প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রশ্ন সমাধান ২০২৪ (প্রথম ধাপ) বরিশাল, সিলেট ও রংপুর

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে প্রথম ধাপে নিয়োগ পরীক্ষার কার্যক্রম শুরু হয়েছে আগামী ২ ডিসেম্বর থেকে সারাদেশে যে সকল আবেদনকারী রয়েছেন তারা অফিসিয়াল ওয়েবসাইট থেকে এডমিট কার্ড সংগ্রহ করতে পারছেন। ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে নির্ধারিত ওয়েবসাইটে লগইন করে এডমিট কার্ড সংগ্রহ করা যাবে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগের লক্ষ্যে প্রথম ধাপে বরিশাল সিলেট ও রংপুর বিভাগের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর পরীক্ষা আগামী ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হতে চলেছে।

এর পরবর্তী সময়ে ধারাবাহিকভাবে সারাদেশের প্রার্থীরা অনলাইন থেকে তাদের এডমিট কার্ড সংগ্রহ করবেন এবং নির্ধারিত দিনেই পরীক্ষায় অংশগ্রহণ করবেন। পরীক্ষায় অংশগ্রহণ করার ক্ষেত্রে প্রতিটি আবেদনকারীকে অবশ্যই তাদের প্রশ্নের নাম্বার বন্টন ও প্রশ্নের ধরন কেমন হয় এ বিষয়টি জানা উচিত এ ক্ষেত্রে আমরা আপনাদের জন্য বিগত কয়েক বছরের প্রশ্নের পাশাপাশি প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নের সমাধান প্রকাশ করেছি। সুতরাং আপনারা যারা প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রশ্ন খুঁজে চলেছেন তাদের জন্য বলতে চাই যে আপনারা আমাদের এখান থেকে অবশ্যই প্রশ্নের সমাধান এবং প্রশ্ন ব্যাংক সংগ্রহ করে নিবেন।

প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রশ্ন ব্যাংক

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগের লক্ষ্যের আপনারা যারা এ বছরে আবেদন করেছিলেন তারা এই মুহূর্তে এডমিট কার্ড সংগ্রহ করেছেন এবং তাদের পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করছেন। মোট তিনটি ধাপে এই পরীক্ষা গ্রহণ করা হবে এবং যে সকল পরীক্ষাতে পরীক্ষায় অংশগ্রহণ করবেন অবশ্যই একটি প্রস্তুতি গ্রহণের মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা অনেক জটিল হয়ে থাকে এবং এখানে প্রতিযোগিতা অনেক কঠিন হয় যার কারণে আপনাকে ভালো প্রস্তুতি অর্জন করে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

এক্ষেত্রে বিগত ১০ বছরের যে প্রশ্নের আলোকে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা গ্রহণ করা হয়েছে সেগুলো সংগ্রহ করে রাখলে আপনার প্রশ্নের মান সম্পর্কে জানতে পারবেন। প্রশ্নের মান সম্পর্কে জানার জন্য এবং কোন কোন অংশ থেকে প্রশ্ন করা হয় সেটা জানার জন্য আপনাকে বিগত বছরের প্রশ্নপত্র সংগ্রহ করা উচিত। আমরা আপনাদের জন্য বিগত ১০ বছরে যে প্রশ্নপত্র রয়েছে সেগুলো সমূহ করেছি এবং তা এখানে ধারাবাহিকভাবে আপনাদের সাথে উপস্থাপন করেছে। আমরা ২০১০ সাল থেকে শুরু করে ২০২২ সাল পর্যন্ত যে সকল প্রশ্নের ভিত্তিতে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা গ্রহণ করা হয়েছে সেগুলোর প্রশ্নপত্র সংগ্রহ করেছি। এর পাশাপাশি আমরা একটি শর্ট সাজেশন দিয়েছে যেটা আপনার জন্য পরীক্ষার প্রস্তুতিতে আরো বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। আপনারা অবশ্যই আমাদের এখানে যে ১২ বছরের প্রশ্নের সমাধান দেওয়া হয়েছে সেই প্রশ্নের সমাধান সংগ্রহ করতে পারেন। আমাদের প্রশ্নপত্রগুলো আপনার পরীক্ষার ৪০ শতাংশ কমন পেতে সাহায্য করবে।

প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রশ্ন সমাধান ২০২৪

গত বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে ২ ডিসেম্বর থেকে নির্ধারিত ওয়েবসাইট  (admit.dpe.gov.bd) সঠিক ইউজারনেম ও পাসওয়ার্ড ব্যবহার করে বা এস এস সি রোল বোর্ড অফ পাশের বছর লিখে লগইন করে প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। পরীক্ষা নির্ধারিত সময়ে গ্রহণ করা হবে এবং ৮ ডিসেম্বর নতুন তারিখে মোট ১০০ নম্বরের উপর ভিত্তি করে এই পরীক্ষা গ্রহণ করা হচ্ছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ জানিয়েছে ৮ই ডিসেম্বর শুক্রবার সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত প্রথম ধাপের পরীক্ষা আবেদনকারীরা নিজ নিজ জেলায় অনুষ্ঠিত হবে এবং পরীক্ষার্থীদের অবশ্যই সকাল 9 টার মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। আপনারা যারা এই পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা এই মুহূর্তে তাদের প্রশ্নের সমাধান খুঁজে চলেছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা প্রথম ধাপের যে প্রশ্নপত্র রয়েছে সেটি সংগ্রহ করেছি এবং সেই প্রশ্নের সমাধান এখানে ধারাবাহিকভাবে আপলোড করা হয়েছে।

পরীক্ষা শেষ করা মাত্রই প্রতিটা পরীক্ষার্থী তাদের প্রশ্নের সমাধান খুঁজে থাকবেন এবং এই প্রশ্নের সমাধান আমরা আপনাদের জন্য এখানে প্রকাশ করেছি। আমরা আপনাদের উদ্দেশ্যে বলতে চাই যে প্রাথমিক শিক্ষক নিয়োগের যে প্রশ্নপত্র রয়েছে সে প্রশ্ন অতি শীঘ্রই সংগ্রহ করা হবে এবং আমরা প্রতিটি জেলার প্রশ্নপত্র সংগ্রহ করেছে এখানে প্রকাশ করেছি। সুতরাং নির্ধারিত এই নিয়মে সঠিক সময়ের মধ্যেই আপনারা প্রশ্নের সমাধান পাচ্ছেন। আমরা মনে করি আমরা আপনাদের উদ্দেশ্যে প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রশ্নের সমাধান প্রকাশ করেছি।

Screenshot-2023-12-01-at-10-12-24-AM


Screenshot-2023-12-01-at-10-13-56-AM

সারাদেশের যে সকল পরীক্ষার্থীরা রয়েছেন তারা অবশ্যই সঠিকভাবে এই প্রশ্নের সমাধান খুঁজবেন এবং এই সমাধান গুলো আমরা এখানে নির্ভুলভাবে প্রকাশ করেছে। চুদাং আপনারা প্রাইমারি শিক্ষক নিয়োগের সবগুলো নির্ভুল প্রশ্নের সমাধান আপনারা এখানে পেয়ে যাচ্ছেন।

Leave a comment