কারিগরি পলিটেকনিক ডিপ্লোমা উপবৃত্তি ২০২৪ প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট

২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ পলিটেকনিক ডিপ্লোমা শিক্ষার্থীদের জন্য বিশেষ উপবৃত্তির ব্যবস্থা করেছে। সারাদেশের গরীব ও দুস্থ শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে চার বছর মেয়াদে উপবৃত্তি দেওয়ার একটি বিশেষ নোটিশ অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ টেকনিক্যাল এডুকেশন বোর্ড অফিসিয়াল ওয়েবসাইট www।bteb।gov।bd এই মাধ্যমে নোটিশটি প্রকাশ করেন এবং আমরা নোটিশ পরিলক্ষিত করে দেখতে পায় যে শুধুমাত্র বেশ কিছু বাছাইকৃত শিক্ষার্থীদের উপবৃত্তির আওতায় এনেতা প্রদান করা হবে।

আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে কারিগরি পলিটেকনিক ডিপ্লোমা উপবৃত্তির যে সকল প্রক্রিয়াগুলো প্রতিটি শিক্ষার্থীকে অনুসরণ করতে হবে। উপবৃত্তির আবেদন ফরম সহ সকল ধরনের তথ্য আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপডেট করেছি। আপনারা অবশ্যই আমাদের আর্টিকেলটি সম্পূর্ণভাবে পড়বেন এবং সেখান থেকে তথ্য সংগ্রহ করার পর পলিটেকনিক ডিপ্লোমার উপবৃত্তি পাওয়ার লক্ষ্যে অনলাইনে আবেদন সম্পন্ন করুন।

কারিগরি উপবৃত্তি ফরম ২০২৪

সারাদেশের কারিগরি পড়ুয়া শিক্ষার্থীরা এই মুহূর্তে যে তথ্যটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হিসেবে খুঁজে চলেছেন তাদের জন্য খুশির খবর হলো কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে একটি ফর্ম ছাড়া হয়েছে যে ফর্মটি আপনি চাইলে আপনার শিক্ষা প্রতিষ্ঠান অথবা অনলাইন থেকে সংগ্রহ করে দিতে পারেন। বাংলাদেশ টেকনিক্যাল এডুকেশন বোর্ডের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে এই আবেদন ফরমটি প্রদান করা হয়েছে এবং প্রতিটি ডিপ্লোমা প্রতিষ্ঠানের উপবৃত্তির ফ্রম দেওয়া হয়েছে এতে করে শিক্ষার্থীরা তাদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসে ফর্মটি সংগ্রহ করে নির্দিষ্ট সময়ের মধ্যে পূরণ করে তা তাদের প্রতিষ্ঠানের জমা দেবে।

একজন শিক্ষার্থী হিসেবে এই মুহূর্তে আপনার আবেদন ফরম সংগ্রহ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় কিন্তু আপনি তা সংগ্রহ করতে পারেননি যার কারণে আমরা আপনাদের জন্য কারিগরি উপবৃত্তি যে আবেদন ফরম রয়েছে সেটি এখানে আপলোড করেছি। আপনি চাইলে আমাদের এখান থেকে সে আবেদন ফরমটি সংগ্রহ করতে পারেন অতঃপর সেটি এখান থেকে নেওয়ার পর সঠিক তথ্যের ভিত্তিতে অর্থাৎ আপনার শিক্ষাগত এবং ব্যক্তিগত বেশ কিছু তথ্য দিয়ে আবেদন ফরম পূরণ করতে হয়।

4795-page-0001


4795-page-0002
4795-page-0003

কারিগরি উপবৃত্তির লিংক ও আবেদন করার নিয়ম

আপনারা যারা অফিসিয়াল ওয়েবসাইট থেকে কারিগরি উপবৃত্তের বিজ্ঞপ্তি নীতিমালা সংগ্রহ করেছেন তারা ইতিমধ্যে উপলব্ধি করতে পেরেছেন যে ২ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত আবেদন কার্যক্রম চলমান থাকবে। এ নির্ধারিত সময়ের মধ্যে যে সকল শিক্ষার্থীরা আবেদন করার যোগ্যতা রয়েছে তারা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। অফিসিয়াল নোটিশে একটু লক্ষ্য করলে দেখতে পাবেন যে সেখানে আবেদন করার একটি অফিসিয়াল লিংক দেওয়া হয়েছে। আপনাকে অবশ্যই সেই লিঙ্ক ব্যবহার করে অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হবে।

  • অনলাইনে আবেদন করার ক্ষেত্রে আপনাকে প্রথমেই (http://114.130.116.50) এর সাইটে প্রবেশ করুন।
  • উক্ত ওয়েবসাইটে যাওয়ার পর আপনি বিভিন্ন ধরনের অপশন পাবেন সেখান থেকে উপবৃত্তির জন্য আবেদন অপশনে ক্লিক করুন।
  • আপনি যে শিক্ষা প্রতিষ্ঠান থেকে অধ্যায়নরত রয়েছেন সেই শিক্ষা প্রতিষ্ঠানের নাম লিখুন।
  • আপনার পুরো নাম বাবার নাম মায়ের নাম লিখুন।
  • আপনার শিক্ষাগত যোগ্যতা এবং আপনি এর আগে কোন কোন প্রতিষ্ঠানে অধ্যয়ন করেছেন সে সকল প্রতিষ্ঠানের নাম উল্লেখ করুন।
  • আপনার বাবার বাৎসরিক ইনকাম কত সেটা সঠিকভাবে লিখুন। মনে রাখবেন উপবৃত্তি প্রদানের ক্ষেত্রে বাৎসরিক আয় সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এক্ষেত্রে আপনি অবশ্যই ৭০ হাজার থেকে ৮০ হাজার টাকার মধ্যে আপনার বাবার বাৎসরিক আয় রাখুন।
  • আপনার বাবা কোন পেশার সাথে যুক্ত রয়েছেন সেটা উল্লেখ করুন।
  • সবশেষে আপনার দেওয়া তথ্য গুলো সঠিক হয়েছে কিনা সেটা পুনরায় যাচাই করুন।
  • তথ্যগুলো সঠিক হয়ে থাকলে অবশ্যই সাবমিট অপশন এ ক্লিক করুন।
  • পরিশেষে আপনার আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে এবং আপনাকে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে কনফার্মেশন জানানো হবে।

কারিগরি উপবৃত্তি লিস্ট

যেহেতু আপনার আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে এবং প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃপক্ষ আপনার যোগ্যতা বিচার করার পর আপনি যদি দারিদ্র দুস্থ মেধাবী শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনার জন্য উপবৃত্তের ব্যবস্থা করা হবে। উপবৃত্তির ফলাফল তিন মাসের মধ্যে প্রকাশ করা হয়ে থাকে যার কারণে আবেদন করা তিন মাসের পর আপনাকে ফলাফল সঠিকভাবে জানানো হবে। অনেক শিক্ষার্থী রয়েছেন যারা আবেদন করার পর কারিগরি উপবৃত্তির যে তালিকা রয়েছে সেটি সংগ্রহ করতে চান এবং তাদের উদ্দেশ্যে বলতে চাই যে তালিকা তিন মাস পর অফিশিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে প্রকাশ করা হয়।

তাছাড়াও যারা আবেদন সম্পন্ন করেছিলেন তারা ইউজার আইডি ও পিন নম্বর পেয়ে থাকেন সেই সকল তথ্যগুলো ভিত্তিতে একজন শিক্ষার্থী তার অফিসিয়াল সার্ভারে প্রবেশ করে উপবৃত্তির জন্য নির্বাচিত হয়েছেন কিনা সেটা যাচাই করা যাবে। আপনাদের সুবিধার্থে আমরা এখানে কারিগরি উপবৃত্তির লিস্টেড যে ফাইলটি রয়েছে সেই ফাইল এখানে আপলোড করেছি এতে করে আপনি আপনার রোল নাম্বার অনুসারে খুব সহজেই তালিকা থেকে আপনার নামটি বাছাই করতে পারেন।

সারাদেশের যেকোনো উপবৃত্তি এবং শিক্ষাবর্ষক কোন তথ্য জানার জন্য আমাদের আর্টিকেলগুলো নিয়মিত পড়তে পারেন। আমরা সর্বদা শিক্ষার্থীদের সহায়তা করার জন্য প্রস্তুত রয়েছে এবং এর ধারাবাহিকতায় আমরা প্রতিনিয়ত শিক্ষা বিষয়ক সকল ধরনের আর্টিকেল পাবলিশ করে থাকে। আমাদের পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

1 thought on “কারিগরি পলিটেকনিক ডিপ্লোমা উপবৃত্তি ২০২৪ প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট”

  1. উপবৃত্তির জন্য আবেদন কি প্রতি সেমিস্টারে করতে হয়?
    একবার আবেদন করলে ৪ বছর উপবৃত্তি দিবে কি না?

    Reply

Leave a comment