eps boesl gov bd রেজিস্ট্রেশন 2025

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল) নতুন বছরের শুরুতেই সারা দেশের যারা কোরিয়া যাওয়ার প্রতি আগ্রহী রয়েছেন তাদেরকে রেজিস্ট্রেশন করার সুযোগ দিয়েছেন। আজকে আমরা আপনাদের সাথে অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে কিভাবে একজন ব্যক্তি খুব সহজে রেজিস্ট্রেশন করবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছি। বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল) কর্তৃপক্ষ তাদের সকল কার্য সম্পাদনের জন্য একটি নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করে এবং এই ওয়েবসাইটের ভিত্তিতে চাইলে এখন রেজিস্ট্রেশন করতে পারবেন।

২০২৫ সালের রেজিস্ট্রেশনের যে পদ্ধতি রয়েছে সেটি বোয়েসেল তাদের অফিসিয়াল ওয়েবসাইট এবং তাদের যে ফেসবুক পেজ রয়েছে সেটার মাধ্যমে ভিডিও আকারে আপলোড করে দেয়। তবে অনেকেই রয়েছেন যারা কিভাবে রেজিস্ট্রেশন করবেন এ সম্পর্কে তথ্য জানেনা কেননা মোট দুইটি পদ্ধতিতে বয়েসেল রেজিস্ট্রেশন করা সম্ভব হয় এবং এই রেজিস্ট্রেশন করার দুইটি আলাদা পদ্ধতি রয়েছে। আমরা এখানে আপনাদের সাথে দুটি পদ্ধতি বিস্তারিতভাবে আলোচনা করেছি যাতে করে আপনি বোয়েসেলের রেজিস্ট্রেশন কার্যক্রম খুব সহজে সম্পাদন করতে পারেন।

eps boesl gov bd রেজিস্ট্রেশন

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল) তাদের একটি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে এবং এই অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে তাদের রেজিস্ট্রেশন কার্যক্রম পরিচালনা করা হয়। প্রথমে সার্কুলার প্রকাশ করা হয় এবং সার্কুলার প্রকাশের পর দুই দিন সময় দেওয়া হয় যে দুই দিনের মধ্যে ৩০ হাজার কর্মীকে অনলাইনের মাধ্যমে আবেদন করার নির্দেশনা দেয়। প্রথম যে ক্যাটাগরি রয়েছে তা হচ্ছে আপনাকে কোরিয়ান ভাষায় পারদর্শী হলে যত দ্রুত সম্ভব স্বল্প সময়ের মধ্যেই আপনাকে ইপিএস এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে লগইন করতে হবে এবং সেখানে রেজিস্ট্রেশন করে আপনাকে আবেদন সম্পন্ন করতে হবে।

কোরিয়ান ভাষায় যদি আপনি পারদর্শী হয়ে থাকেন তাহলে আপনি চাইলে এখন রেজিস্ট্রেশন করতে পারবেন এবং রেজিস্ট্রেশন করার জন্য আপনাকে অল্প সময় দেওয়া হয় সার্ভার চালু করার কিছুক্ষণের মধ্যেই 30000 জন আবেদন করে ফেলে যার কারণে আপনি যদি এই সময়ের পর বা ত্রিশ হাজার জনের মধ্যে যদি না টিকতে পারেন তাহলে আপনাকে পরবর্তী বছরের জন্য অপেক্ষা করতে হবে। খুব সহজেই আপনি রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন।

eps-boesl-gov-bd-1


eps-boesl-gov-bd-application-form

  • আপনাকে http://eps.boesl.gov.bd অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • মুক্ত ওয়েবসাইটে যাওয়ার পর আপনাকে আবেদন অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
  • আপনার থেকে বেশ কিছু ব্যক্তিগত তথ্য জানতে চাওয়া হবে শেষ হল তথ্যগুলো সঠিকভাবে দিন।
  • আপনার নাম ইংরেজিতে, মাতার নাম ও জাতীয় পরিচয় পত্র নম্বর, পিতার নাম ও জাতীয় পরিচয় পত্র নম্বর, পাসপোর্ট নম্বর, আপনার স্থায়ী ও অস্থায়ী ঠিকানা ইত্যাদি সংক্রান্ত সকল ধরনের তথ্য সঠিকভাবে লিখুন।
  • নিচের অংশে আপনাকে আপনার যে পাসপোর্ট এর ছবি রয়েছে সে পাসপোর্ট এর ছবি আপলোড করতে হবে।
  • আপনার সম্প্রতি তোলা ছবি আপলোড করুন।
  • আপনার ব্যবহার করা সকল তথ্যগুলো সঠিক হয়েছে কিনা সেটি যাচাই করে নিন এবং সঠিক হয়ে থাকলে সাবজেক্ট অপশনে ক্লিক করুন।
  • পরিশেষে আপনার আবেদন সম্পন্ন হয়েছে এবং আপনাকে একটি সিরিয়াল নম্বর দেয়া হবে সে সিরিয়াল নম্বর ব্যবহার করে পরবর্তীতে আপনাকে বিকাশ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করতে হবে।

উপরের অংশে যে নির্দেশনা দেয়া হলো সেই নির্দেশনা অনুসরণ করে একজন ব্যক্তি চাইলে খুব সহজেই তার ইপিএস এর যে সকল কার্যক্রম রয়েছে সে সমকোণ কার্যক্রম সম্পর্কে জানতে পারছেন এবং কিভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করে সে সম্পর্কে ধারণা পাচ্ছেন। তবে মনে রাখবেন যে আপনি কোরিয়ান ভাষায় পারদর্শী হলে শুধুমাত্র এভাবে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে এবং রেজিস্ট্রেশন সম্পন্ন হলে আপনার পেমেন্ট করা সবচেয়ে বেশি জরুরী। পেমেন্ট করার জন্য দুই দিন সময় দেওয়া হয় এই সময়ের মধ্যে আপনাকে অবশ্যই বিকাশের মাধ্যমে পেমেন্ট করতে হবে।

Leave a comment