আজকের আবহাওয়া কেমন থাকবে বৃষ্টি হবে কিনা

আজ ২৬ শে ডিসেম্বর, মঙ্গলবার প্রতিদিনের মতো আজকেও আমরা আপনাদের সাথে আবহাওয়া কেমন থাকবে সে সংক্রান্ত তথ্য শেয়ার করতে চলেছি। আমরা প্রতিদিনের আবহাওয়ার খবর বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সূত্র মতে যে সকল তথ্যগুলো দেওয়া হয়ে থাকে তার ভিত্তিতেই আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপডেট করে থাকে। আপনারা যারা আজকের আবহাওয়া কেমন থাকবে এই তথ্যটি জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আবহাওয়া কেমন থাকবে এ প্রশ্ন জানার পূর্বে আপনাকে অবশ্যই আবহাওয়া বলতে কি বুঝায় সে তথ্যটি জানা উচিত।

আমরা নবম শ্রেণীর বই আবহাওয়া ও জলবায়ু নামক একটি অধ্যায় পায় এই অধ্যায়ের আবহাওয়া ও জলবায়ু নিয়ে ব্যাপক তথ্য শেয়ার করা হয়েছে। আমরা জানি যে কোন একটি নির্দিষ্ট স্থানের প্রতিদিনের গড় তাপ, চাপ, বৃষ্টিপাত ও বায়ু প্রবাহের উপর ভিত্তি করে যে তথ্য দেওয়া হয়ে থাকে সেটাকে আবহাওয়া বলে। বাংলাদেশের প্রতিটি স্থানের আলাদা আলাদা আবহাওয়া বিরাজ করে যার কারণে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সারাদেশের প্রতিটি জেলা উপজেলা পর্যায়ের স্থানভাবে আবহাওয়া প্রকাশ করে থাকে। এক্ষেত্রে আপনারা যারা আবহাওয়া কেমন থাকবে এ তথ্যটি জানতে চান তারা অবশ্যই পুরো আর্টিকেলটি পড়বেন।

আজকের আবহাওয়া কেমন থাকবে বৃষ্টি হবে কিনা

আজকে আবহাওয়া কেমন থাকবে বৃষ্টি হবে কিনা এ প্রশ্নটি আপনার মনে থাকতে পারে কেননা আপনি হয়তো বৃষ্টির সম্ভাবনা দেখতে পাচ্ছেন অথবা আপনার আজকে বিভিন্ন ধরনের কাজ থাকতে পারে সে গুরুত্বপূর্ণ কাজটি সম্পন্ন করার পূর্বে আপনাকে অবশ্যই আবহাওয়ার পূর্বাভাস রয়েছে সেটি জানা উচিত। এক্ষেত্রে আপনি নিয়মিত টিভি চ্যানেল অথবা সংবাদপত্র পড়তে পারেন কেননা এ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো এবং মিডিয়াগুলো সচরাচর আবহাওয়ার খবর গুলো প্রতিনিয়ত আপডেট করতে থাকে।

অন্যদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের একটি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে যে ওয়েবসাইটের ভিত্তিতে আপনি চাইলে আজকের আবহাওয়া কেমন থাকবে এই তথ্যটি জানতে পারেন। বৃষ্টি হবে কিনা এ প্রশ্নটি থাকার মূল যে উদ্দেশ্য তা হল আগামীকাল আপনার একটি গুরুত্বপূর্ণ মিটিং রয়েছে আপনি এখানে অংশগ্রহণ করতে চাচ্ছেন কিন্তু এই মুহূর্তে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে কালকে আপনি সঠিক সময়ে মিটিংয়ে অংশগ্রহণ করতে পারবেন কিনা। এক্ষেত্রে আপনাকে প্রথমেই আবহাওয়ার খবরটি রাখতে হবে যাতে বৃষ্টি হলে সেই ব্যবস্থার আপনাকে করতে হবে যাতে করে বৃষ্টি উপেক্ষা করে আপনি সেখানে পৌঁছাতে পারেন।

আজকের আবহাওয়া কেমন থাকবে বৃষ্টি হবে কিনা এ তথ্যটি জানার জন্য আপনি দুটি পদ্ধতি অবলম্বন করতে পারেন একটি আপনার ব্রাউজার থেকে সেই সঠিক তথ্যটি জানতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে বেশ কিছু তথ্য সংগ্রহ করতে হবে অর্থাৎ আপনার মোবাইল অথবা কম্পিউটারের বেশ কিছু সেটিং পরিবর্তন করতে হয় সেটা আমরা আপনাদের এখানে শিখিয়ে দিতে চলেছি।

Screenshot-2023-12-26-at-7-28-50-PM

প্রথমেই আপনার মোবাইল অথবা কম্পিউটারের যে লোকেশন অপশন রয়েছে সেটি চালু করুন। লোকেশন এমন একটি সার্ভিস যেটার মাধ্যমে আপনি বর্তমানে যেখানে অবস্থান করছেন সেটি দেখানো হয় এবং আপনার নির্দিষ্ট স্থানের যে আবহাওয়ার তারতম রয়েছে সেটির আপনাকে দেখানো হবে। আপনি যদি মোবাইল ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে লোকেশন অপশনে ক্লিক করে সেটি চালু করে দিন এবং আপনার বর্তমান যে লোকেশন রয়েছে সেটি দেখবেন অটোমেটিক শো করছে।

পরবর্তীতে আপনাকে এখন আবহাওয়া দেখার জন্য একটি অফিসিয়াল application google play store থেকে সংগ্রহ করতে হবে।  Weather নামে একটি অ্যাপ্লিকেশন রয়েছে যেটার ভিত্তিতে আপনি চাইলে আজকের আবহাওয়া কেমন আজকে বৃষ্টি হতে পারে কিনা এমন ধরনের তথ্যগুলো জানতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে অবশ্যই লোকেশন চালু করার পর আজকের তারিখ উল্লেখ থাকবে এর পাশাপাশি আপনি যে স্থানে বসবাস করছেন সেই স্থানের নাম থাকবে। পরবর্তীতে দেখবেন যে সময় উল্লেখ থাকে অর্থাৎ কয়টা সময় বৃষ্টি হতে পারে কয়টার সময় আকাশ পরিছন্ন থাকবে সে সংক্রান্ত তথ্যগুলো উল্লেখ থাকে। সুতরাং আপনি যত তাড়াতাড়ি সম্ভব আপনার মোবাইলে অ্যাপ্লিকেশনটি সংগ্রহ করে নিতে পারেন।

আপনারা যারা মোবাইলে অ্যাপ ব্যবহার করে আজকের আবহাওয়ার খবর জানতে চাচ্ছেন তারা হয়তো সঠিক অ্যাপ্লিকেশন পেয়েছেন কিন্তু অনেকেই রয়েছেন যারা কম্পিউটার থেকে আজকের আবহাওয়ার খবরটি জানতে চাচ্ছেন তাদের জন্য বলতে চাই যে weather.com নামে একটি ওয়েবসাইট রয়েছে যে ওয়েব সাইটে প্রবেশ করলে আপনার লোকেশন অনুসারে বৃষ্টি হবে কিনা আকাশে মেঘ থাকবে কিনা সে সংক্রান্ত সকল ধরনের তথ্য দেখানো হয়। সুতরাং আপনি বুঝতে পেরেছেন যে অনলাইনের এ যদি আপনি চাইলে এখন সকল তথ্যগুলো অনলাইন থেকে সংগ্রহ করতে। আপনি গুগল সার্চ বক্সে গিয়ে অতি সহজেই আজকের আবহাওয়ার খবর লিখে সার্চ মারলেই দেখবেন যে আপনার হোমে আবহাওয়ার খবরটি দেখানো হবে।

1 thought on “আজকের আবহাওয়া কেমন থাকবে বৃষ্টি হবে কিনা”

Leave a comment