ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় নোটিশ ২০২৪ – ভর্তি, রুটিন, রেজাল্ট সর্বশেষ খবর

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় হলুদ ২০১৩ সালে ঢাকা জেলায় প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি সরকারি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশে আরবি শাস্ত্রকে আরো বেশি সুন্দর ও প্রত্যেকের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য এই বিশ্ববিদ্যালয় দীর্ঘসময় ধরে কাজ করছেন। তবে এই বিশ্ববিদ্যালয় টি সবচেয়ে জনপ্রিয় আমাদের দেশে এর পাশাপাশি সৌদি আরবের শিক্ষা ব্যবস্থার সাথে মিল রেখে এখানকার শিক্ষা ব্যবস্থা পরিচালনা করা হয়। তবে এই বিশ্ববিদ্যালয় টি সংক্ষেপে আরবি বিশ্ববিদ্যালয় নামে পরিচিত। বাংলাদেশের অধিভুক্ত প্রথম আরবি বিশ্ববিদ্যালয় হল এটি এবং মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা আধুনিকায়ন ও যুগ উপযোগী করতে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়।

বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বারা পরিচালিত এই আরবি বিশ্ববিদ্যালয় প্রতিনিয়ত তাদের যে সকল শিক্ষার্থী রয়েছে তাদের সঠিক তথ্য দেয়ার জন্য একটি নির্দিষ্ট ওয়েবসাইট তৈরি করেছে। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীদের জন্য এখন https://iau.edu.bd ওয়েবসাইটের ভিত্তিতে সকল ধরনের কার্যক্রম এবং পরীক্ষার রুটিন সংক্রান্ত সকল ধরনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সুতরাং আপনারা সকল ধরনের কার্যক্রমটির সংক্রান্ত সকল ধরনের তথ্য পেতে হলে তাদের অফিসিয়াল সার্টিফিকেট করতে পারেন অথবা আমরা এখানে আপনাদের সাথে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের যে সকল কার্যক্রম বর্তমানে চলমান রয়েছে সে সংক্রান্ত তথ্য দিয়েছি।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় নোটিশ

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় তাদের অফিসিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে প্রতিনিয়ত ধরনের নোটিশ প্রকাশ করে থাকেন। সুতরাং আপনারা যারা ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় অধ্যায়নরত অবস্থান রয়েছেন তারা সকল ধরনের তথ্য পাওয়ার জন্য এখন তাদের অফিসিয়াল সার্ভারে প্রবেশ করতে পারেন। তবে নোটিশ সরকারের সকল ধরনের তথ্য আমরা প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইটের ভিত্তিতে আপডেট করে থাকি এতে করে আপনার জন্য অনেক বেশি সুবিধা হতে পারে। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় যে সকল নোটিশ প্রকাশ করা হয় তার মধ্যে অন্যতম হচ্ছে রুটিন, ভর্তি বিজ্ঞপ্তি, পরীক্ষা স্থগিত সংক্রান্ত নোটিশ, পরীক্ষার ফলাফল সংক্রান্ত নোটিশ ইত্যাদি।

Screenshot-2023-11-15-at-10-44-23-AM


Screenshot-2023-11-15-at-10-44-31-AM
ভর্তি সংক্রান্ত নোটিশ

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিবছরই নতুন সেশনে অনার্স মাস্টার্স প্রোগ্রামে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে। আপনারা যারা এইচএসসি পাস করার পর ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ভর্তি হতে চাচ্ছেন তাদের জন্য প্রতিবছরের অক্টোবর মাসে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি পিডিএফ আকারে অফিশিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে প্রকাশ করা হয় এবং পিডিএফ ফাইলে ভর্তির আবেদন শুরুর তারিখ আবেদন শেষ হওয়ার তারিখ থেকে শুরু করে ভর্তি এবং ভর্তির যোগ্যতা সংক্রান্ত সকল ধরনের তথ্য উল্লেখ থাকে।

তাছাড়া আপনারা যারা রয়েছেন তারা অনেকে মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাইলে সম্প্রতি মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় একটি অফিসিয়াল নোটিশ প্রকাশ করেছে। কামিল মাস্টার্স ২০২১ সালের ভর্তি সংক্রান্ত নোটিশ এর পাশাপাশি শিক্ষার্থীদের ফলাফলের সকল বিজ্ঞপ্তি এখন প্রকাশ করা হয়েছে। আপনারা অবশ্যই ভর্তি সংক্রান্ত নোটিস গুলো আমাদের এখান থেকে সংগ্রহ করে নিতে পারেন এবং সে পিডিএফ ফাইলটি আপনাদের জন্য এখানে উল্লেখ করা হয়েছে।

রুটিন সংক্রান্ত নোটিশ

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্প্রীতি তাদের যে সকল পরীক্ষাগুলোর গ্রহণ করা হবে অর্থাৎ ডিসেম্বর মাসের শুরু থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত বেশ কয়েকটি পরীক্ষা গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফাজিল দ্বিতীয় বর্ষের পরীক্ষা গ্রহণ করার লক্ষ্যে একটি প্রকাশের সিদ্ধান্ত চলছে এবং ধারণা করা হচ্ছে ডিসেম্বর মাসের ১৭ তারিখের মধ্যে এই রুটিন প্রকাশ করা হতে পারে। সুতরাং আপনারা যারা ২০১৭ সালের ফাজিল পরীক্ষার্থী রয়েছেন তারা অবশ্যই রুটিন সংক্রান্ত যে অফিশিয়াল নোটিশ আছে তা এখানে আপলোড করা হয়েছে এবং আপনি চাইলে এখন এই রুটিন টি সহজে এখান থেকে সংগ্রহ করতে। তাছাড়াও আপনি আরবি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট বিএড করে সেখান থেকে রুটিনটি পিডিএফ আকারে দেওয়া রয়েছে সেটি সংগ্রহ করে নিন।

রেজাল্ট সংক্রান্ত নোটিশ

ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন রেজাল্ট বের করার পূর্বে অবশ্যই তাদের অফিশিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে একটি নোটিশ প্রকাশ করে। উক্ত নোটিশের যে পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে সেই পরীক্ষার নাম উল্লেখ থাকে এর পাশাপাশি কিভাবে অনলাইন ও মোবাইল এসএমএস এর মাধ্যমে ফলাফল দেখা যায় সে সংক্রান্ত বিস্তারিত নিয়ম উল্লেখ থাকে। এইতো কিছুদিন আগে 6 নভেম্বর ফাজিল দ্বিতীয় বর্ষের ফলাফল প্রকাশ করা হলো এবং এই ফলাফল সারাদেশের যে সকল পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা অনলাইনের মাধ্যমে বের করতে পেরেছেন।

অন্যদিকে যারা পরীক্ষায় অংশগ্রহণ করেছেন কিন্তু এখন পর্যন্ত ফলাফল পাননি তারা অধির আগ্রহে তাদের রেজাল্ট কবে প্রকাশ হবে সেই তথ্যটি জানতে চাচ্ছেন। আমরা প্রতিনিয়ত রেজাল্ট সংক্রান্ত সকল ধরনের তথ্য আরবি বিশ্ববিদ্যালয় যে সকল তথ্যগুলো ছিল সেগুলো শেয়ার করতে সক্ষম হয়েছে। এ অবস্থায় আপনারা অবশ্যই রেজাল্ট সংক্রান্ত নোটিশ পেতে হলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। আপনারা যারা স্বল্প সময়ের মধ্যে রেজাল্ট বের করতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে রেজাল্ট প্রকাশের পূর্বে অফিসিয়াল ওয়েবসাইটের ফলাফল দেখতে পারবেন।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় যে সকল নোটিশগুলো প্রকাশ করে সেগুলো পিডিএফ আকারে প্রকাশ করা হয় এবং যে তারিখে প্রকাশ করা হয় সেই তারিখ উল্লেখ থাকে। তাই ফলাফল অথবা রুটিন সংক্রান্ত যে কোন তথ্য পাওয়ার জন্য অবশ্যই সর্বশেষ যে নোটিশ প্রকাশ করা হয়েছে সেটির দিকে লক্ষ্য রাখবেন।

Leave a comment