উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২৪ (প্রাথমিক, মাধ্যমিক, ডিগ্রী)

নতুন বছরের শুরুতেই সারা দেশের সকল শিক্ষার্থীরা এখন নতুনভাবে নিজেদের শিক্ষা কার্যক্রম চালু করেছে। একজন শিক্ষার্থী হিসেবে আপনি অবশ্যই চাইবেন আপনার শিক্ষা প্রতিষ্ঠান থেকে সকল ধরনের সুযোগ-সুবিধা ব্যবহার করতে। তবে মনে রাখবেন একজন শিক্ষার্থী তখন সুযোগ-সুবিধা উপভোগ করতে পারবে যখন সে মেধাবী শিক্ষার্থী হবে এবং সে সরকারি অথবা বেসরকারি কোন প্রতিষ্ঠান দ্বারা উপবৃত্তি আওতাভুক্ত হবে। দেশের সকল সরকারি ও বেসরকারি মাধ্যমিক উচ্চমাধ্যমিক পর্যায়ে প্রতিটি শিক্ষার্থীদের থেকে তথ্য সংগ্রহের পর উপবৃত্তি প্রদান সংক্রান্ত কার্যক্রম প্রতি বছরই চালু করা হয়।

২০২৪ সালের শুরুর দিকেই এ সকল কার্যক্রম পুনরায় চালু করা হয়েছে এবং দেশের বেশ কয়েকটি জনপ্রিয় সরকারি প্রতিষ্ঠান শিক্ষার্থীদের সরকারিভাবে উপবৃত্তি দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। ২০১৯ সালে প্রতিষ্ঠিত প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক দেশের সকল শ্রেণীর শিক্ষার্থীদের বিশেষ করে একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নেয়। এরই ধারাবাহিকতায় একাদশ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত এর পাশাপাশি উচ্চ শিক্ষা যেমন ডিগ্রি অনার্স ও মাস্টার্স পড়ুয়া শিক্ষার্থীদের জন্য উপবৃত্তের সুব্যবস্থা করা হয়েছে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইট চালু করেছে যেখান থেকে বৃত্তির আবেদন থেকে শুরু করে উপবৃত্তির তালিকা এবং উপবৃত্তি সংক্রান্ত সকল ধরনের নোটিশ সেখানে প্রকাশ করা হয়। উপবৃত্তি সংক্রান্ত সকল ধরনের তথ্য অনলাইন থেকে সংগ্রহ করার জন্য আপনাকে তাদের নোটিশ অনুসরণ করতে হবে কেননা এটার ভিত্তিতে উপবৃত্তি নতুনভাবে কবে প্রদান করছে উপবৃত্তি কত টাকা হারে দেওয়া হবে এ সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়। এ লক্ষ্যে আজকের এই আর্টিকেলের ভিত্তিতে আমরা আপনাদের সাথে সাম্প্রতিক সময় উপবৃত্তি সংক্রান্ত যে সকল নোটিশ গুলো অফিসিয়াল ভাবে প্রকাশ করা হয়েছে সেগুলো তারিখ উল্লেখ করে আপনাদের সাথে এখানে প্রকাশ করেছি।

উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২৪ একাদশ শ্রেণী

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট হতে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির নিশ্চিতকরণে এবং ভর্তির সহায়তার লক্ষ্যে উপবৃত্তি প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এক্ষেত্রে যারা একাদশ শ্রেণীতে নতুন করে ভর্তি হতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চায় যে উপবৃত্তি সংক্রান্ত যে নোটিশ প্রকাশ করা হয়েছে সেখানে আমরা দেখতে পাই যে এই কার্যক্রম অনলাইনে এর মাধ্যমে সম্পাদন করা হবে এবং আবেদন কার্যক্রম আগামী 30 শে মার্চ ২০২৪ পর্যন্ত চলমান থাকবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন স্কুল মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের একাদশ শ্রেণীর দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের এই উপবৃত্তি প্রদান করা হবে বলে বিষয়টি নিশ্চয়তা প্রদান করেছেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.dshe.gov.bd গত ৫ এ মার্চ তাদের অফিসিয়াল সংবাদ বিজ্ঞপ্তি এর মাধ্যমে উপবৃত্তি সংক্রান্ত নোটিশ প্রকাশ করেন। অনলাইনের মাধ্যমে ভর্তি সহায়তা উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন ( https://www.eservice.pmeat.gov.bd/admission) এই ওয়েবসাইটের মাধ্যমে।

অন্যদিকে অনেকেই রয়েছেন যারা একাদশ শ্রেণীর উপবৃত্তি সংক্রান্ত তথ্য পাওয়ার জন্য অর্থাৎ উপবৃত্তির ফরম অনলাইন থেকে সংগ্রহ করতে চাচ্ছেন। ২০২৩ সালের একাদশ শ্রেণির ভর্তি সহায়তা ও আবৃত্তি সংক্রান্ত ফর্ম যারা অনলাইন থেকে সংগ্রহ করতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে  eservice।pmeat।gov।bd ওয়েবসাইটে আবেদন করা যাবে।

2023-04-27-04-47-03733a437bb278f1115c29426b76de13-page-0001


2023-04-27-04-47-03733a437bb278f1115c29426b76de13-page-0002

প্রাথমিক উপবৃত্তি সংক্রান্ত নোটিশ

প্রাথমিক পর্যায়ে প্রথম শ্রেণী থেকে শুরু করে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রতি শ্রেণীতে এখন উপবৃত্তি দেওয়ার নিয়ম রয়েছে। প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃপক্ষ একটি বিশেষ নোটিশের মাধ্যমে প্রাথমিক পর্যায়ের মেধাবী দরিদ্র শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে। আপনার সন্তান প্রাথমিক পর্যায়ে অধ্যানরত অবস্থাতে সে যদি মেধাবী হয়ে থাকে এবং উপবৃত্তি পাওয়ার যোগ্য হয় তাহলে নির্ধারিত সময়ের মধ্যে অবশ্যই আবেদন সম্পূর্ণ করবে। প্রাথমিকের উপবৃত্ত সংক্রান্ত নোটিশ প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট (www.dpe.gov.bd) মাধ্যমে প্রকাশ করা হয়। উক্ত ওয়েবসাইটে ভিজিট করার পর নোটিশ অপশনে আপনি অবশ্যই উপবৃত্তি সংক্রান্ত যে তথ্যাদি রয়েছে সেগুলো দেখতে পাবেন।

মাধ্যমিক উপবৃত্তি সংক্রান্ত নোটিশ

মাধ্যমিক পর্যায়ে প্রতি বছর উপবৃত্তি প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে যার কারণে ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত প্রতিটি শিক্ষার্থীকে এখন উপবৃত্তের আওতায় আনার কার্যক্রম চলমান রয়েছে। গত ৩০ শে মার্চ অফিসিয়াল এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ষষ্ঠ শ্রেণির সপ্তম শ্রেণী অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি প্রদান সংক্রান্ত এক অফিসিয়াল নোটিশ প্রকাশ করা হয়েছে। আপনারা যারা মাধ্যমিক পর্যায়ে অধ্যায়নরত রয়েছেন তারা অধীর আগ্রহে এই নোটিশ লক্ষ্য করে থাকবেন এবং যে সময় দেওয়া হয়েছে সেই সময় উত্তীর্ণ হওয়ার আগে যত তাড়াতাড়ি সম্ভব অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে পারেন। মাধ্যমিক পর্যায়ের উপবৃত্তি সংক্রান্ত সকল ধরনের নোটিশ আপনারা চাইলে আমাদের এই ওয়েবসাইটের ভিত্তিতে সংগ্রহ করতে পারছেন।

উপবৃত্তি সংক্রান্ত নোটিশ দ্বাদশ

একাদশ শ্রেণীতে যে সকল শিক্ষার্থীরা উপবৃত্তির জন্য আবেদন করেছিলেন এবং ইতিমধ্যে তারা তালিকাভুক্ত হয়েছেন তারা বাদেও যারা দ্বাদশ শ্রেণীতে অধ্যায়নরত রয়েছেন তারা নতুনভাবে উপবৃত্তির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারেন। প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃপক্ষ তাদের যে সংবাদ বিজ্ঞপ্তি রয়েছে তার মাধ্যমে এই নোটিশ প্রকাশ করেছে এবং এই নোটিশটি আমরা আপনাদের জন্য উপবৃত্তি সংক্রান্ত নোটিশ যেটা শুধুমাত্র দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য উপযোগী সেটা প্রকাশ করতে সক্ষম হয়েছে।

ডিগ্রি উপবৃত্তি সংক্রান্ত নোটিশ

ডিগ্রি পড়ুয়া প্রতিটি শিক্ষার্থীদের জন্য সুখবর কেননা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ যে সকল ডিগ্রি শিক্ষার্থী রয়েছেন তাদের জন্য বিশেষ এক উপবৃত্তির ব্যবস্থা করেছেন। আপনারা চাইলে এখন স্বল্প সময়ের মধ্যেই অনলাইনে ভিত্তিতে আবেদন সম্পন্ন করতে পারেন এবং এই আবেদন কার্যক্রম অতি শীঘ্রই সম্পূর্ণ হতে চলেছে। আপনি একজন ডিগ্রি প্রথম বর্ষ দ্বিতীয় বর্ষ অথবা দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী হওয়ার কারণে যেকোনো সময় চাইলে এখন অনলাইনের মাধ্যমে আপনার উপবৃত্তির জন্য আবেদন করতে পারেন।

আপনাদের মনে অনেকেরই প্রশ্ন রয়েছে যে উপবৃত্তির প্রদানের ক্ষেত্রে কত টাকা করে দেওয়া হয় তাদের উদ্দেশ্যে বলতে চাই যে বর্তমান সময় অনুসারে মাধ্যমিক পর্যায়ে ৫,০০০ টাকা, উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৮,০০০ টাকা এবং স্নাতক ও সমমান পর্যায়ে ১০,০০০ টাকা হারে ভর্তি সহায়তা প্রদান করা হচ্ছে। আবেদন করার চার থেকে ছয় মাসের মধ্যেই শিক্ষার্থীরা নিজ নিজ একাউন্টে অর্থগুলো পেয়ে যাবেন বলে নিশ্চয়তা প্রদান করা হয়েছে এবং একটি মোবাইল এসএমএসের মাধ্যমে সে বিষয়ে নিশ্চয়তা প্রদান করা হয়।

Leave a comment