ঈদুল আজহা ২০২৪ কত তারিখে – কোরবানির ঈদ কত তারিখে

মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা কে কেন্দ্র করে সারা বিশ্বের যে সকল মুসলমান রয়েছে তাদের রয়েছে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা। একজন মুসলিম হিসেবে আপনি বছরে দুইটি ঈদ পান এবং তার মধ্যে অন্যতম হচ্ছে ঈদুল আযহা। ঈদুল ফিতরের কিছুদিনের মধ্যে ঈদুল আযহা অনুষ্ঠিত হয় যার কারণে আমরা স্বল্প সময়ের মধ্যেই সবচেয়ে গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ ধর্মীয় উৎসব পেয়ে থাকি। তবে আরবি মাস সাধারণভাবে চাঁদ দেখার উপর নির্ভর করেই তৈরি করা হয় যার কারণে আমরা সঠিকভাবে কখনোই বলতে পারি না যে ঈদ কবে অনুষ্ঠিত হবে।

যদিও আমাদের পার্শ্ববর্তী রাষ্ট্র ওগুলো যখন চাঁদ দেখা কমিটি গঠন করে এবং বিশেষ করে সৌদি আরব চাঁদ দেখা কমিটির মাধ্যমে সারাবিশ্বের প্রতিটি মুসলমান এ সকল ধর্মীয় উৎসবগুলো পালন করে থাকে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে ঈদুল আযহা অর্থাৎ কুরবানীর ঈদ কবে অনুষ্ঠিত হবে ২০২৪ সালে সেই তথ্যটি শেয়ার করেছি। চিন্তার কোন কারণ নেই কেননা আমরা আপনাদের জন্য ধর্ম মন্ত্রণালয়ের যে অফিসিয়াল ঘোষাল রয়েছে সেটার ভিত্তিতেই শুধুমাত্র সঠিক দিন প্রকাশ করেছে। সুতরাং আপনারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়বেন এবং এখান থেকে তথ্য সংগ্রহ করে বুঝতে পারবেন যে ঈদুল আযহা ২০২৪ কবে অনুষ্ঠিত হবে।

কোরবানির ঈদ কত তারিখে 2024

ঈদুল আযহা যাকে আমরা কুরবানীর ঈদ হিসেবে জেনে থাকি এই দিনটি আমাদের মুসলমানদের জন্য ত্যাগ তিতিক্ষার একটি দিন। আমরা আমাদের মহান আল্লাহ তায়ালাকে উদ্দেশ্য করে এই দিন কোরবানি দিয়ে থাকি আমাদের পালিত পশু অথবা কেনা পশু মহান আল্লাহর উদ্দেশ্যে কোরবানি করি। পশু কুরবানীর পাশাপাশি আমাদের মনের মধ্যে যে সকল পাপ লোভ ইত্যাদি রয়েছে সেগুলো কুরবানী করার চেষ্টা করার লক্ষ্যেই সাধারণত প্রতি বছর কুরবানীর ঈদ পালন করা হয়। কোন একটি উৎসব পালন করার জন্য আপনাকে অবশ্যই সঠিক তারিখ জানতে হবে এতে করে আপনি ঐদিন মহান আল্লাহতালার কাছে আপনার যে সকল দাবি-দাওয়া চাওয়া রয়েছে সেগুলো জানাতে পারেন।

আরবি ক্যালেন্ডার অনুসারে আপনারা জেনে থাকবেন যে জিলহজ মাসের ১০ তারিখের অর্থাৎ ইংরেজি ক্যালেন্ডার অনুসারে জুন মাসের 16 তারিখ কোরবানির ঈদ পালন করা হতে পারে অর্থাৎ ঈদুল আযহা জুন মাসের ১৬ তারিখে পালন করা হতে পারে। আজকের সৌদি আরবের চাঁদ দেখার কমিটির ঘোষণা মতে আমরা এই তথ্যটি পেয়েছি যদিও চাঁদ দেখা কমিটি এখন পর্যন্ত সঠিক কোন তথ্য আমাদের জানাই নেই।

বাংলাদেশ চাঁদ দেখা কমিটি ইসলামী ফাউন্ডেশন ৬ জুন এক সংবাদ বিজ্ঞপ্তি মাধ্যমে জানায় যে তারা চাঁদ দেখা কমিটির গঠন করেছে এবং আজ সন্ধ্যাবেলায় তারা চাঁদ দেখবে। তাছাড়া দেশের আকাশে কোথাও যদি জিলহজ মাসের চাঁদ দেখা যায় তাহলে ধর্ম মন্ত্রণালয়ের কাছে কল করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

Screenshot-2023-12-13-at-5-47-09-PM


ঈদুল আজহা ২০২৪ কত তারিখে বাংলাদেশ

সাধারণত ঈদুল আযহা পালিত হয় আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী এবং এ বছরে আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী জিলহজ মাসের ১০ তারিখের পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত হতে চলেছে। সে সূত্রে আমরা যদি আরবি ক্যালেন্ডার অনুসরণ করে থাকি তাহলে দেখতে পাই যে জুন মাসের ১৬ তারিখে আরব দেশগুলোতে পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত করবে অর্থাৎ প্রতিবছরের মতো সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর যেদিনকে কুরবানীর ঈদ ঈদুল আযহা পালন করে থাকে তার পরের দিন আমাদের দেশে ঈদুল আযহা অনুষ্ঠিত হয়। এই ধারাবাহিকতায় আমরা আপনাদের বলতে চাই যে ১৭ই জুন অর্থাৎ দশ এ জিলহজ বাংলাদেশ নির্ধারিত নিয়মেই ঈদুল আযহা অনুষ্ঠিত হবে।

ঈদুল আযহা কোরবানির ঈদ আমাদের মুসলমানদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ঈদ হওয়ার কারণে প্রতিবছর আমরা ব্যাপক উৎসাহ উদ্দীপনের মাধ্যমে এই ঈদ পালন করে থাকে। এই ঈদে আমরা সাধারণত পরশু কোরবানির মাধ্যমে নিজেদের মনের মধ্যে যে পশুত্ব রয়েছে সেটি ত্যাগ করি। মহান আল্লাহ তায়ালার কাছে আমাদের ভবিষ্যৎ জীবন যাতে সুন্দর হয় এবং আমরা যেন তার ইবাদত করে বাঁচতে পারি সেটার জন্য দোয়া করে থাকি। এক কথায় বলতে গেলে সারা বিশ্বের মুসলমানদের জন্য ঈদুল আযহা সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় উৎসব এবং এই উৎসবের তাৎপর্য ও গুরুত্ব অনেক রয়েছে।

পবিত্র কুরআন মাজীদ ও হাদিসের ঈদুল আযহা নিয়ে বিভিন্ন ধরনের বক্তব্য রয়েছে এবং এ সকল বাণী গুলো আমাদের বর্তমান জীবনকে ত্বরান্বিত করে। আপনারা অবশ্যই সঠিক নিয়মে সঠিক পদ্ধতিতে ঈদুল আযহা পালন করবেন এবং আমরা এখানে যে নির্ধারিত সময় দিয়েছি সেটি সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল। আপনারা অবশ্যই চাঁদ দেখা কমিটির দেওয়া সূত্রমতে পবিত্র ঈদুল আযহা পালন করবেন।

Leave a comment