টনসিল অপারেশন খরচ কত ২০২৪

শীতকালীন সময়ে আমাদের বিভিন্ন ধরনের রোগ দেখা দেয় এবং এ রোগগুলো থেকে নিরাময় পাওয়ার জন্য আমরা বিভিন্ন ধরনের চিকিৎসা গ্রহণ করি। শীতকালে ঠান্ডা জড়িত কারণে যে সকল রোগ গুলো দেখা যায় তার মধ্যে অন্যতম হচ্ছে টনসিল। গলার মধ্যে এক ধরনের সমস্যা দেখা দেয় যেটার কারণে আমাদের কোন কিছু গিলতে অনেক বেশি সমস্যা হয় এবং আপনি দীর্ঘতম সময় ধরে এই সমস্যায় ভুগছেন।

চিকিৎসা ক্ষেত্রে বর্তমানে বাংলাদেশে অনেক বেশি এগিয়েছে যার কারণে যারা বর্তমানে টনসিল রোগে ভুগছেন তারা এটার চিকিৎসা করার জন্য প্রথমে ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে পারে এবং ডাক্তার পরামর্শ দেওয়ার পর আপনাকে অবশ্যই সঠিক চিকিৎসা করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে টনসিল জনিত কোন সমস্যায় ভোগার পর রোগী সাধারণভাবে অপারেশন করার চেষ্টা করে যার কারণে আপনি এটি ওষুধ খাওয়ার মাধ্যমে এই চিকিৎসা করতে পারবেন না আপনাকে অবশ্যই অপারেশন করা জরুরি তবে ডাক্তারের পরামর্শ গ্রহণ করার পর অপারেশন করা উচিত।

যাহোক এই মুহূর্তে আপনি টনসিল অপারেশন করাতে চাইলে আপনাকে অবশ্যই এটি করাতে কি পরিমাণ অর্থ খরচ করতে হবে সেই তথ্যটি জানা উচিত তবে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে আপনি ক্লিনিক বা হাসপাতালে উপর ভিত্তি করে এটির খরচ নির্ভর করে। বর্তমানে বাংলাদেশের সরকারি হাসপাতালগুলোতেও টনসিল অপারেশন করা হচ্ছে যার কারণে এখন অনেকেই হাসপাতালে করার সিদ্ধান্ত নিয়েছেন যার কারণে খরচ তুলনামূলকভাবে অনেকটাই কম।

অন্যদিকে আপনি যদি মনে করেন যে কোন বেসরকারি হসপিটাল বা ক্লিনিকে টনসিল অপারেশন করবেন সে ক্ষেত্রে আপনাকে একটু মোটা অংকের অর্থ খরচ করতে হবে। যাই হোক আমরা আপনাদের সাথে সরকারি বেসরকারি মেডিকেল ও ক্লিনিক এর পরিমাণ অর্থ খরচ করে টনসিল অপারেশন করা হয় সে সম্পর্কে একটি ধারণা দিয়েছে আমরা আশা করছি যে আপনি আমাদের এই তথ্যের ভিত্তিতে আপনার চিকিৎসা করাতে পারবেন।

কোন কিছুর অপারেশন করার ক্ষেত্রে আপনাকে যে বিষয়গুলো মাথায় রাখতে হয় সেটা হচ্ছে যে আপনি কোন ধরনের ক্লিনিকে এর চিকিৎসা করাবেন সেটার উপর ভিত্তি করেই। যদি ঢাকায় অথবা ঢাকার বাইরে কোন স্থানে কোন উন্নত ক্লিনিকে আপনার টনসিল চিকিৎসা করাতে চান বা অপারেশন করাতে চান সে ক্ষেত্রে আপনাকে তিরিশ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকার মধ্যেই খরচ পড়তে পারে। তবে অনেক খেতে দেখা যায় যে বেশ কয়েকটি বেসরকারি হাসপাতাল রয়েছে যারা সাধারণভাবে গ্রাহকদের সুবিধা দেওয়ার ক্ষেত্রে কম টাকার মধ্যে টনসিল অপারেশন সম্পন্ন করে।

তবে অপারেশন করার পূর্বে আপনাকে অবশ্যই যাচাই করতে হবে যে আপনি যে ডাক্তার বা চারজনের মাধ্যমে টনসিল অপারেশন করতে চাচ্ছেন সেই সার্জন কত বেশি অভিজ্ঞ কারণ অভিজ্ঞতার ওপর অপারেশনের খরচ অনেকটা নির্ভর করে। এর পাশাপাশি যে হসপিটালে করাবেন সেখানে উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে কিনা কেননা টনসিল অবেশনের জন্য বেশ কিছু আধুনিক চিকিৎসা যন্ত্রপাতি ব্যবহার করতে হয় যেগুলো একটি ক্লিনিকে থাকা অবশ্যই জরুরী।

Screenshot-2024-04-25-at-7-19-38-PM

আপনি যদি ভালোভাবে এবং উন্নত প্রযুক্তিতে কোন ধরনের জটিলতা ছাড়াই টনসিল অপারেশন করতে চান তাহলে আপনাকে নগদ ৩০ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকার মধ্যে প্রদান করতে হবে তবে এটা শুধুমাত্র ঢাকা জেলার মধ্যেই হতে হবে। তবে অনেকেই রয়েছেন যারা নির্দিষ্ট একটি এলাকার টনসিল অপারেশন খরচ কত হতে পারে সে তথ্যটি জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাইলে আপনাকে অবশ্যই নিকটস্থ যে রিসিপশন রয়েছে যে ক্লিনিক রয়েছে সেখানে যোগাযোগ করুন যোগাযোগ করার পর সার্জনের সাথে কথা বলার ভিত্তিতে আপনাকে যে মূল্য নির্ধারণ করা হবে সেটার উপর ভিত্তি করে আপনাকে অপারেশন খরচ প্রদান করতে হবে।

আমরা শুধুমাত্র এখানে একটি ধারণা দিয়েছে এ ধারণার উপর ভিত্তি করে আপনি সরাসরি সাত জনের সাথে কথা বলতে পারেন না সুতরাং যাচাই-বাছাই করে অবশ্যই অপারেশন করবেন।

Leave a comment