নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার প্রশ্ন ২০২৪ বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা

আমাদের শিক্ষা জীবনে প্রতিটি শ্রেণীতে উত্তীর্ণ হওয়ার পর আমাদের সবচেয়ে কঠিন যে মুহূর্ত তা হলো নবম শ্রেণী। শিক্ষা জীবন অর্থাৎ নিম্ন মাধ্যমিক এর প্রথম ধাপ এবং জীবনের প্রথম কোন পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করার একটি পর্যায় হলো নবম শ্রেণী। অষ্টম শ্রেণীতে জুনিয়র স্কুল সার্টিফিকেট জেএসসি পরীক্ষার উত্তীর্ণের মাধ্যমে প্রতিটি শিক্ষার্থী নবম শ্রেণীতে ভর্তি হন। এই নবম শ্রেণীতে আমাদের ব্যাপক পরিবর্তন আসে আমাদের বই যেমন পরিবর্তন হয় ঠিক তেমনি আমাদের গ্রুপ ভাগ হয়ে যায়।

নবম শ্রেণীতে শিক্ষার্থীরা তারা বিজ্ঞান বিভাগ মানবিক বিভাগ না ব্যবসায়ী শিক্ষা বিভাগ কোনটি গ্রহণ করবে সেটি বাছাই করার সুযোগ পায়। সুতরাং আমাদের জীবনের গুরুত্বপূর্ণ একটি শ্রেণি হলো নবম এবং এই সময়ে আমরা সঠিক সিদ্ধান্ত নেওয়ার সুযোগ পাই। নবম শ্রেণীতে তিনটি পর্যায়ে পরীক্ষা গ্রহণ করা হয়। আপনি ভর্তি হওয়ার শুরুতেই শিক্ষক সমিতির দ্বারা অথবা আপনি যে বোর্ডের অধীনে থেকে পড়াশোনা করছেন সে বোর্ডের ভিত্তিতে একটি সিলেবাস প্রদান করা হয়। উক্ত সিলেবাস এর আলোকেই নবম শ্রেণীর তিনটি ধাপে পরীক্ষা গ্রহণ করা হয়।

প্রথম সাময়িক পরীক্ষা দ্বিতীয় সাময়িক পরীক্ষা ও তৃতীয় সাময়িক পরীক্ষা বা বার্ষিক পরীক্ষা আগের দিনে এই তিনটি পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করা হলেও বর্তমানে অর্ধ বার্ষিক এবং বার্ষিক পরীক্ষা গ্রহণ করার মাধ্যমে ছাত্রছাত্রীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হয়। বছরের মাঝামাঝি সময় অর্থাৎ জুন থেকে আগস্ট মাসের মধ্যেই নবম শ্রেণীর অর্ধ বার্ষিক পরীক্ষা গ্রহণ করা হয়। অন্যদিকে বার্ষিক পরীক্ষার নভেম্বর থেকে ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহের মধ্যেই পরীক্ষা গ্রহণ সম্পন্ন করতে বলা হয়।

একদম পরীক্ষার্থী হিসেবে আপনি হয়তো নবম শ্রেণীতে পড়ছেন এবং সেখানে পড়া অবস্থাতেই আপনি বার্ষিক পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছেন। বার্ষিক পরীক্ষায় অংশগ্রহণ করা সময় প্রতিটি শিক্ষার্থীকে একটি বেশি সতর্কিত হয় কেননা এটার ভিত্তিতে তাদের পরবর্তী ধাপ অর্থাৎ দশম শ্রেণীতে উত্তীর্ণ করা হবে। আপনি যদি ভালো ফলাফল করেন তাহলে আপনাকে অবশ্যই দশম শ্রেণীতে ভালো রোল নাম্বার প্রদান করা হয়। সুতরাং আপনি নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রশ্ন কেমন হয়ে থাকে এই তথ্যটি জানার আগ্রহ থাকলে আমরা আপনাদের জন্য এখানে নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার প্রশ্ন শেয়ার করেছি। আপনারা অবশ্যই আমাদের এখান থেকে নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করবেন এবং সেটির ভিত্তিতে আপনি এ বছরে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন অথবা আপনার প্রশ্নপত্র কেমন হবে সেটি যাচাই করতে পারছেন।

নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার প্রশ্ন ও সমাধান

নবম শ্রেণীর প্রতিটি শিক্ষার্থীর জন্য সুখবর হলো আমরা তাদের সিলেবাসের আলোকে বার্ষিক পরীক্ষায় যে প্রশ্ন করা হয়েছে সেটি এখানে প্রকাশ করতে সক্ষম হয়েছে এর পাশাপাশি আপনি বিগত সালের যে সকল প্রশ্ন পত্র ছিল সেগুলো এখানে দেওয়া হয়েছে। একজন নবম শ্রেণীর শিক্ষার্থী হিসেবে আপনি বার্ষিক পরীক্ষায় ভালো ফলাফল করতে চাইলে অবশ্যই আপনার প্রস্তুতি ভালো হওয়া জরুরি। আপনি বিগত সালের প্রশ্নগুলো পড়ে বুঝতে পারবেন যে আগের বছরের শিক্ষার্থীরা কেমন ধরনের প্রশ্নের মুখোমুখি হয়েছে এমনকি এ বছরে যে প্রশ্নপত্র তৈরি করা হচ্ছে সেটা গত বছরের প্রশ্নপত্রের ৩০% কমন পেতে পারেন।

নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করার পর আপনাকে সেটির যথাযথ সমাধান জানা উচিত। কেননা এই প্রশ্নের সমাধানের ভিত্তিতে আপনি বুঝতে পারবেন যে আপনার কি কি কাজ করা উচিত আবার এমন কিছু প্রশ্ন রয়েছে যে সকল প্রশ্নের উত্তর শিক্ষার্থীরা নিজে থেকে করতে পারে না। আমরা নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার প্রতিটি বিষয়ের নাম উল্লেখ করেছি এর পাশাপাশি তাদের যে সকল প্রশ্ন পত্র গুলো ছিল সেগুলো এখানে ধারাবাহিকভাবে শেয়ার করেছে।

নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার বাংলা প্রশ্ন ও সমাধান যারা অনলাইন থেকে খুঁজে চলেছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে বাংলা আবশ্যিক একটি বিষয় যা প্রতিটি গ্রুপের ছাত্র-ছাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আপনারা বাংলা বিষয়ের সম্পূর্ণ নির্ভুল বার্ষিক পরীক্ষার প্রশ্ন পেতে পেলে অবশ্যই নিচের অংশ থেকে বাছাই করুন।

c9


c92

বাংলার পাশাপাশি যারা ইংরেজি বার্ষিক পরীক্ষার প্রশ্ন সংগ্রহ করতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে ইংরেজি একটি জটিল বিষয় হওয়ার কারণে ছাত্রছাত্রীরা প্রতিবছর ইংরেজিতে খারাপ ফলাফল করে যার কারণে এই মুহূর্তে আপনাকে নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার প্রশ্ন ইংরেজি বিষয়ে সেটা সংগ্রহ করা জরুরী। নিচের অংশ থেকে আপনার বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র টি সংগ্রহ করুন এবং সেটি অনুসারে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন।

আবশ্যিক বিষয় ছাড়াও গ্রুপ ভিত্তিক নবম শ্রেণীর প্রশ্নপত্র সংগ্রহ করা প্রতিটি শিক্ষার্থীর নীতিগত দায়িত্ব। নবম শ্রেণীর একজন শিক্ষার্থী হিসেবে আপনি এই মুহূর্তে বার্ষিক পরীক্ষার প্রশ্ন গ্রুপ ভিত্তিক অর্থাৎ বিজ্ঞান বিভাগ মানব বিভাগ অথবা ব্যবসা শিক্ষা বিভাগের প্রশ্নপত্র এখানে পাচ্ছেন। সুতরাং আপনারা অবশ্যই আমাদের এখান থেকে আপনার নির্ধারিত প্রশ্নের সংগ্রহ করবেন এবং আমরা অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা প্রতিটি প্রশ্নের সমাধান করার যথাসাধ্য চেষ্টা করেছি।

Leave a comment