কাতারের রমজানের সময় সূচি 2024

বাংলাদেশ থেকে প্রচুর মানুষ বর্তমানে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রবাস জীবন যাপন করছে। এক জরিপে দেখা গেছে যে মধ্য পাত্রে সৌদি আরব কুয়েত কাতার এ সকল দেশগুলোতে বাংলাদেশীদের বসবাস সবচেয়ে বেশি এবং এখানে যে সকল বাংলাদেশী বসবাস করছেন তারা মুসলমান হিসেবে পবিত্রতম মাহে রমজান পেরে চলেছেন। ইসলামের যে পাঁচটি রুকন রয়েছে তার মধ্যে অন্যতম এবং রমজান মাসের প্রতিটি রোজা রাখা আমাদের উচিত।

একজন ধর্মপাল মুসলমান হিসেবে আপনি অবশ্যই চাইবেন যে রমজান মাসের প্রতিটি রোজা সঠিকভাবে পালন করতে এ অবস্থায় আপনি পৃথিবীর যেকোন প্রান্তেই বসবাস করেন না কেন আপনার উচিত রমজান মাসের প্রতিটি রোজা সঠিকভাবে পালন করা। কাতার মুসলিম একটি দেশ এবং এখানকার রাষ্ট্রপ্রধান ইসলামী বিধান অনুসারে রাষ্ট্র পরিচালনা করেন যার কারণে আপনি যদি সেখানে বসবাস করেন তাহলে আপনাকে অবশ্যই কাতারে রমজান মাসের প্রতিটি রোজা রাখতে হবে।

আপনারা ইতিমধ্যে অবগত হয়েছেন যে সৌদি আরব সরকার তাদের চাঁদ দেখা কমিটিকে ঘোষণা দিয়েছে যে ১১ই মার্চ থেকে সৌদি আরবসহ এর পার্শ্ববর্তী দেশগুলো মধ্যপ্রাচ্যের দেশ সহ সকল দেশে একই সাথে রমজান মাস শুরু হবে। এ ঘোষণার পর একজন ধর্ম প্রাণ মুসলমান হিসেবে আপনাকে অবশ্যই রমজান মাসে রোজা পালনের সকল প্রস্তুতি গ্রহণ করতে হবে। কাতারের অবস্থানকালে একজন মুসলমান হিসেবে আপনি যদি রমজান মাসের প্রতিটি রোজা সম্পর্কে জানতে চান তাহলে আপনাকে অবশ্যই কাতারের যে স্থানীয় সময় রয়েছে সেই সময়ের ভিত্তিতে তাদের যে রমজানের সময়সূচি প্রকাশ করা হয় সেটা জানা উচিত।

প্রতিবছরের মত এ বছরে আমরা আজকে আপনাদের সাথে কাতারের নির্ধারিত সময়ের উপর ভিত্তি করে যে রমজানের সিঁড়ি ও ইফতারের সময়সূচি নির্ধারণ করা হয়েছে সেটি এখানে প্রকাশ করেছে। আপনারা চাইলে খুব সহজে এটি পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন এর পাশাপাশি ইমেজ সহ ডাউনলোড করে সেটি ব্যবহার করতে পারেন। তাই সময় নষ্ট না করে যত তাড়াতাড়ি সম্ভব কাতারের রমজানের সময় সূচি সংগ্রহ করে সেটা অনুসারে রমজান মাসের প্রতিটি রোজা রাখার চেষ্টা করুন।

কাতার সেহেরী ও ইফতারের সময়সূচি

কাতারের ধর্ম মন্ত্রণালয় ও চাঁদ দেখা কমিটির দেওয়া সূত্রমতে আমরা জানতে পেরেছি যে কাতারে ১১ই মার্চ থেকে পবিত্র মাহে রমজান শুরু হতে চলেছে এবং এদিন থেকে আপনি সেহরি ও ইফতার গ্রহণ করার মাধ্যমে রোজা রাখা শুরু করবেন। একজন রোজাদার ব্যক্তি হিসেবে আপনাকে অবশ্যই সময়সূচি রয়েছে সেটি জানতে হবে কেননা বিভিন্ন দেশে বিভিন্ন সময়ের ওপর ইফতারের সময় নির্ধারণ করা হয়।

সাধারণভাবে সূর্য অস্তের পর মাগরিবের নামাজের ভিত্তিতেই আমরা ইফতার গ্রহণ করি এবং সেহরি খায় ফজরের নামাজের পূর্বে এর কারণেই আপনার কাছে কোন সময়ে সেহরি খেতে হবে এবং কোন সময়ে ইফতার গ্রহণ করতে হবে সেটি সম্পর্কে সঠিক তথ্য জানার জন্য হলেও আপনাকে কাতারের যে ইফতারের নির্ধারিত সময় রয়েছে সেটা জানতে হবে। কাতারের রাজধানীকে কেন্দ্র করে বর্তমানে তাদের যে পার্শ্ববর্তী যে সকল স্থান রয়েছে সেসব গুরুত্বপূর্ণ স্থানের সময়সূচী সম্পর্কে জানার জন্য হলেও আপনাকে অবশ্যই এ সময়ের সাথে বেশ কিছু সময় অর্থাৎ ৩ ৪ ৫ মিনিট যোগ করতে হবে।

Screenshot-2024-03-10-at-8-17-55-AM


Screenshot-2024-03-10-at-8-18-04-AM
Screenshot-2024-03-10-at-8-18-17-AM
Screenshot-2024-03-10-at-8-18-26-AM
Screenshot-2024-03-10-at-8-18-34-AM
Screenshot-2024-03-10-at-8-18-47-AM
Screenshot-2024-03-10-at-8-18-56-AM

চিন্তার কোন কারণ নেই কারণ আমরা কাতারের যে সকল গুরুত্বপূর্ণ স্থানীয় শহর রয়েছে সে সকল স্থানীয় শহরগুলোর সেহরি ও ইফতারের সময়সূচি ধারাবাহিকভাবে এখানে আপলোড করেছি এবং আপনি সেটি অনুসরণ করলে রমজান মাসের প্রতিটি রোজা রাখতে সক্ষম হবেন। সুতরাং আপনি কাতারের যে কোন প্রান্তে বসবাস করেন না কেন আপনার জন্য এই সেই ইফতারের সময়সূচী সংগ্রহ করা কঠিন কাজ হবে না। আমরা সচরাচর এ সকল বিষয়ে আপনাদের সাথে তথ্য দিয়ে থাকি এবং আপনি বর্তমানে কোন দেশে অবস্থান করছেন এবং কোন দেশের সেই ইফতারের সময়সূচি পেতে চান সেটা আমাদের অবশ্যই জানাবেন।

Leave a comment