জন্ম নিবন্ধন যাচাই কপি Bangladesh

জন্ম নিবন্ধন প্রত্যেক দেশের প্রত্যেক নাগরিকের একটি পরিচয় বহন করে যার কারণে বাংলাদেশের মতন একটি দেশে জন্ম নিবন্ধন সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। ২০০৪ সাল থেকে বাংলাদেশের জন্ম নিবন্ধন কার্যক্রম চালু হয় এবং এখন পর্যন্ত এ কার্যক্রম চলমান রয়েছে। আপনারা যারা জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করেছেন অথবা ইতিমধ্যে জন্ম নিবন্ধন সনদ হাতে পেয়েছেন তারা হয়তো উপলব্ধি করতে পেরেছেন যে জীবনের প্রতিটি ক্ষেত্রে জন্ম নিবন্ধন কার্ডের কত বেশি দরকার।

জন্ম নিবন্ধন এর জন্য অনলাইনে আবেদন থেকে শুরু করে জন্ম নিবন্ধন সনদ অনলাইন থেকে ডাউনলোড করা সংক্রান্ত সকল ধরনের তথ্য নিয়ে আমরা আমাদের আর্টিকেলগুলো সাজিয়েছি। তবে আজকেরে আর্টিকেলের ভিত্তিতে আপনারা জানতে পারবেন জন্ম নিবন্ধন যাচাই কবে বাংলাদেশ থেকে কিভাবে ডাউনলোড করা যায় এবং জন্ম নিবন্ধন অনলাইন থেকে কিভাবে যাচাই করতে হয় সে সম্পর্কে বিস্তারিত তথ্য। আমরা নিচের অংশে যে নির্দেশনা দিয়েছি সে সকল নির্দেশনা অবশ্যই সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করবেন।

জন্ম নিবন্ধন যাচাই কপি Bangladesh

জন্ম নিবন্ধন প্রত্যেক দেশের প্রত্যেক নাগরিকের একটি পরিচয় পত্র হিসেবে ভূমিকা পালন করে তাই আপনার জন্ম নিবন্ধনের তথ্য সঠিক আছে কিনা এবং তা যাচাই করার জন্য জন্ম নিবন্ধন তথ্য চেক করার কোন বিকল্প নেই। তবে আপনারা যারা জন্ম নিবন্ধন যাচাই কপি সংগ্রহ করতে চান তাদেরকে একটি বিশেষ নির্দেশনা অনুসরণ করতে হবে যেটার ভিত্তিতে আপনি চাইলে সেটি ডাউনলোড করতে পারবেন।

একটি সরকারি ওয়েবসাইট রয়েছে যেখানে ডিজিটাল পদ্ধতিতে সম্পূর্ণ জন্ম নিবন্ধন কার্যক্রম পরিচালনা করা হয়। তবে উক্ত ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধনের যাচাই কপি সংগ্রহ করার ক্ষেত্রে আপনাকে বেশ কিছু তথ্য বা উপাদান জরুরি যেমনঃ

  • আবেদনকারীর জন্ম নিবন্ধন নম্বর।
  • জন্মতারিখ বছর মাস এবং তারিখ।
  • একটি স্মার্ট ফোন ল্যাপটপ অথবা কম্পিউটার।

উপরের অংশে যে সকল উপাদান গুলোর নাম উল্লেখ করা হয়েছে সেগুলো থাকলে একজন ব্যক্তি তার জন্ম নিবন্ধন সনদের অনলাইন কপি যাচাই করতে পারবেন।

  • অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার ক্ষেত্রে আপনাকে প্রথমে everify.bdris.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এই ওয়েবসাইটে সাধারণভাবে আপনাকে বেশ কিছু তথ্য প্রদান করতে হবে।
  • আপনার জন্ম নিবন্ধন নম্বর যেটা ১৭ সংখ্যার হয়ে থাকে সেটি সঠিকভাবে লিখুন।
  • নিচের অংশে জন্ম তারিখ YYYY-MM-DD ফরমেটে লিখে ফরম পূরণ করুন।
  • অতঃপর আপনার সামনে ক্যাপচা পূরণ করার অপশন আসবে সেই ক্যাপচা সঠিকভাবে লিখুন।
  • নিচের অংশে সার্চ অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করা মাত্রই আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই কপি আপনার প্রাপ্তই জীবনে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করতে পারে। এ যাচাই কপির মাধ্যমে একজন ব্যক্তি তার জন্ম নিবন্ধন সনদের ব্যক্তিগত পরিচয় ও যে সকল ঠিকানা রয়েছে সেগুলো সম্পর্কে জানতে পারে। কেননা জন্ম নিবন্ধনে আপনার নাম পিতার নাম মাতার নাম স্থায়ী অস্থায়ী ঠিকানা সহ সকল ধরনের তথ্য উল্লেখ থাকে। এই তথ্যগুলো সঠিক হয়েছে কিনা অথবা ভুল হয়ে থাকলে তার সংশোধন করার প্রয়োজন হবে কিনা সেটি সম্পর্কে জানতে পারছেন। এতে করে কোন ধরনের জটিলতা দেখা দিলে আপনি সেটি সমাধান করতে পারবেন।

তাছাড়া জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করে আপনি স্কুলে ভর্তি থেকে শুরু করে চাকরির আবেদন থেকে প্রতিটি কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। সুতরাং আপনি বুঝতে পেরেছেন যে আপনার কাছে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করা না থাকলেও জন্ম নিবন্ধন যাচাই কপি যদি থাকে অথবা জন্ম নিবন্ধন নম্বর সংগ্রহ করা থাকলে সেটার উপর ভিত্তি করে আপনি বেশ কিছু কাজ করতে পারছেন। আমরা আশা করছি উপরের অংশে যে নির্দেশনা দেওয়া হয়েছে সেটার ভিত্তিতে আপনি খুব সহজেই জন্ম নিবন্ধন যাচাই কপি বাংলাদেশ সংগ্রহ করতে পারছেন।

Leave a comment