সারজা ইফতারের সময় ২০২৪ আজকের

সংযুক্ত আরব আমিরাতের অন্যতম গুরুত্বপূর্ণ শহর হল শারজা। সারা বিশ্বব্যাপী বিভিন্ন স্থানে মুসলমানরা ছড়িয়ে ছুটে রয়েছে এবং সংযুক্ত আরব আমিরাতে মুসলমানদের বসবাসকারী অনেক বেশি। একজন মুসলমান হিসেবে আপনার জন্য সবচেয়ে পবিত্রতম মাস মাহে রমজান সামনে আসতে চলেছে এবং সৌদি আরব সরকার ইতিমধ্যে মাহে রমজানের তারিখ নির্ধারণ করেছে।

সৌদি আরব ধর্মের দেওয়া সূত্রপাত আমরা জানতে পারছি যে ২০২৪ সালের পবিত্র মাহে রমজান মাস এগারোই মার্চ থেকে শুরু হতে চলেছে। সৌদি আরবকে কেন্দ্র করে বর্তমানে সংযুক্ত আরব আমিরাতসহ আরো বেশ কয়েকটি মধ্যপ্রাচ্যের দেশ একই সাথে মাহে রমজানের রোজা শুরু করে। আপনারা যারা বাংলাদেশী হিসেবে সংযুক্তের শারজাহ শহরে বসবাস করছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনি সেখানে থাকেন সবাই যে সঠিক সময়ের উপর ভিত্তি করে মাহে রমজান মাসের প্রতিটি রোজার সেহরি ও ইফতারের সময়সূচি জানতে চায় তাদের জন্য আজকের আর্টিকেলটি গুরুত্বপূর্ণ।

আজকে আমরা আপনাদের সাথে সৌদি আরব সরকারের দেওয়া সূত্রমতে মাহি রমজানের প্রথম রোজা থেকে শুরু করে শেষ রোজা পর্যন্ত সেহরি ও ইফতারের সময়সূচি রমজানের ক্যালেন্ডার সম্পর্কে সকল ধরনের তথ্য উপস্থাপন করতে চলেছি। এতে করে আপনি সঠিক সময় সূচির মাধ্যমে সংযুক্ত আরব আবিদা থেকেই রমজান মাসের সময়সূচি সম্পর্কে জানতে পারছেন।

একজন রোজাদার ব্যক্তির জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে ইফতারের সময় অর্থাৎ মাগরিবের আজান কখন দেবে সেই সাথে একজন রোজাদার ব্যক্তি ইফতারের জন্য কখন সকল প্রস্তুতি গ্রহণ করবে সে সংক্রান্ত তথ্য জানতে পারে। এই লক্ষ্যে আমরা আপনাদের সাথে মাহে রমজানের প্রতিটি রোজা সেহরি ও ইফতারের সময়সূচি উপস্থাপন করেছি।

রোজাদার ব্যক্তির জন্য ইফতার সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবং আপনি যদি ইফতারের জন্য অপেক্ষা থাকে তাহলে আপনাকে কোন সময় ইফতারের জন্য বসতে হবে এবং সকল ধরনের প্রস্তুতি সব সম্পর্ক করতে হবে সেটা জানা উচিত। যাই হোক আমরা রমজান মাসের প্রথম রোজা থেকে শুরু করে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী শহরকে কেন্দ্র করে তাদের যে সকল স্থানীয় শহর রয়েছে সেগুলোতে কোন সময় ইফতার করতে হবে সেটা আমরা ইতিমধ্যে আপলোড করেছি।

Screenshot-2024-03-10-at-8-24-52-AM


Screenshot-2024-03-10-at-8-25-04-AM
Screenshot-2024-03-10-at-8-25-15-AM

আজকের এই আলোচনার মূল বিষয় হলো সংযুক্ত আরবের অন্যতম গুরুত্বপূর্ণ শহর যাতে কি পরিমাণ মানুষ বসবাস করছে এবং সেখানে যারা মুসলমান রয়েছেন তাদেরকে কোন সময় সেহরি ও ইফতার গ্রহণ করতে হবে সেটি। সাজরাতে যারা বসবাস করছে তারা হয়তো ভাবছেন যে এই মুহূর্তে কি করবে এবং তারা সেহরি খাওয়ার যে শেষ সময় রয়েছে সেটি জানার প্রতি বেশি আগ্রহী এর পাশাপাশি যারা ইফতারের জন্য অপেক্ষমান রয়েছেন তারা ইফতারের সময় জানতে চান।

মাত রমজান মাস দশ এ মার্চ থেকে শুরু হতে চলেছে এবং তা নয় এপ্রিল পর্যন্ত চলমান থাকবে আমরা আপনাদের জন্য ১০ মাস থেকে শুরু করে ৯ এপ্রিল পর্যন্ত যে নির্দিষ্ট সময়ে সেহরি ও ইফতার গ্রহণ করতে হবে তা তালিকা প্রকাশ করেছে। নির্ধারিত তালিকা অনুসরণ করে একজন ব্যক্তি স্বল্প সময়ের মধ্যে তার প্রতিদিনের রমজানের সংক্রান্ত সকল ধরনের তথ্য সংগ্রহ করতে পারেন। তাছাড়া যে সকল বাঙালি বসবাস করছেন তাদের উদ্দেশ্যেই আমরা সাধারণভাবে তথ্যগুলো উপস্থাপন করার চেষ্টা করি।

যাইহোক আপনারা যারা বর্তমান সময়ে অনুসারে সাজাতে বসবাসকারী সময়ে মাহি রমজানের ইফতারের সময় সম্পর্কে জানতে চান তারা অবশ্যই আমাদের এই তালিকাটি অনুসরণ করুন। আমাদের দেওয়া এই তালিকার ভিত্তিতে একজন ব্যক্তির রমজান মাসের প্রতিটি রোজা সঠিকভাবে রাখতে পারেন। আমরা সচরাচর এখানে প্রতিদিন ইফতারের ও সেহরির সময় সংক্রান্ত সকল ধরনের তথ্য আপডেট করে থাকে। যাইহোক সঠিক নির্দেশনার ভিত্তিতে আপনি যে মাহে রমজানের প্রতিটি রোজা রাখতে পারবেন এটার জন্য দোয়া করি এবং মহান আল্লাহ তাআলার নৈকত লাভের এটাই আপনার জন্য সুবর্ণ সুযোগ।

Leave a comment