result dghs gov bd/mbbs

মেডিকেল ভর্তি পরীক্ষা এমবিবিএস ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ফলাফল আজ রবিবার প্রকাশ করা হয়েছে। সারাদেশের যে সকল ভর্তির কিছু পরীক্ষার্থীরা দেশের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা এই মুহূর্তে তাদের ফলাফল দেখার জন্য অধীর আগ্রহে বসে রয়েছেন। শিক্ষার্থীদের আগ্রহ দূর করার লক্ষ্যেই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে কিভাবে মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট বের করতে হয় সে তথ্যটি শেয়ার করেছে।

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট সাধারণভাবে একটি নির্দিষ্ট ওয়েবসাইটের ভিত্তিতে প্রকাশ করা হয় এবং এই ওয়েবসাইটটির স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে নিয়ন্ত্রণে। অনেক পরীক্ষার্থী রয়েছেন যারা পরীক্ষায় অংশগ্রহণ করা সত্ত্বেও কিভাবে এর রেজাল্ট যাচাই করতে হয় এই তথ্যটি জানেন না এবং তাদের জানার উদ্দেশ্যেই আমরা এখানে যে নির্দিষ্ট ওয়েবসাইটের ভিত্তিতে ফলাফল দেখতে হয় সেটি শেয়ার করেছি। আপনারা যারা এমবিবিএস রেজাল্ট অনলাইন থেকে খুঁজে চলেছেন তারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়বেন যাতে করে খুব সহজেই আপনার ফলাফলটি বাছাই করতে পারেন।

https://result।dghs।gov।bd

তথ্য প্রযুক্তির এ যুগে এসে আপনাকে অবশ্যই অনলাইন থেকে ফলাফল বের করতে হবে এক্ষেত্রে আপনারা যারা মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা এই মুহূর্তে তাদের ফলাফলটি বের করতে পারেন। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ তাদের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে এখন তাদের যে সকল পরীক্ষাগুলো গ্রহণ করা হয় অর্থাৎ মেডিকেল ভর্তি পরীক্ষা ডেন্টাল ভর্তি পরীক্ষা সহ ম্যাথস আইএসটি পরীক্ষার সকল ধরনের রেজাল্ট একটি নির্দিষ্ট ওয়েবসাইটের ভিত্তিতে প্রকাশ করা হয়।

রেজাল্ট বের হওয়ার সাথে সাথেই সারা দেশের প্রতিটি পরীক্ষার ফলাফল দেখার জন্য চেষ্টা করে থাকে এবং স্বাস্থ্য শিক্ষায় দপ্তর কর্তৃপক্ষ তাদের যে নির্দিষ্ট ওয়েবসাইট রয়েছে সেটার ভিত্তিতে ফলাফল প্রকাশ করে। আপনারা যারা ফলাফল দেখার নিয়ম জানেন না তারা অবশ্যই আমাদের এই নির্দেশনা অনুসরণ করতে পারেন এতে করে আপনি সহজে আপনার কাঙ্খিত ফলাফলটি যাচাই করতে পারবেন।

Screenshot-2024-02-10-at-10-14-11-AM

  • অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করে রেজাল্ট দেখার উদ্দেশ্যে প্রথমে আপনাকে https://result.dghs.gov.bd উক্ত ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • এই ওয়েবসাইটে ভিজিট করার পর আপনার সামনে একটি ইন্টারফেস আসবে সেখানে আপনি যেহেতু এমবিবিএস পরীক্ষার ফলাফল বের করবেন তাই অবশ্যই সেখান থেকে এমবিবিএস রেজাল্ট বাছাই করুন।
  • পরবর্তী অপশনে আপনার যে সেশন রয়েছে অর্থাৎ ২০২৩-২৪ এমবিবিএস রেজাল্ট সেখানে ক্লিক করুন।
  • আপনার এডমিট কার্ড এর উপর লক্ষ্য করলে দেখতে পাবেন যে একটি নির্দিষ্ট রোল নম্বর রয়েছে যে রোল নাম্বারটি আপনাকে সঠিক ভাবে লিখতে হবে।
  • পাশের দিকে সাবমিট অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
  • পরিশেষে আপনি আপনার ফলাফলটি দেখতে পাচ্ছেন এবং আপনি কত স্কুল করতে পেরেছেন সেটাও ওখানে উল্লেখ রয়েছে।
  • সাধারণভাবে এই পদ্ধতিতে অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অধীনস্থ সকল ধরনের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়।

ফলাফল দেখার পরেও অনেকেই রয়েছেন যারা তাদের মেধা তালিকা যাচাই করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনি চাইলে কততম মেধা তালিকায় রয়েছেন সেটি দেখানো হবে কেননা রবিবার দুপুর বারোটা থেকে দুইটার মধ্যে ফলাফল প্রকাশের পর মেধা তালিকা দেখার পর শিক্ষার্থীদের আগ্রহ থাকবে। আমরা আপনাদের জন্য মেধা তালিকা যাচাই করার যে সঠিক নিয়ম রয়েছে সেটি শেয়ার করেছি। প্রথমে আপনাকে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করতে হবে। উক্ত এই সাইটে প্রবেশ করার পর আপনার সামনে বিভিন্ন ধরনের ইন্টারফেস আসবে সেখান থেকে অবশ্যই নোটিশ অপশনে ক্লিক করুন। আপনি যে নোটিশটি ডাউনলোড করবেন সেটা হলো যে এমবিবিএস রেজাল্ট ২০2৪। উক্ত অপশনে ক্লিক করা মাত্রই আপনার সামনে ফলাফলটি দেখানো হবে এবং আপনি আপনার রেজাল্টের মেধা তালিকা যাচাই করতে পারছেন।

উপরের অংশে যে নির্দেশনা দেওয়া হয়েছে আপনি অবশ্যই সে সঠিক নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করুন। আমরা মনে করছি আমাদের নির্দেশনা আপনি অনুসরণ করতে পারলে অবশ্যই আপনার অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতেই এমবিবিএস রেজাল্ট এর মেধা তালিকা ও ফলাফল যাচাই করতে পারবেন।

Leave a comment