অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির সর্বশেষ খবর ২০২৪

একটি দেশ ও জাতির উন্নয়নের পেছনে যাদের ভূমিকা তারা হলেন শিক্ষক। দেশের শিক্ষা ব্যবস্থাকে সুন্দরভাবে নিয়ন্ত্রণ করার জন্য প্রতিবছরে হাজার হাজার শিক্ষক নিয়োগ প্রদান করা হয়। সারা বাংলাদেশে প্রাথমিক পর্যায়ের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রতিবছর বাংলাদেশ গণশিক্ষা অধিদপ্তর দ্বারা প্রকাশ করা হয়। প্রতিবছর পঞ্চাশ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ প্রদান করা হচ্ছে। নিয়োগপ্রাপ্ত এসকর শিক্ষকরা আমাদের দেশের শিশুদের শিক্ষিত করে দেশ ও জাতির গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরে দেয়া তথ্য মতে বর্তমান বাংলাদেশে ৬ লাখের বেশি প্রাথমিক শিক্ষক রয়েছেন যারা আমাদের দেশের 20000 এর বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয় নিয়োগ প্রাপ্ত হয়েছেন। অন্যদিকে প্রতি বছরে ১০ হাজারের বেশি প্রাথমিক পর্যায়ের সহকারী শিক্ষক নিয়োগ প্রদান করা হচ্ছে। প্রাথমিক শিক্ষকদের নিয়োগ ব্যবস্থা থেকে শুরু করে প্রতিটি কার্যক্রম শিক্ষা অধিদপ্তর দ্বারা পরিচালনা করা হয়। একজন শিক্ষক হিসেবে আপনি হয়তো আপনার পছন্দের এলাকাতে বা পছন্দের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এখন কর্মরত নন।

নিজের পছন্দ হোক অথবা সুন্দর কোন পরিবেশে প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষক হওয়ার ইচ্ছা থাকলে আপনি সর্বদা বর্তমানে যেখানে কর্মরতা রয়েছেন সেটা থেকে বদলি হতে চান। এক জরিপে দেখা গিয়েছে আমাদের দেশের প্রতি বছর ২৫ হাজারেরও বেশি শিক্ষক রয়েছেন যারা নিজেদের কর্মক্ষেত্র থেকে অন্য নতুন কর্ম ক্ষেত্রে বদলি হওয়ার জন্য সুপারিশ করেন। তবে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ যতক্ষণ না পর্যন্ত অফিশিয়াল বদলি সংশোধন নোটিশ প্রকাশ করছে ততক্ষণ আপনি কোনভাবেই বদলি হতে পারবেন না।

আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে প্রাথমিক শিক্ষক বদলির যে সর্বশেষ খবর রয়েছে সেগুলো শেয়ার করতে চলেছি। আমাদের দেশের যে সকল সংবাদপত্র রয়েছে তারা প্রতিনিয়ত শিক্ষাবিষয়ক সকল ধরনের তথ্য শেয়ার করে থাকেন এদের ধারাবাহিকতা এবং তাদের সংবাদপত্র নিয়মিত পাঠের মাধ্যমে আমরা আজকে আপনাদের সাথে প্রাথমিক শিক্ষক বদলির সর্বশেষ খবর সংক্রান্ত সকল ধরনের তথ্যাদি আর্টিকেল এর মাধ্যমে শেয়ার করেছি। সুতরাং যাদের কাছে এই তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হচ্ছে তারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়বেন এবং এখান থেকে তথ্য সংগ্রহ করার পর সেই অনুযায়ী বদলি সংক্রান্ত যে সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে সেগুলো অনুসরণ করবেন।

আগামী ৩ জানুয়ারি থেকে ৮ই জানুয়ারি পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের একই উপজেলার মধ্যে বদলির জন্য আবেদনের কার্যক্রম অনলাইনে এর মাধ্যমে শুরু হতে চলেছে। শিক্ষা অধিদপ্তরের দেওয়া তথ্যমতে শিক্ষকরা সর্বোচ্চ তিনটি স্কুল পছন্দ করে নিতে পারবেন। তবে কোন শিক্ষকের একাধিক পছন্দ না থাক শুধু একটি বা দুইটি স্কুল পছন্দ করতে পারছেন। আবেদনের প্রেক্ষিতে বদলির আদেশ জারি করা হলে তা বাতিল করার জন্য কোন আবেদন গ্রহণযোগ্য হবে না।

৩ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের একই উপজেলার মধ্যে আবেদন অনলাইনে নেয়া হবে। অধিদপ্তরের দেয়া শর্ত অনুযায়ী, শিক্ষকরা সর্বোচ্চ তিনটি স্কুল পছন্দ দিতে পারবেন। তবে, কোনো শিক্ষকের একাধিক পছন্দ না থাকলে শুধু একটি বা দুইটি স্কুল পছন্দ দিতে পারবেন। আবেদনের প্রেক্ষিতে বদলির আদেশ জারি করা হলে তা বাতিল করার জন্য কোনো আবেদন গ্রহণযোগ্য হবে না।

Screenshot-2023-11-09-at-6-30-55-PM

প্রাথমিক শিক্ষক বদলী নীতিমালা ২০২৪

নতুন বছরের শুরুতেই প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট (www.dpe.gov.bd) প্রাথমিক শিক্ষক বদলে নীতিমালা সংক্রান্ত একটি নোটিশ প্রকাশ করেছে। এই নোটিশ প্রকাশের পর সারা দেশের প্রাথমিক শিক্ষকরা অধীর আগ্রহে নিজেদের বর্তমান অবস্থান বদলি করার জন্য অপেক্ষমান রয়েছেন। এক্ষেত্রে আপনারা যারা প্রাথমিক শিক্ষক বদলি নীতিমালা অনলাইন থেকে সংগ্রহ করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা এখানে অফিশিয়াল ওয়েবসাইট থেকে নীতিমালাটি সংগ্রহ করেছি। অতঃপর আমরা আমাদের এখানে প্রকাশ করেছি যাতে করে আপনি খুব সহজেই সেটি সংগ্রহ করতে পারেন।

প্রাথমিক শিক্ষক বদলি নীতিমালা ২০২৪৫ অনুসারে আমরা দেখতে পাই যে এ বছরের যে সকল শিক্ষকরা নিজেদের বর্তমান অবস্থান বদলি করতে চান তারা অবশ্যই ২ ফেব্রুয়ারি থেকে শুরু করে 3 মার্চ পর্যন্ত অনলাইনে একটি বিশেষ ওয়েবসাইট ভিজিট করে আবেদন করতে পারেন। অনলাইনে আবেদন করার ক্ষেত্রে কোন ধরনের চার্জ গ্রহণ করা হবে না যার কারণে একজন শিক্ষক তার প্রয়োজনের সকল তথ্যগুলো সঠিকভাবে আপলোড করার ভিত্তিতে আবেদন সম্পন্ন করতে পারবেন।

প্রাথমিক শিক্ষক বদলির লিংক ও অনলাইনে আবেদন করার নিয়ম

তথ্য প্রযুক্তির এ যুগে আপনি চাইলে এখন সকল কার্যক্রম ঘরে বসে থেকেই করতে পারেন যার কারণে প্রাথমিক শিক্ষক বদলির অনলাইন আবেদন এখন ঘরে বসে করা সম্ভব। আজকেরে আর্টিকেলে আমরা আপনাদের সাথে প্রাথমিক শিক্ষক বদলির যে অফিশিয়াল লিংক রয়েছে সেটি শেয়ার করেছে এর পাশাপাশি এই লিংক ব্যবহার করে কিভাবে অনলাইনে আবেদন করবেন সে সম্পর্কিত তথ্য নিচের অংশে প্রকাশ করা হয়েছে।Screenshot-2023-11-09-at-6-30-28-PM

  • প্রাথমিক শিক্ষক বদলির অফিসিয়াল লিংক (https://ttms.dpe.gov.bd/login) প্রথমে এখানে প্রবেশ করুন।
  • উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি যে পদের অর্থাৎ সহকারী শিক্ষক হলে সহকারী শিক্ষক অথবা প্রধান শিক্ষক বাছাই করুন।
  • IPEMIS-এর ইউজার আইডি অর্থাৎ অ্যাকাউন্ট খোলার সময় যে ইউজার আইডি ব্যবহার করার ক্ষেত্রে ফোন নাম্বার ব্যবহার করেছিলেন সেটি সঠিকভাবে লিখ।
  • IPEMIS-এর পাসওয়ার্ড সঠিকভাবে লিখে নিচের অংশে লগইন অপশনে এ ক্লিক করুন।
  • পরিশেষে আপনার সামনে একটি ওয়েব পেজ আসবে সেখানে আপনার প্রোফাইল দেখানো হবে।
  • অতঃপর আপনার প্রোফাইল থেকে এখন বদলি সংক্রান্ত সকল ধরনের তথ্য সংগ্রহ করতে পারবেন এমনকি আপনি এখান থেকে বদলি করার যে নির্দেশনা রয়েছে ও আবেদন ফরম সংগ্রহ করতে পারবেন।

প্রাথমিক শিক্ষক বদলির আবেদন ফরম

একজন শিক্ষক যখন বদলি হতে চাইবেন তখন অবশ্যই তাকে তার বদলি হওয়ার জন্য একটি আবেদন ফরম পূরণ করতে হয়। উক্ত ফর্ম বর্তমানে অনলাইন থেকে সংগ্রহ করা যায় যার কারণে আমরা আপনাদের সাথে সেই ফর্মটি শেয়ার করেছি। আপনি বদলির আবেদন করার ক্ষেত্রে অবশ্যই এই আবেদন ফরমটি সঠিক তথ্যের ভিত্তিতে পূরণ করবেন। আপনাদের মনে প্রশ্ন রয়েছে যে প্রাথমিক শিক্ষক বদলির আবেদন ফরম কিভাবে পূরণ করে তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আবেদন ফরম পূরণ করার ক্ষেত্রে আপনার ব্যক্তিগত কিছু তথ্য ও শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত তথ্য সঠিকভাবে দিতে হয়। তাছাড়া নিচের অংশে আমরা আপনাদের সাথে প্রাথমিক শিক্ষক বদলে যা আবেদন ফরমের ছবি শেয়ার করেছি যেটি দেখে দেখে আপনি খুব সহজেই পূরণ করতে পারবেন।

2 thoughts on “অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির সর্বশেষ খবর ২০২৪”

  1. 2024সালের শিক্ষক বদলির আবেদন করার ওয়েব সাইট খুলে দেয়া হচ্ছে না কেন

    Reply
  2. ২০২৪ সালে শিক্ষক বদলির আবেদন শুরু করলে খুব বেশি উপকার হত। কেননা সংসার নষ্ট হতে চলেছে।

    Reply

Leave a comment