জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd

২০০৪ সাল থেকে বাংলাদেশের প্রতিটি নাগরিককে জন্ম নিবন্ধন সনদের আওতাভুক্ত করা হয়েছে। এক জরিপে দেখা গিয়েছে যে ২০০৪ সাল থেকে বর্তমানে সারা বাংলাদেশে ১৬ কোটির বেশি মানুষ জন্ম নিবন্ধিত হয়েছেন। সুতরাং বোঝা যাচ্ছে যে বাংলাদেশ সরকার জন্ম নিবন্ধনের ক্ষেত্রে কতটা বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এবং আমাদের প্রাত্যহিক জীবনে জন্ম নিবন্ধন সনদ কতটা বেশি গুরুত্বপূর্ণ। যাইহোক আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে জন্ম নিবন্ধন যাচাই উল্লেখ করব এবং জন্ম নিবন্ধন সনদ পেতে হলে কি কি তথ্য জরুরী সেগুলো উল্লেখ করেছি।

প্রথমেই বলে রাখি জন্ম নিবন্ধন যাচাই করার জন্য নিয়ম রয়েছে সেটি অনুসরণ করার পূর্বে অবশ্যই আবেদনকারীকে বেশ কিছু তথ্য সংগ্রহ করতে হবে। এ সকল উপাদানগুলো থাকার ভিত্তিতেই একজন ব্যক্তি শুধুমাত্র জন্ম নিবন্ধনের তথ্য যাচাই করতে পারে। তা হলো আবেদনকারীর জন্ম নিবন্ধনের নম্বর, জন্মতারিখ। এ সকল তথ্যগুলো থাকলেই আপনি এখন চাইলে জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা যাচাই করতে পারছেন।

জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd

জন্ম নিবন্ধন এর তথ্য আপডেট সংক্রান্ত যে অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্ম রয়েছে services।bdris।gov।bd এখানে যাওয়ার পর আপনার সামনে এমন ধরনের অপশন আসলে আপনি হয়তো হতবাক হতে পারেন এবং এই তথ্যটা কি সেটা জানার প্রতি আপনার আগ্রহ রয়েছে। আমরা যারা জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা যাচাই করতে চাই অর্থাৎ আমাদের জন্ম নিবন্ধন সনদ আবেদন করার পর তা কত দিন পর পাবো অথবা জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধন করে দিলে আমাদের তথ্যটি সংশোধন হয়েছে কিনা সেটি যাচাই করার ক্ষেত্রে এ ধরনের ইন্টারফেস আপনার সামনে আসতে পারে।

Screenshot-2024-01-12-at-7-15-51-PM

YYYY – এটা দ্বারা ইংরেজি শব্দ ইয়ারকে বোঝানো হয় অর্থাৎ আবেদনকারীর জন্ম সনদ অনুসারে তার যে জন্ম সাল রয়েছে সেটি প্রথমে লিখতে হয় এবং এই তথ্য দেয়ার ভিত্তিতে একজন আবেদনকারী তার জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা যাচাই করতে পারবে। সাধারণভাবে আমাদের জন্মসাল চারটি সংখ্যার হয়ে থাকে তাই দেখুন এখানে চারটি YYYY রয়েছে অর্থাৎ আপনার এখানে জন্ম সাল লিখতে হবে।

mm – এই অক্ষর দ্বারা মান্থ অর্থাৎ মাস বোঝায় ইংরেজি শব্দ অনুসারে আপনারা যারা জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেছেন অথবা জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন করতে চাচ্ছেন তারা এই অপশনটি পেলে অবশ্যই তাদের জন্ম সনদ অনুসারে যে মাস রয়েছে সেটি লিখতে হবে। ইংরেজি মাস বার বারটি রয়েছে যার কারণে এখানে দুইটি ঘর রয়েছে এবং দুইটি ঘরের জায়গাতেই mm লিখা থাকে।

dd – এই দুটি অক্ষর দ্বারা ডেট অর্থাৎ তারিখ বুঝানো হয়েছে । আবেদনকারীর জন্মতারিখ এখানে উল্লেখ করতে হবে অর্থাৎ আপনার জন্ম নিবন্ধন সনদপত্র অনুসারে যে তারিখ রয়েছে সেটি আপনাকে এখানে সঠিকভাবে বসাতে হবে। কোন ক্ষেত্রে সেটি এক সংখ্যার হয়ে থাকে যেমন জানুয়ারি ফেব্রুয়ারি মার্চ এপ্রিল মে জুন এগুলো কততম মাস যদি ১ থেকে ৯ মাসের মধ্যে হয়ে থাকে তাহলে একটি সংখ্যায় হয়ে থাকে। অন্যদিকে অক্টোবর মাসের পরে অর্থাৎ মাস ১০ হয়ে গেলে সেখানে সংখ্যার দুইটি হয়ে যায়।

জন্ম নিবন্ধন এর তথ্য যাচাই বা জন্ম নিবন্ধন সংশোধন করার পর আপনার জন্ম নিবন্ধনের তথ্যগুলো সংশোধিত হয়েছে কিনা সেটি জানার ক্ষেত্রে আপনাকে অবশ্যই এগুলো অনুসরণ করতে হবে। তবে আপনাকে এ সকল তথ্যগুলো দেওয়ার পাশাপাশি আপনার যে জন্ম নিবন্ধন এর ১৭ সংখ্যার নাম্বার রয়েছে সেটি সঠিকভাবে লিখতে হবে। পরিশেষে আপনার যে ক্যাপচার প্রশ্নের উত্তর চাওয়া হবে সেই প্রশ্নের উত্তর সঠিকভাবে লিখুন এবং সার্চ বক্সে গিয়ে অনুসন্ধানও অপশনে ক্লিক করুন। আপনার দেওয়া তথ্যগুলো সঠিক হয়ে থাকলে অবশ্যই আপনি জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।

Leave a comment