনাকে শুধুমাত্র তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে উপবৃত্তির যে ফর্মটি রয়েছে সেটি ডাউনলোড করতে হবে এবং পরবর্তী সময়ে নিজ হাতে লিখে তা পূরণ করতে হবে।

তাছাড়াও আপনি চাইলে শাহজালাল ইসলামী ব্যাংকের যে কোন একটি শাখায় গিয়ে তাদের ব্যাংকে কর্মকরত কর্মকর্তার থেকে বৃত্তির ফরম সংগ্রহ করে নিতে পারবেন এবং নির্দিষ্ট সময়ের মধ্যেই সঠিক তথ্যের ভিত্তিতে আপনারা আবেদনসহ পূরণ করে জমা দিতে হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক আবেদন ফরম এর সাথে আপনাকে আর কোন কোন ডকুমেন্টস প্রদান করতে হবে সে সম্পর্কে জানি।

image

  • আধংকারী শিক্ষার্থীদের তিন কপি নিজের ছবি এবং পিতা-মাতা অভিভাবকের এক কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি জমা দিতে হবে।
  • আবেদনকারীর জন্ম নিবন্ধন সনদ অথবা জাতীয় পরিচয় পত্রের ফটোকপি প্রদান করতে হবে।
    মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ মার্কশিটে সত্যায়িত কপি প্রদান করুন।
  • প্রতিষ্ঠান প্রধান কর্তৃক মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পর্যায়ের প্রশংসা পত্র।
  • বর্তমানে যে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি রত অবস্থায় রয়েছে সেই প্রতিষ্ঠানের আইডি কার্ড অথবা ভর্তির রশিদ সাবমিট করতে হবে।

উপরের অংশে যে সকল তথ্যগুলো দেওয়া হয়েছে সেগুলো যদি আপনি সঠিকভাবে উপস্থাপন করতে পারেন তাহলে আপনি হয়তো শাহজালাল ইসলামী ব্যাংকের শিক্ষাবৃত্তি পাওয়ার যোগ্যতা অর্জন করবেন। আমরা এখানে অফিসিয়াল ভাবে তাদের যে শিক্ষাবৃত্তি সংক্রান্ত সার্কুলার রয়েছে সেটার আলোকে সঠিক তথ্য উপস্থাপন করার চেষ্টা করেছে।

Leave a comment