সৌদি আরবে কি চাঁদ দেখা গেছে ২০২৪ Live রোজা কাল থেকে শুরু

সারা বিশ্বের যতগুলো মুসলিম দেশ রয়েছে তারা সচরাচর সৌদি আরব কে কেন্দ্র করে তাদের যে সকল ধর্মীয় উৎসব রয়েছে সেগুলোর পাশাপাশি হিজরী মাসগুলো পালন করে থাকে। রমজান মাসের রোজা কবে থেকে শুরু হবে ঈদুল ফিতর কবে অনুষ্ঠিত হবে ঈদুল আযহা কত অনুষ্ঠিত হবে সে সংক্রান্ত সকল ধরনের সঠিক তথ্য শুধুমাত্র সৌদি আরবের ওপর ভিত্তি করেই তৈরি করা হয়। মুসলমানদের সর্বশ্রেষ্ঠ ও প্রিয় নবী রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম সৌদি আরবের জন্মগ্রহণ করেন যার কারণে এই স্থানকে কেন্দ্র করে মানুষের সবচেয়ে বেশি আগ্রহ।

আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে সৌদি আরবে কি চাঁদ দেখা গিয়েছে সে তথ্যটি শেয়ার করতে চলেছি কেননা যারা এই মুহূর্তে মাহে রমজানের জন্য অধীর আগ্রহে অপেক্ষায় করছেন তাদের জন্য একটি খুশির খবর রয়েছে। সৌদি আরবের আকাশে আজ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে বলে জানিয়েছে সৌদি আরবের চাঁদ দেখা কমিটি। এর পাশাপাশি মধ্যপাত্রভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া জানিয়েছে যে সৌদি আরবের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে যার কারণে ধারণা করা হচ্ছে যে ১১ই মার্চ থেকে সৌদি আরবে পবিত্র মাহে রমজান মাস শুরু হতে চলেছে।

একজন মুসলমান হিসেবে আপনার জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ মাহে রমজানের রোজা কবে থেকে শুরু হবে এই তথ্যটি যারা যার কারণে সারা বিশ্বের মুসলমান দেশগুলোর পাশাপাশি যারা মুসলমান রয়েছেন তারা অধীর আগ্রহে মাহে রমজানের জন্য অপেক্ষায় রয়েছেন। কিছু কিছু দেশ রয়েছে যারা সৌদি আরবকে কেন্দ্র করে সৌদি আরব যেদিন চাঁদ দেখা কমিটির ঘোষণা দেয় যে এদিন থেকে রমজান মাস শুরু হবে সে টার উপর ভিত্তি করে দেশগুলো রমজান মাসের প্রতিটি রোজা রাখার সিদ্ধান্ত নেয়।

তবে আমাদের দেশে একটু পরিবর্তন করা হয় সৌদি আরবের রোজা রাখার পরের দিন থেকে আমাদের দেশে মাহে রমজানের মাস শুরু হতে থাকে। যাইহোক এই মুহূর্তে আপনারা যারা সৌদি আরবের চাঁদ দেখা গিয়েছে কিনা তাদের তথ্যটি জানতে চান তাদের উদ্দেশ্যে আমরা সরাসরি সৌদি আরবের নিয়ে গিয়েছি এবং সেখানে চাঁদ দেখা কমিটির যে সংবাদ মাধ্যম চলছে সেটা এখানে উপস্থাপন করেছে।

সৌদি আরবের রোজার চাঁদ লাইভ

সৌদি আরবের মতন উন্নত একটি দেশে যদি আপনি জন্মগ্রহণ করে থাকেন তাহলে আপনি হয়তো অবগত হয়েছেন যে এই দেশকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যের দেশগুলো নিজেদের রোজা রাখার সিদ্ধান্ত নেয় যার কারণে আপনি হয়তো সৌদি আরবের রোজার চাঁদ দেখা যাচ্ছে কিনা রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে কিনা সেই তথ্যটি জানতে চান। সৌদি আরব সরকার ইতিমধ্যে একটি চাঁদ দেখা কমিটি গঠন করে সে চাঁদ দেখা কমিটির গঠনের করার উপর ভিত্তি করে আমরা জানতে পারছি যে সৌদি আরবের আকাশে চাঁদ দেখা গিয়েছে এবং তারা টেলিস্কোপের মাধ্যমে খুব সহজেই অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে সৌদি আরবে চাঁদ দেখা হয়।

যেহেতু সৌদি আরবে চাঁদ দেখা গিয়েছে তার কারণে সৌদি আরবের রোজা কাল থেকে শুরু হবে বলে মনে করা হচ্ছে এবং প্রথম রোজা কবে থেকে সে বিষয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে ইতিমধ্যে সৌদি আরব সরকার ঘোষণা দিয়েছে। তবে আপনারা যারা আমাদের এ দেশ থেকে সৌদি আরবের রোজার ঈদ সরাসরি বা রোজার চাঁদ রমজান মাসের চাঁদ দেখতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে সৌদি আরব সরকারের বেশ কয়েকটি নিউজ পেপারে সাথে যুক্ত হয়ে সরাসরি চাঁদ দেখার ব্যবস্থা করেছে এ অবস্থায় আপনি চাইলে এখন আমাদের এখান থেকে সেটি দেখতে পারবেন।

তাছাড়া অনেকেই রয়েছেন যে সৌদি আরবে রোজা কবে থেকে শুরু তাদের উদ্দেশ্যে বলতে চাইলে যদি আজকেই সৌদি আরবের আকাশের চাঁদ দেখা যায় তাহলে কাল থেকে সৌদি আরবে রোজা শুরু হতে চলছে অর্থাৎ আমরা ধারণা করতে পারছি যে ১১ই মার্চ সৌদি আরবের প্রথম রোজা সম্পূর্ণ হবে। সৌদি আরবকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যের আরো ১২টি দেশ একই সাথে মাহে রমজানের রোজা শুরু করে যার ভিত্তিতে আমরা বুঝতে পারছি যে কুয়েত, কাতার, ওম্যান, বাহরাইন, সিঙ্গাপুর, লিবিয়ার, আরব আমিরাত সহ বেশ কয়েকটি দেশ একই সাথে মাহে রমজানের প্রতিটি রোজা রাখার চেষ্টা করবে।

আমরা উপরের অংশে আপনাদের জন্য যে সকল তথ্যগুলো দিয়েছি তা সৌদি আরব সরকারের অফিসিয়াল ঘোষণার ভিত্তিতে দেওয়া হয়েছে আপনি চাইলে এ বিষয়টি সঠিক যাচাই করতে পারেন। তাছাড়া মধ্যপাত্রের যেকোনো দেশের রমজানের ক্যালেন্ডার রমজানের সময়সূচী সম্পর্কে জানার জন্য আমাদের অন্যান্য আর্টিকেল গুলো পড়তে পারেন এবং সেগুলো তথ্যের ভিত্তিতেই আপনি সঠিক তথ্যটি সংগ্রহ করতে পারবেন।

Leave a comment