কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

২০০৪ সাল থেকে বাংলাদেশ সরকার এক বিশেষ পদ্ধতিতে সারা বাংলাদেশের মানুষের তথ্য সংগ্রহ করে। জন্ম নিবন্ধন সনদ আমাদের রাষ্ট্রীয় অধিকার এবং একজন শিশু জন্ম নেওয়ার ৪৫ দিনের মধ্যে তার জন্ম নিবন্ধন সনদ করার নিয়ম রয়েছে। জীবনের প্রতিটি ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যার কারণে আপনারা যারা এখন পর্যন্ত জন্ম নিবন্ধন সনদ করেননি তারা যত তাড়াতাড়ি সম্ভব পারেন তা সম্পূর্ণ করুন।

২০০৪ সালে হাতে লেখা জন্ম সনদ এর মাধ্যমে এ যাত্রা শুরু হলেও বর্তমানে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে জন্ম সনদ তৈরি করা হয় এবং এদের এক পাশে বাংলায় অন্যপাশে ইংরেজিতে জন্ম সনদের সকল তথ্য দেওয়া থাকে। আপনি কি জন্ম সনদ যাচাই করতে চাচ্ছেন তাহলে আপনাকে এই মুহূর্তে জন্ম সনদ যাচাইয়ের জন্য যে তথ্যটি জানা উচিত তা হচ্ছে কোড নাম্বার।

তবে অনেকের মনে প্রশ্ন থাকতে পারে যে কোড নাম্বার কি অর্থাৎ কোড নাম্বার দিয়ে কিভাবে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করেছে তথ্যটি। কোড নাম্বার এর ভিত্তিতে জন্ম সনদ যাচাই করা একটি সহজ মাধ্যম কিন্তু আমাদের মাঝে অনেকেই রয়েছে এটা কিভাবে কাজ করে এই তথ্যটি জানেনা তাদের উদ্দেশ্যে আমরা এই আর্টিকেলের ভিত্তিতে আপনাদের সঠিক তথ্যটি জানাবো।

কোড নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন সনদ অনলাইন যাচাই

আপনারা যারা ইতিমধ্যে জন্ম নিবন্ধন সনদ পেয়ে গেছেন অথবা জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করেছেন তারা লক্ষ্য করবেন যে আপনার জন্ম নিবন্ধন সনদ যদি ডিজিটাল হয়ে থাকে তাহলে সেখানে ১৭ ডিজিটাল একটি সংখ্যা রয়েছে যাকে আমরা জন্ম নিবন্ধন নম্বর বলে চিনি। অন্যদিকে যাদের হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ রয়েছে অর্থাৎ পুরাতন সহনদ রয়েছে তারা 16 ডিজিটের একটি নাম্বার দেখতে পারেন এই নাম্বারটিতে সাধারণভাবে জন্ম নিবন্ধনের কোড নাম্বার বলা হয়। এখন প্রশ্ন হচ্ছে এই কোড নাম্বার ব্যবহার করে কিভাবে একজন ব্যক্তি চাইলেই সহজে নিজের জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা যাচাই করতে পারবে।

প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন সনদ বের করার যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করতে হবে এবং আমরা আপনাদের সাহায্য করার উদ্দেশ্যে অফিশিয়াল লিংক (https://bdris.gov.bd) দিয়েছি।

অতঃপর প্রথম অংশে আপনার সামনে ১৭ ডিজিটের কোড নাম্বার বসানোর অপশন পাবেন সেই নাম্বারটি আপনার জন্ম নিবন্ধন অনুসারে সঠিকভাবে লিখুন।

নিচের অংশে আপনার জন্ম তারিখ লিখতে হবে মনে রাখবেন আপনি জন্ম নিবন্ধন আবেদন করার সময় যে সঠিক জন্ম নিবন্ধনের জন্ম তারিখ উল্লেখ করেছিলেন সেটি লিখুন।

আপনার সামনে ক্যাপচা প্রশ্নের উত্তর দেওয়ার অপশন আসবে সেই কাপটা উত্তর সঠিকভাবে লিখুন।

সবশেষে সার্চ বা অনুসন্ধান অপশন এ ক্লিক করুন এবং আপনার জন্ম নিবন্ধন সনদের বর্তমান যে অবস্থা রয়েছে এখানে দেখতে পাবেন।

আমরা মনে করি যে আপনি আপনার জন্ম নিবন্ধন সনদের যে ১৭ ডিজিটের সংখ্যা রয়েছে সেটা ভিত্তি করে খুব সহজেই কাজ যাচাই করতে পারছেন।

অন্যদিকে অনেকে রয়েছেন যারা পুরাতন জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে বর্তমান অবস্থা যাচাই করতে চান। যারা পুরাতন জন্ম নিবন্ধন সনদ নাম্বার দিয়ে বর্তমানে ডিজিটাল জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনারা যদি এটি করতে চান তাহলে আপনার স্থানীয় সরকার বিভাগের সাথে প্রথমে যোগাযোগ করতে হবে। স্থানীয় সরকার বিভাগে যোগাযোগ করলে আপনার ইউনিয়ন পরিষদ পৌরসভা অথবা সিটি কর্পোরেশন থেকে বেশ কিছু তথ্য যা হবে সেই সকল তথ্য ও কাগজপত্র জমা দিন। পরিশেষে আপনার জন্ম নিবন্ধন কোড নাম্বারের ভিত্তিতে তৈরি করা সম্ভব হবে এবং আপনি 17 সংখ্যার একটি জন্ম নিবন্ধন নম্বর পাবেন। এই কোড নাম্বার ব্যবহার করে আপনি বিভিন্ন ধরনের চাকরির আবেদন থেকে শুরু করে সকল ধরনের কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

Leave a comment