মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রুটিন ২০২৪ – মাস্টার্স ফাইনাল পরীক্ষার রুটিন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ধরনের প্রোগ্রাম রয়েছে এবং এ সকল প্রোগ্রামগুলোতে প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী নিজেদের উচ্চশিক্ষার জন্য ভর্তি করান। জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে সকল কোর্স রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে মাস্টার্স শেষ পর্ব অর্থাৎ যারা অনার্স চার বছর সম্পূর্ণ করার পর অথবা ডিগ্রির তিন বছর শেষ করার পর প্রিলিমিনারি সম্পূর্ণ করে মাস্টার্সে ভর্তি হতে চাচ্ছেন তাদের জন্য একটি পর্ব রয়েছে তা হচ্ছে মাস্টার্স শেষ পর্ব। সাধারণত উচ্চ শিক্ষার এটাই সর্বশেষ স্থল এবং প্রতিবছর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যে সকল কলেজগুলো রয়েছে তারা একটি নির্দিষ্ট রুটিনের ভিত্তিতে পরীক্ষা গ্রহণ করে এবং তিন মাসের মধ্যে সেই ফলাফল প্রস্তুত করে অফিসিয়াল ভাবে প্রকাশ করে।

একজন মাস্টার্স শেষ পর্বের পরীক্ষার্থী হিসেবে অথবা আপনি এখানে একজন শিক্ষার্থী হিসেবে এই মুহূর্তে আপনার পরীক্ষার রুটিন প্রকাশ হওয়ার পর সেটি কিভাবে পাওয়া যায় এবং কিভাবে আপনার মোবাইল কম্পিউটারে সংগ্রহ করে রাখবেন সেই তথ্যটি জানতে চাচ্ছেন। মাস্টার্স শেষ পর্বের পরীক্ষার রুটিন আজকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে প্রকাশ করা হয়েছে। আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট লিংক www।nu।ac।bd জেনে থাকেন তাহলে সেখানে যাওয়া মাত্রই নোটিশ বোর্ডে অবশ্যই রুটিনটি দেখতে পাবেন আবার আপনারা যারা এই মুহূর্তে আমাদের এই আর্টিকেলটি পড়ছেন তারা আনিচের অংশ থেকে চাইলে এসেই রুটিনটি সংগ্রহ করে নিতে পারেন।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা কবে হবে

মাস্টার্স শেষ পর্ব ভর্তির কার্যক্রম অক্টোবর মাসের দিকে শুরু হয় এবং এসময়ের সারা দেশের শিক্ষার্থীরা এই কোর্সে পড়ার জন্য তাদের আবেদন সম্পন্ন করে। দীর্ঘ আট মাস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজ গুলো নিয়মিত শিক্ষার্থীদের পাঠদান করেন এবং আট মাস পর একটি নির্দিষ্ট সময়ের মধ্যেই জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেই রুটিন প্রকাশ করে। তবে মাস্টার্স শেষ পর্বের একজন শিক্ষার্থী হিসেবে এই মুহূর্তে আপনি আপনার পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে সেই তথ্যটি জানতে চান।

আপনাদের অবগতির জন্য বলতে চাই যে জাতীয় বিশ্ববিদ্যালয় এর পরীক্ষা গ্রহণ কমিটির এক কর্মকর্তার দেওয়া তথ্য মতে আমরা মাস্টার শেষ পর্ব পরীক্ষার রুটিন কবে প্রকাশ হবে অর্থাৎ পরীক্ষা কবে থেকে শুরু হবে সে তথ্যটি জানতে পেরেছি। বরাবরের মতোই আমরা আপনাদের সাহায্য করার জন্য আজকের এই আর্টিকেলের ভিত্তিতে মাছ চাষ শেষ পর্ব পরীক্ষা কবে হবে সেই গুরুত্বপূর্ণ তথ্যটি শেয়ার করেছি। যেহেতু অক্টোবর মাসে সকল ধরনের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে এবং এই মুহূর্তে আপনাদের উদ্দেশ্যে বলতে চাই যে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা ২০২৪ সালের জুন মাসের শেষ সপ্তাহে শুরু হবে এবং দীর্ঘ একমাস ব্যাপী এই পরীক্ষা চলমান থাকবে।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রুটিন

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আজ বিকেল চারটার সময় তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ২০২৩-২৪ সেশনের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষার রুটিন প্রকাশ করেছেন। রুটিন প্রকাশ হওয়া মাত্রই সারা দেশের যে সকল মাস্টার শিক্ষার্থী রয়েছেন তারা এই মুহূর্তে সেই রুটিন সংগ্রহ করার জন্য অধীর আগ্রহে বসে রয়েছেন। অনেকেই হয়তো ইতিমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করে রুটিনটি সংগ্রহ করে নিয়েছেন আবার অনেকেই রয়েছেন যারা আমাদের ওয়েবসাইট ভিজিট করেছেন যাতে করে তারা মাস্টার শেষ পর্বের পরীক্ষার রুটিনটি পেতে পারেন।

আমরা প্রতিনিয়ত আপনাদের সাথে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল আপডেট তথ্য শেয়ার করতে চাই এর পরিপ্রেক্ষিতে মাস্টার্স শেষ পর্বের পরীক্ষার রুটিন এখানে প্রকাশ করা হয়েছে। প্রকাশিত রুটিন পরিলক্ষিত করে আমরা দেখতে পাই যে মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা শুরু হচ্ছে ২৮ জুন এবং এই পরীক্ষা শেষ হবে জুলাই মাসের ২৯ তারিখে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেই ওয়েবসাইটে রুটিনটি প্রকাশ করা হয়েছে এবং আপনি যে বিভাগেরই শিক্ষার্থী হয়ে থাকেন না কেন অর্থাৎ সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ইতিহাস, ইসলামের ইতিহাস, বাংলা, ইংরেজি সাহিত্য, ভূগোল, মনোবিজ্ঞান, অর্থনীতি, পৌরনীতি।

notice-784-pub-date-23012024-page-0001


notice-784-pub-date-23012024-page-0002

মাস্টার্স শেষ পর্ব রুটিন পিডিএফ

আপনাদের উদ্দেশ্যে বলতে চাই যে মাস্টার্স শেষ পর্বের প্রতিটি বিভাগের পরীক্ষার রুটিন আমরা আলাদা আলাদা ভাবে প্রকাশ করার চেষ্টা করেছে এক্ষেত্রে আপনি যে বিভাগেরই পরীক্ষার্থী হয়ে থাকেন না কেন আপনার যে বিষয়ের কোড রয়েছে সেই কোড উল্লেখ করে প্রতিটি রুটিনের তারিখ ও আপনার কোর্সের নাম উল্লেখ করে রুটিনটি সাজিয়েছি। সুতরাং আপনি যে ডিপার্টমেন্টেরি পরীক্ষার্থীর হন না কেন আপনার জন্য এ রুটিনটি সংগ্রহ করা সহজ হবে এবং জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে যে পরীক্ষা সম্পূর্ণ এই রুটিন এর ওপর গ্রহণ করা হবে।

প্রতিটি পরীক্ষার্থীদের অবগতির জন্য বলতে চাই যে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মাঝে মাঝে তাদের পরীক্ষাগুলো স্থগিত করে দেয়। জাতীয় বিশ্ববিদ্যালয় কার্যক্রমে কোন ধরনের ত্রুটি দেখা দিলে অথবা দেশের সার্বিক পরিস্থিতি পরিস্থিতিশীল হলে এক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের রুটিন পরিবর্তন করতে পারে। আপনারা যারা মাস্টার্স শেষ পর্বের রুটিন পেয়েছেন তারা অবশ্যই এর রুটিনের ভিত্তিতে প্রতিটি পরীক্ষাতে অংশগ্রহণ করবেন এবং পরীক্ষায় অংশগ্রহণের সময় আপনাদের যে এডমিট কার্ড ও রেজিস্ট্রেশন নম্বর রয়েছে সেটি নিজ নিজ ডিপার্টমেন্ট থেকে সংগ্রহ করে নেবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের যেকোনো ধরনের তথ্য পেতে হলে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন এবং আমরা আপনাদের জাতীয় বিশ্ববিদ্যালয় সকল ধরনের আপডেট তথ্য শেয়ার করি।

Leave a comment