পোল্যান্ড কাজের বেতন কত ২০২৪ – কোন কাজের চাহিদা বেশি

ইউরোপের যে দেশগুলোর নাম আমরা সচরাচর শুনে থাকি তার মধ্যে পোল্যান্ড অন্যতম। পোল্যান্ড সরকারিভাবে পোল্যান্ড প্রজাতন্ত্র হিসেবে একটি রাষ্ট্র ও ঐতিহাসিক অঞ্চল। এর রাজধানী শহরের নাম ওয়ার্‌শ। ইউরোপের যে কয়েকটি দেশ বর্তমানে অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ হয়েছে তার মধ্যে পোল্যান্ড সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ একটি দেশ। অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ এর দেশটিতে আপনি যদি যেতে চান তাহলে আপনাকে অবশ্যই পাসপোর্ট ও ভিসা সম্পন্ন করতে হবে। বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে পোল্যান্ড পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে একটি চুক্তি হয়েছে 2021 সালে এবং সে চুক্তির মাধ্যমে আমরা জানতে পারছি যে প্রতিবছর বাংলাদেশ থেকে প্রায় ৭০ হাজারের বেশি শ্রমিক পোল্যান্ডের নিয়োগ করা হয়।

আপনারা যারা বিদেশে যাবেন বলে মনস্থির করেছেন এবং এই মুহূর্তে কোন দেশে যাবেন বলে সিদ্ধান্ত নিচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনার যদি মোটা অংকের অর্থ ইনকাম করা উদ্দেশ্য হয়ে থাকে তাহলে আপনাকে ইউরোপের অন্যতম জনপ্রিয় দেশ পোল্যান্ডে যেতে পারেন। তবে কোন দেশে যাওয়ার পূর্বে আপনাকে অবশ্যই সেখানে গেলে কত টাকা বেতন পাবেন সে তথ্যটি জানা উচিত এক্ষেত্রে আমরা আপনাদের জন্য পোল্যান্ডে কোন ভিসাতে গেলে আপনি কত টাকা বেতন পাবেন সে সংক্রান্ত তথ্য দিয়েছি। তাছাড়া পোল্যান্ডে কোন কাজের সবচেয়ে জনপ্রিয়তা বেশি এবং চাহিদা অনেক সে তো সকল তথ্যগুলো আপনি এখান থেকেই সংগ্রহ করতে পারছেন।

পোল্যান্ড কাজের বেতন কত

আপনি যখন বিদেশে যাবেন বলে মনস্থির করেন তখন কোন দেশে গেলে ভালো হয় কোন দেশে কোন কাজের বেতন কত হবে সে তথ্যটি জেনে যাওয়া উচিত। এক্ষেত্রে আপনি যদি মনে করেন যে পোল্যান্ডে যাতায়াত করবেন অথবা সেখানে প্রবাসী হিসেবে জীবন যাপন করবেন তাহলে আপনাকে অবশ্যই শিক্ষিত হতে হবে কেননা দক্ষ কারিগরদের বিদেশে ব্যাপক চাহিদা রয়েছে। পোল্যান্ডে কাজ করার জন্য আপনাকে অবশ্যই বেশ কয়েকটি প্রতিষ্ঠান থেকে সঠিকভাবে প্রশিক্ষিত হতে হবে যাতে করে আপনি যেকোনো সময় তাদের কাজগুলো ধরতে পারেন এবং এই কাজের ভিত্তিতে আপনার বেতন অধিকারী বৃদ্ধি পাবে।

আজকের আর্টিকেলের ভিত্তিতে আমরা আপনাদের সাথে বেশ কিছু তথ্য শেয়ার করব যেখানে আপনি পোল্যান্ডে কোন কাজের বেতন কত সেই তথ্যটি জানতে পারছেন। অন্যান্য দেশের তুলনায় পোল্যান্ডে কাজের বেতন অনেক হওয়ার কারণ রয়েছে কারণ এখানে যে মুদ্রা রয়েছে সেটার দাম অনেক বেশি। আপনি যদি পোল্যান্ডে গিয়ে থাকেন সেখানে সর্বনিম্ন এক লক্ষ 50 হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২ লক্ষ ২০ হাজার টাকা পর্যন্ত কর্মী হিসেবে কাজের বেতন পাবেন। তবে ক্ষেত্র অনুযায়ী বা ভালো কোন কোম্পানিতে কাজ করতে চাইলে আপনার বেতনের পরিমাণ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে ডলার রেড বৃদ্ধি পাওয়ার ক্ষেত্রে আপনার বাংলাদেশী মুদ্রা তে আপনার বেতন অনেকাংশে বেড়ে যায়।

একজন বাঙালি হিসেবে যারা পোল্যান্ডের কাজে নিয়োজিত রয়েছেন এবং দেশ থেকে দেশের বাইরে থেকে যারা পোল্যান্ডের বিভিন্ন কোম্পানিতে ফ্যাক্টরিতে কাজ করছে তাদের প্রতি মাসে দুই লক্ষ টাকা পর্যন্ত অনায়াসে ইনকাম করার সুযোগ রয়েছে। আগে তুলনায় পোলান্ডে যাওয়া বর্তমানে অনেকটা সহজ হয়েছে যার কারণে সহজেই আপনি স্বল্প সময়ের মধ্যে ভিসা সম্পন্ন করে পোল্যান্ডে যেতে পারেন।

আপনারা অনেকেই রয়েছেন যারা জিজ্ঞেস করেছেন যে পোল্যান্ডে কোন কাজের সবচেয়ে বেশি চাহিদা তাদের উদ্দেশ্যে বলতে চাই যে পোল্যান্ডের সব থেকে রেস্টুরেন্টের যেসকল কাজগুলো রয়েছে সেগুলোতে বেশি চাহিদা রয়েছে এবং এখানে বেতনও বেশি পাওয়া যায়। অন্যদিকে ড্রাইভিং সহ সফটওয়্যার কোম্পানিগুলোতে বেতন বেশি প্রদান করা হয়ে থাকে তবে সাধারণভাবে বাংলাদেশ থেকে বিভিন্ন দেশ থেকে যারা কর্মী হিসেবে যায় তারা ভাল কোন কোম্পানি সফটওয়্যার কোম্পানিতে কাজ করার তেমন সুযোগ পায় না।

যারা সফটওয়্যার কোম্পানিতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে তারা অনলাইনের মাধ্যমে বিভিন্ন মার্কেটপ্লেস থেকে সফটওয়্যার কোম্পানিগুলোতে যোগদান করে থাকে যার কারণে আপনি যদি সফটওয়্যার কোম্পানিতে চাকরি করার উদ্দেশ্যে পোল্যান্ডে যেতে চান তাহলে বিষয়টি আপনার জন্য চ্যালেঞ্জিং হতে পারে। অন্যদিকে যারা পোল্যান্ডে কাজ করতে চায় তাদের জন্য বলতে চাই যে আপনি একটি কোম্পানিতে দীর্ঘ সময় ধরে কাজ করার ফলে অভিজ্ঞতা অর্জন করবেন এবং পরবর্তী সময়ে আপনাকে নতুন কোম্পানি অধিক বেতন দিয়ে ডেকে নিবে।

Screenshot-2023-12-15-at-9-35-17-AM

নেটওয়ার্কিং এর চাহিদা অনেকটাই বেশি পোল্যান্ডে তাই আপনি যদি নেটওয়ার্কিং সংক্রান্ত কোনো কাজের ওপর প্রশিক্ষক গ্রহণ করার পর যেতে পারেন তাহলে ভালো পরিমাণ বেতন তোলা সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে একজন নেটওয়ার্কিং কর্মী হিসেবে আপনি প্রতি মাসে তিন থেকে চার লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করার সুযোগ পাচ্ছেন তবে এক্ষেত্রে শুধু শুধুমাত্র আপনার দক্ষতা অবলম্বন করে জরুরী এবং পোল্যান্ডের বিভিন্ন কোম্পানিগুলোতে এই কাজের মাধ্যমে নিয়োগ পাওয়া যায়।

পোল্যান্ডে বেসিক বেতন কত এই তথ্যটি জানতে চাইলে আপনাকে বলতে চাই যে এখানে দুই লক্ষ 50 হাজার টাকা থেকে শুরু করে আরো বেশি পরিমাণ বেতন দেয়া হয়। আপনার বেতন নির্ভর করে আপনি কোন কোম্পানিতে যোগদান করেছেন এবং সর্বোচ্চ 3 লক্ষ 50 হাজার টাকা বেশি বেতন পেতে পারেন। বিশেষ করে যারা আইসিটি রিলেটেড কাজগুলোতে সম্পূর্ণভাবে যুক্ত রয়েছে তারা developer অথবা ডিজাইনার হতে পারেনা সে অনুযায়ী আপনাকে আরো বেশি পরিমাণ বেতন দেওয়া হয়।

কোন ব্যক্তি পোল্যান্ডে যাওয়ার পর তার সর্বনিম্ন বেতন এক লক্ষ আশি হাজার টাকা এ ক্ষেত্রে কৃষি বা এগ্রিকালচার সহ অন্যান্য কাজগুলোতে আপনি এই সমপরিমাণ বেতন পাবেন। অন্যদিকে বর্তমানে একজন সিকিউরিটি গার্ডের বেতন এক লক্ষ আশি হাজার টাকা। এক্ষেত্রে আপনি সপ্তাহে ডিউটি করা লাগে ডেইলি ৮ ঘন্টা থেকে ১২ ঘন্টা পর্যন্ত।

তবে আপনি যদি ফ্যাক্টরি বা অন্যান্য কাজগুলোতে নিয়োজিত থাকেন তাহলে কিন্তু আপনার ভালো পরিমাণ বেতন পাওয়ার সুযোগ রয়েছে আপনি নরমাল ওয়ার্কার হিসেবে যদি কর্মরত থাকেন তাহলে প্রতি মাসে দুই লক্ষ টাকা ইনকাম করতে পারবেন। পরবর্তীতে আলোচনা সাপেক্ষে আপনার বেতন বৃদ্ধি পেতে পারে। আপনারা অনেকে রয়েছেন যারা পোল্যান্ডের সর্বোচ্চ বেতন কত এই তথ্যটি জানতে চান তাদের জন্য বলতে চাই যে পোল্যান্ডে বর্তমানে সর্বোচ্চ বেতন ৬ লক্ষ ৫০ হাজার টাকা। ২০১ ৪

1 thought on “পোল্যান্ড কাজের বেতন কত ২০২৪ – কোন কাজের চাহিদা বেশি”

Leave a comment